thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

জেদি সন্তানকে যেভাবে সামলাবেন

২০১৭ জানুয়ারি ১২ ১৪:৫৬:১৩
জেদি সন্তানকে যেভাবে সামলাবেন

দ্য রিপোর্ট ডেস্ক : আপনার সন্তান কি খুব জেদি? তাকে সামলাতে গিয়ে কি আপনার মেজাজও খিটখিটে হয়ে পড়ছে? তবে ধৈর্য্য হারাবেন না। বুদ্ধি দিয়ে তাকে সামাল দিন।

মনে রাখবেন আপনি যত ঠাণ্ডা মাথায় পরিণতভাবে ওর সমস্যার সমাধান করবেন, ভবিষ্যতে কিন্তু ও সেভাবেই নিজের সমস্যার সমাধান করতে শিখবে।

জেনে নিন কিভাবে সামাল দেবেন পরিস্থিতি—

সন্তান যখন রেগে যায়, ঝামেলা করে তখন নিজের রাগ নিয়ন্ত্রণ করা কঠিন। কিন্তু উল্টো বকাবকি করলে হিতে বিপরীত ফল হবে। এতে আপনার সন্তান আরও জেদি হয়ে উঠবে। তাই কখনও উল্টো রাগ দেখাবেন না।

যখন আমরা রেগে থাকি তখন কোনও কিছুই মাথায় ঢোকে না, বুঝতে চাই না। আপনার সন্তানের ক্ষেত্রেও কিন্তু তাই। তাই রাগ কমে গেলে যুক্তি দিয়ে বোঝান। এতে সন্তান মনে করবে আপনি ওর সমস্যা গুরুত্ব দিয়ে ভাবছেন।

অনেক সময় সন্তানরা নিজেদের একা ভাবে, ওদের খারাপ লাগা, দুঃখ, ভয় বাবা-মায়ের সঙ্গে শেয়ার করতে পারে না। যার বহিঃপ্রকাশ হয় রাগের মাধ্যমে। বোঝান যে ও একা নয়। আপনারা একই টিম। কোনও কিছুই ওকে একা সামলাতে হবে না। আপনারা ওর সঙ্গে রয়েছেন।

সব সময় সন্তানকে বকে বা ঘুষ দিয়ে রাগ কমানোর চেষ্টা না করে কেন বার বার এ রকম করছে, তার আসল কারণ খুঁজে বের করার চেষ্টা করুণ।

যদি দেখেন পরিস্থিতি হাতের বাইরে চলে যাচ্ছেন তাহলে দেরি না করে পেশাদার মনোবিদের কাছে নিয়ে যান সন্তানকে।

(দ্য রিপোর্ট/এফএস/জানুয়ারি ১২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর