thereport24.com
ঢাকা, বুধবার, ২৮ জুন ২০১৭, ১৪ আষাঢ় ১৪২৪,  ২ অক্টোবর ১৪৩৮

ডিএসই’র ব্রড ইনডেক্সে ইতিহাস

২০১৭ জানুয়ারি ১২ ১৪:৫৯:৩১
ডিএসই’র ব্রড ইনডেক্সে ইতিহাস

দ্য রিপোর্ট প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স ডিএসইএক্স যাত্রার ৪ বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে। বৃহস্পতিবারের (১২ জানুয়ারি) লেনদেনে সূচক উত্থানের মাধ্যমে এ ইতিহাসের সৃষ্টি হয়েছে। ডিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইএক্স যাত্রা শুরু করেছে ২০১৩ সালের ২৭ জানুয়ারি। এতো দিন ৫৩৩৪.০৪ পয়েন্ট ছিল এ সূচকের সর্বোচ্চ। যা হয়েছিল ২০১৪ সালের ১২ অক্টোবর। তবে বৃহস্পতিবারের লেনদেনে ৯ পয়েন্ট বৃদ্ধিতে ৫৩৪২.৮৮ পয়েন্টে উন্নিত হওয়ার মাধ্যমে তা অতিক্রম হয়েছে। ফলে ডিএসইএক্স এর সর্বোচ্চ সূচকের ইতিহাস গড়া হয়েছে।

এদিন ডিএসইতে ১ হাজার ৪১৬ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ১ হাজার ৭০৪ কোটি ৫৬ লাখ টাকা। এ হিসাবে লেনদেন কমেছে ২৮৭ কোটি ৭২ লাখ টাকা বা ১৬.৮৮ শতাংশ।

ডিএসইতে ৩২৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৫০টি বা ৪৫.৮৭ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। আর ১৫৮টি বা ৪৮.৩২ শতাংশ কোম্পানির দর কমেছে এবং ১৯টি বা ৫.৮১ শতাংশ কোম্পানির দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো’র শেয়ার। এদিন কোম্পানির ৭০ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা বারাকা পাওয়ারের ৭০ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৬৪ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স।

লেনদেনে এরপর রয়েছে- ইফাদ অটোস, ওরিয়ন ফার্মাসিউটিক্যালস, ডেসকো, কনফিডেন্স সিমেন্ট, অলিম্পিক এক্সেসরিজ, এ্যাপোলো ইস্পাত ও গ্রামীণফোন।

এদিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স সূচক ১৯.৫০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯৯৪৫.৯৮ পয়েন্টে। এদিন সিএসইতে ৭৮ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৭৫টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ১২১টি’র, কমেছে ১৩৭টি’র এবং অপরিবর্তিত রয়েছে ১৭ টি’র।

(দ্য রিপোর্ট/আরএ/জানুয়ারি ১২, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে