thereport24.com
ঢাকা, বুধবার, ২২ ফেব্রুয়ারি ২০১৭, ১০ ফাল্গুন ১৪২৩,  ২৪ জমাদিউল আউয়াল ১৪৩৮

বাণিজ্যমেলায় পাটপণ্য নজর কেড়েছে ক্রেতাদের

২০১৭ জানুয়ারি ১১ ১৯:৪১:১৮
বাণিজ্যমেলায় পাটপণ্য নজর কেড়েছে ক্রেতাদের

জোসনা জামান, দ্য রিপোর্ট : আন্তর্জাতিক বাণিজ্য মেলায় পাট পণ্য নজর কাড়ছে ক্রেতাদের। পাট দিয়ে তৈরি বিভিন্ন আকর্ষণীয় ডিজাইনের জুতা, ব্যাগ ও পেইন্টিং থেকে শুরু করে শোপিচ পর্যন্ত কি নেই মেলায়। উদ্যোক্তারা বিপুল পণ্য সম্ভার নিয়ে হাজির হয়েছেন ক্রেতাদের আকর্ষণ করতে। দিন যতোই পেরিয়ে যাচ্ছে বিক্রিও ততোই বাড়ছে বলে জানালেন শো-রুমের দায়িত্বশীলরা। বুধবার দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে তারা বলেন, সাধারণত মেলা শুরুর দিকে মানুষ দেখতে আসেন। পরের ১৫ দিন মানুষ কিনতে আসে। তবে এখন বিক্রি বাড়ছে।

মেলায় আসা মিরপুরের প্যারিস রোড থেকে আসা ব্যাংক কর্মকর্তা সায়েম ও তার স্ত্রী মুনমুন জানান, পাট আমাদের দেশের ঐতিহ্য। এই পাঠ দিয়ে বর্তমানে দেশে চমৎকার জিনিস তৈরি হচ্ছে। এগুলো টেকসই ও দেখতে সুন্দর। তাই আমি মেলা এলেই পাটের কোনো না জিনিস কিনে থাকি। আজও এসেছি।

যাত্রাবাড়ী থেকে আসা গৃহিণী শামসুন্নাহার মিনা বলেন, পাটের ব্যাগ কেনার জন্য এসেছি। তাই ঘুরে ঘুরে দেখছি। পছন্দ হলেই কিনবো।

বৃন্তা জুট হ্যান্ডিক্রাফটে পাট দিয়ে তৈরি করা মেয়েদের জুতা ও স্যান্ডেল বিক্রি হচ্ছে। পাশাপাশি ব্যাগও রয়েছে। আকর্ষণীয় ও আনকমোন এসব জুতা ও স্যান্ডেল পাওয়া যাচ্ছে ৬৫০ টাকা থেকে ৭৫০ টাকার মধ্যেই। শো-রুমের দায়িত্বপ্রাপ্ত স্মিতা চৌধুরী বলেন, ক্রেতাদের মোটামুটি সাড়া মিলছে। তবে এখনো জমে ওঠেনি। জমে উঠতে আর কিছুটা সময় লাগবে।

ট্যাপেস্ট্রি এন্ড পেইন্টিং স্টুডিওতে রয়েছে পাট দিয়ে তৈরি নিখুঁত হাতের ছোঁয়া লাগানো বিভিন্ন ওয়ালপেইন্টিং। এগুলোর দাম রয়েছে ১ লাখ টাকা থেকে ৪৫ লাখ টাকা পর্যন্ত। তবে বাণিজ্য মেলা উপলক্ষে রয়েছে ২০ শতাংশ ছাড়। এর স্বত্ত্বাধিকারী শিল্পী মো. তাজুল ইসলাম বলেন, এসব পেইন্টিং গ্লাস দিয়ে সুন্দর করে বাঁধানো হয়েছে। ফলে আর পরিষ্কার করতে হবে না। যুগ যুগ ধরে থাকবে। ইতোমধ্যেই বিদেশে মার্কেটিং করার জন্য একজনকে ছবি পাঠিয়েছি। আবার একজন বলেছে তার ড্রইং রুমে গিয়ে দেখে এসে যেটি মানানসই হবে সেটি তিনি কিনবেন। এভাবে বেশ সাড়া পাচ্ছি।

প্রকৃতি স্টলে রয়েছে পাটের তৈরি এ্যালবাম, ফটোফ্রেম, ডায়েরি, ব্যাগ, পুতুল, শো-পিচসহ নানা পণ্য। ক্রেতারা দেখছেন ও পছন্দ হলেই কিনছেন। মনি জুট গুডস এন্ড হ্যান্ডিক্রাফট ইন্ডাস্ট্রিজের স্টলে স্কুল ব্যাগ, মহিলাদের ব্যাগ এবং বাচ্চাদের ব্যাগ রয়েছে। স্টলের মালিক মহিউদ্দিন জানান, ৩৫০ টাকা থেকে ৮৫০ টাকার মধ্যে ব্যাগ পাওয়া যাচ্ছে। এসব ব্যাগে ক্রেতাদের আকর্ষণ বাড়ছে।

এছাড়া দি ঢাকা ডেকো জুট ওয়ার্কস লিমিটেড এ রয়েছে পাপস, কার্পেট ও ম্যাটস-এর সমাহার। শুধু পাট, পাশাপাশি কটন কাপড়ের পাপসও পাওয়া যাচ্ছে। সেলস ম্যানেজার নেছার উদ্দিন জানান, আমাদের বিক্রি ভালই হচ্ছে। আশা করছি শেষ ১০ দিন বেশি বিক্রি হবে।

(দ্য রিপোর্ট/জেজে/এপি/জানুয়ারি ১১, ২০১৭)


পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে