thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮,  ২১ রবিউস সানি 1443

পরিচয় গোপন করে বিএসআরএম স্টিলের তিন পরিচালকের ঋণ গ্রহণ

২০১৪ ফেব্রুয়ারি ১৯ ২১:৩৬:০৬
পরিচয় গোপন করে বিএসআরএম স্টিলের তিন পরিচালকের ঋণ গ্রহণ

পরিচয় গোপন করে লিজিং কোম্পানি বিডি ফাইন্যান্স (বাংলাদেশ ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট কোম্পানি) থেকে ২০ কোটি টাকার অধিক ঋণ নিয়েছেন বিএসআরএম স্টিলের তিন পরিচালক। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের এক তদন্তে পরিচয় গোপন করে তাদের ঋণ গ্রহণের বিষয়টি ধরা পড়েছে। ঋণ গ্রহীতা তিন পরিচালক হলেন- আলী হোসেন আকবর আলী, আমির আলী হোসেন ও জোহাইর তাহের আলী।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, পরিচালকদের পরিচয় আড়াল করে ঋণ গ্রহণের উদ্দে্শ্য উল্লেখ না করে তিন পরিচালককে(আলী হোসেন আকবর আলী, আমির আলী হোসেন ও জোহাইর তাহের আলী) ২০ কোটি ১৭ লাখ টাকাসহ বিএসআরএম স্টিলের নামে ২৫ কোটি টাকা ঋণ প্রদান করা হয়েছে। ব্যক্তি খাতে তিন পরিচালককে প্রদত্ত ঋণসহ বিএসআরএম স্টিলের মোট ঋণ স্থিতি ৪৫ কোটি ১৭ লাখ টাকা। এটা বিডি ফাইন্যান্সের মোট ইক্যুইটির(৯৬ কোটি ৩৭ লাখ টাকা) ৪৬ দশমিক ৮৭ শতাংশ। যা সিঙ্গেল বোরোয়ার এক্সপোজার লিমিট অতিক্রম করায় আর্থিক প্রতিষ্ঠান আইন (১৯৯৩-এর ১৪ এর (১) এর সুস্পষ্ট লঙ্ঘন।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মাহফুজুর রহমান দ্য রিপোর্টকে বলেন, ‘পরিচয় গোপন করে বিএসআরএম স্টিলের তিন পরিচালকের ঋণ নেওয়ার বিষয়টি তদন্তে ধরা পড়েছে। এ কারণে সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে।’

পরিচয় গোপন করে তিন পরিচালকের ঋণ গ্রহণের বিষয়ে জানতে বিডি ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক মফিজ উদ্দিন সরকারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

তবে বিএসআরএম স্টিলের নির্বাহী পরিচালক তপন সেনগুপ্ত এ বিষয়ে দ্য রিপোর্টকে বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের রিপোর্টের কথা আমরা শুনেছি। তবে বিএসআরএম স্টিল একটি স্বচ্ছ প্রতিষ্ঠান। এ রকম অনিয়ম আমাদের প্রতিষ্ঠানে ঘটতে পারে না।

(দ্য রিপোর্ট/এএইচ/এসআর/এইচএসএম/এনআই/ফেব্রুয়ারি ১৯, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশেষ সংবাদ এর সর্বশেষ খবর

বিশেষ সংবাদ - এর সব খবর