thereport24.com
ঢাকা, রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪,  ৩ মহররম 1439

রাষ্ট্রপতি উদ্বোধন করবেন চলচ্চিত্র উৎসব

২০১৭ জানুয়ারি ১১ ১৭:৩৯:৪৩
রাষ্ট্রপতি উদ্বোধন করবেন চলচ্চিত্র উৎসব

দ্য রিপোর্ট প্রতিবেদক : বর্ণাঢ্য আয়োজনে শুরু হচ্ছে ‘পঞ্চদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব- ২০১৭’। রেইনবো চলচ্চিত্র সংসদ আয়োজিত বৃহস্পতিবার (১২ জানুয়ারি) বিকাল ৩টায় জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে এ উৎসব উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’- স্লোগান নিয়ে উৎসবে বাংলাদেশসহ বিশ্বের ৬৭টি দেশের ১৮৮টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। উৎসব চলবে ২০ জানুয়ারি পর্যন্ত।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, আন্তর্জাতিক চলচ্চিত্র সমালোচক ও ফেডারেশন-ফিপ্রেসির সভাপতি মিস আঁলিন তাসকীয়ান। অনুষ্ঠানে সভাপত্বি করবেন বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও উৎসবের প্রধান পৃষ্ঠপোষক শাহরিয়ার আলম।

ঢাকা ক্লাবে বুধবার (১১ জানুয়ারি) দুপুরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় আয়োজক রেইনবো চলচ্চিত্র সংসদ। এতে উপস্থিত ছিলেন, পঞ্চদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল, ম হামিদ, রবিউল হুসাইন, হায়দার রিজভী, সামিয়া জামান।

রাজধানীর জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তন, সুফিয়া কামাল মিলনায়তন, কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তন, স্টার সিনেপ্লেক্স ও আমেরিকান (ইএমকে) সেন্টারে উৎসবের চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে।

এশিয়ান কমপিটিশন, রেট্রোস্পেকটিভ, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন্স ফিল্মস্, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট ও ইন্ডিপেনডেন্ট ফিল্মস, নরডিক ফিল্ম এবং উইমেন্স ফিল্মমেকারস্ সেকশনে চলচ্চিত্র প্রদর্শিত হবে।

উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে প্রদর্শিত হবে লেবানিস নির্মাতা মাই মাসরি পরিচালিত চলচ্চিত্র ‘থ্রি থাউজেন্ট নাইটস’। প্রতিটি উৎসবেরই অন্যতম প্রধান আকর্ষণ রেট্রোস্পেকটিভ বিভাগ। এবারের ঢাকা উৎসবের রেট্রোসপেকটিভ বিভাগটি সাজানো হয়েছে বিশ্বখ্যাত ইরানি নির্মাতা প্রয়াত আব্বাস কিয়ারোস্তামি ও বিখ্যাত তুর্কি নারী চলচ্চিত্র নির্মাতা ইয়াসিম ইয়াস্তাওগলুর চলচ্চিত্র দিয়ে। নন্দিত এই দুই নির্মাতার ১০টি ছবি দেখতে পাবেন দর্শক।

অন্যদিকে উইমেন ফিল্ম মেকারস্ বিভাগটি নারী নির্মাতাদের চলচ্চিত্র নিয়ে সাজানো হয়েছে। এতে দেশি-বিদেশি ৩৯টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এবং প্রামাণ্যচিত্র অন্তর্ভূক্ত হয়েছে।

উৎসবের অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইম্যান অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের সহযোগিতায় নারী চলচ্চিত্র নির্মাতা, অভিনয়শিল্পী এবং বিশিষ্ট নারীব্যক্তিত্বর অংশগ্রহণে ‘ঢাকা আন্তর্জাতিক নারী চলচ্চিত্র সম্মেলন-২০১৭ অনুষ্ঠিত হবে। ঢাকার আলিয়ঁস ফ্রঁসেস সংস্কৃত কেন্দ্রের নিচতলার আর্ট গ্যালারিতে এ কনফারেন্সটি ১৩-১৪ জানুয়ারি দুইদিনব্যাপী অনুষ্ঠিত হবে।

জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন কনফরেন্সের উদ্বোধন করবেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইম্যান এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ইশরাত জাহান খান বর্ষা কনফারেন্স সমন্বয়ের দায়িত্ব পালন করবেন।

উৎসব চলাকালীন সময়ে ১৫ জানুয়ারি আলিয়ঁস ফ্রঁসেসের নিচতলা আর্ট গ্যালারিতে একটি দিনব্যাপী আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। মোনাকো ভিত্তিক ইন্টারন্যাশনাল এমার্জিং ট্যালেন্ট ফিল্মস্ এসোসিয়েশন (আইইএফটিএ)’র উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানে বাংলাদেশের চলচ্চিত্র নিয়ে- চলচ্চিত্রকার, গবেষক, সরকারী কর্মকর্তা, চলচ্চিত্র উৎসবকর্মী এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে একটি উন্মুক্ত সংলাপের আয়োজন করা হবে। দিনব্যাপী এ সম্মেলনটির পরিচালনায় থাকবেন সামিয়া জামান।

এছাড়া কেন্দ্রীয় গণগ্রন্থাগার চত্ত্বরে উৎসবের মিলনমেলার আয়োজন করা হবে। এখানে দেশ-বিদেশের চলচ্চিত্র নির্মাতা ও চলচ্চিত্র সংশ্লিষ্টরা তাদের চলচ্চিত্রের পরিচিতির জন্য সমবেত হবেন। এই মিলনমেলায় দর্শক, পরিবেশক, পরিচালক, প্রযোজক ভাবনা বিনিময় ও স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে নিজেদের চিন্তা ও তথ্য আদান প্রদান করার সুযোগ পাবেন। উৎসব চলাকালীন প্রতিদিনকার সব খবরাখবর নিয়ে একটি বুলেটিন প্রকাশ করা হবে, প্রকাশিত হবে একটি আকর্ষণীয় পোস্টার ও স্মরণিকা।

এছাড়াও, মিট দ্য প্রেস-এ চলচ্চিত্রকার, প্রযোজক, অভিনয় শিল্পীসহ দেশি-বিদেশি ডেলিগেট সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেবেন।

রেইনবো চলচ্চিত্র সংসদ, বিগত ৪০ বছর ধরে (১৯৭৭ সাল থেকে) বাংলাদেশে চলচ্চিত্র সংসদ আন্দোলনে নিজেদের যুক্ত রেখেছে। ১৯৯২ সাল থেকে ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ আয়োজন করছে, সেই হিসেবে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২৫ বছর পূর্ণ করলো। চলচ্চিত্র বিষয়ক ত্রৈমাসিক পত্রিকা ‘সেলুলয়েড’ প্রকাশনার পাশাপাশি নিয়মিত চলচ্চিত্র প্রদর্শনী, সেমিনার ও শুদ্ধ সঙ্গীতের আসর আয়োজন করে আসছে রেইনবো চলচ্চিত্র সংসদ।

(দ্য রিপোর্ট/পিএস/এফএস/জানুয়ারি ১১, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর



রে