thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৭ শাওয়াল 1445

মেডিটেশন করুন, সুস্থ থাকুন

২০১৭ জানুয়ারি ১২ ১৭:৫২:১৬
মেডিটেশন করুন, সুস্থ থাকুন

দ্য রিপোর্ট ডেস্ক : আধুনিক ব্যস্ততার যুগে শরীর ভালো রাখার অন্যতম চাবিকাঠি মেডিটেশন। নিয়ম করে রোজ মেডিটেশন করলে নানা শারীরিক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

এর ফলে শরীর ভালো থাকে। সেইসঙ্গে মেডিটেশন স্ট্রেস কাটিয়ে চাপমুক্ত করতেও সাহায্য করে।

কেন করবেন মেডিটেশন?

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে মেডিটেশনের ভূমিকা অপরিহার্য। শরীর থেকে অপ্রয়োজনীয় টক্সিন বের করে দিয়ে শরীরকে সতেজ করে তোলে। সেইসঙ্গে সাইনাস, অ্যাস্থমা, ওবেসিটি, হতাশা কাটাতেও প্রাণায়াম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

সারাদিনের খাটাখাটনির প্রভাব শরীরের সঙ্গে সঙ্গে মনের উপরেও পড়ে। এই চাপ কাটাতে মেডিটেশন জরুরি। শ্বাস প্রশ্বাসের মাধ্যমে মেডিটেশন করা হয় বলে এটি নিয়মিত করলে হজমশক্তি বৃদ্ধি পায়। প্লীহা, যকৃৎ, অগ্ন্যাশয়, মূত্রাশয় সুস্থ ও সক্রিয় রাখে। মেডিটেশন দেহের দূষিত বায়ু বের করে দেয়।

অনেকেই আছেন যাদের রাতে ভালো ঘুম হয় না। তারা মেডিটেশন করুন। ওষুধের মতো কাজ করবে এটি।

স্মৃতিশক্তি বাড়াতে মেডিটেশন ভীষণ উপকারি। এই ব্যায়ামের ফলে শরীরে অক্সিজেনের মাত্রা বেড়ে যায়। যা স্মৃতিশক্তি বাড়ানোর জন্য সহায়ক। সেইসঙ্গে এই ব্যায়াম শ্রবণ শক্তি ও দৃষ্টিশক্তি বাড়াতেও সাহায্য করে।

বয়স ধরে রাখতে মেডিটেশনের জুড়ি মেলা ভার। মেডিটেশনের সময় জোরে জোরে শ্বাস নিতে হয় বলে এই সময় শরীরে রক্ত চলাচল ভালো হয়। যা ত্বকে ঔজ্জ্বল্য আনে।

কীভাবে করবেন মেডিটেশন

সমান্তরাল কোনও জায়গায় পদ্মাসনে বসুন। এরপর ডান হাতের বুড়ো আঙুল দিয়ে ডান নাসারন্ধ্র চেপে রাখুন। এই অবস্থায় বাঁ নাসারন্ধ্র দিয়ে বুক ভরে নিশ্বাস নিন। এবার বাঁ নাসারন্ধ্র চেপে ধরে প্রশ্বাস ছাড়ুন ডান নাসারন্ধ্র দিয়ে। এভাবে একটানা করুন। এটা মেডিটেশনের একটা ধাপ।

(দ্য রিপোর্ট/এফএস/জানুয়ারি ১২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর