thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

সোনারগাঁওয়ে কারুশিল্প মেলা ও লোকজ উৎসব

২০১৭ জানুয়ারি ১২ ১৮:০৭:০৫
সোনারগাঁওয়ে কারুশিল্প মেলা ও লোকজ উৎসব

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের আয়োজনে আগমী ১৪ জানুয়ারি থেকে শুরু হবে ‘লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব-২০১৭’। সোনারগাঁওয়ে কারুশিল্প ফাউন্ডেশনের লোকজমঞ্চে এদিন সকাল ১১টায় মাসব্যাপী আয়োজনের উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি।

উদ্বোধনী অনুষ্ঠানে আয়োজক প্রতিষ্ঠানের পরিচালক কবি রবীন্দ্র গোপের সভাপতিত্বে বিশেষ অতিথি থাকবেন নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আকতারী মমতাজ। ১৪ জানুয়ারি থেকে এ মেলা শুরু হয়ে চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত।

সেগুনবাগিচার জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে বৃহস্পতিবার বিকেলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন—সংস্কৃতি সচিব আকতারী মমতাজ ও বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক কবি রবীন্দ্র গোপ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। লিখিত বক্তব্যে অনুষ্ঠানের বিস্তারিত তুলে ধরে মন্ত্রী বলেন, এবার গ্রামীণ লোকজ সংস্কৃতির অন্যতম মাধ্যম ‘মৃৎশিল্পের প্রাচীন ঐতিহ্য ও আধুনিকতার মেলবন্ধন’ শিরোনামে প্রদর্শনীর আয়োজন করা হবে। মৃৎশিল্পে বিশেষ প্রদর্শনী আয়োজন উপলক্ষে গবেষণামূলক একটি ক্যাটালগ প্রকাশের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এবার রাজশাহী ও ঢাকা অঞ্চলের মৃৎশিল্পে প্রথিতযশা ৮জন শিল্পী প্রদর্শনীতে অংশগ্রহণ করবেন।’

সংস্কৃতিমন্ত্রী জানান, ‘বাংলাদেশের পল্লী অঞ্চল থেকে ৫৪জন কারুশিল্পী এ মেলায় অংশ নিচ্ছেন। নওগাঁ ও মাগুরার শোলাশিল্প, রাজশাহীর শখের হাঁড়ি, চট্টগ্রামের তালপাতার হাতপাখা, রংপুরের শতরঞ্জি, সোনারগাঁওয়ের হাতি ঘোড়া পুতুল ও কাঠের কারুশিল্প, নকশিকাঁথা, বেত ও বাঁশের কারুশিল্প, মুন্সিগঞ্জের শীতল পাটি, কুমিল্লার তামা-কাঁসা পিতলের কারুশিল্প, রাঙামাটির ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কারুপণ্য, কিশোরগঞ্জের টেরাকোটাশিল্প, ঠাকুরগাঁওয়ের বাঁশ ও শিকার কারুশিল্প এ মেলায় স্থান পাচ্ছে।’

‘এবারের মেলায় ১৯৩টি স্টল থাকছে। কারুপণ্য উৎপাদন প্রদর্শনীর স্টল ২৭টি, হস্তশিল্প ৪৬টি, পোশাক ৪৩টি, স্টেশনারী ও কসমেটিকস ৩৫টি, খাবার স্টল ২৫টি ও মিষ্টির স্টল ১৭টি।’

এছাড়া এবারের আয়োজনে চারজন কারুশিল্পীকে ‘কারুশিল্পী পদক-২০১৬’ প্রদান করা হবে। এর মধ্যে থাকবে ১টি এক ভরি ওজনের স্বর্ণপদক ও ত্রিশ হাজার টাকা। এই পদক পাচ্ছেন- পাটজাত কারুশিল্পে সুফিয়া আক্তার, শীতল পাটি শিল্পে সবিতা মোদি, সরাচিত্রে সুধন্যচন্দ্র দাস এবং তামা-কাঁসা-পিতল মাধ্যমে মানিক সরকার।

অনুষ্ঠানের ভিন্নমাত্রা যোগ করতে প্রতিদিন থাকবে বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনা। মাসব্যাপি এই মেলায় গান পরিবেশন করবেন মমতাজ, বারী সিদ্দিকী, ইন্দ্রমোহন রাজবংশী, দীপ্তি রাজবংশী, ফকির আলমগীর, কিরণচন্দ্র রায়, অণিমা মুক্তি গোমেজ, আনিসা, ডেইজি, রুবি সরকার, খালেক দেওয়ান, আইনাল হক বাউলসহ অনেকে।

(দ্য রিপোর্ট/পিএস/এপি/জানুয়ারি ১২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর