thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

সেঞ্চুরি টেস্টে আমলার সেঞ্চুরি

২০১৭ জানুয়ারি ১২ ২১:৫০:৫২
সেঞ্চুরি টেস্টে আমলার সেঞ্চুরি

দ্য রিপোর্ট ডেস্ক : নিজের শততম টেস্ট ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়েছেন দক্ষিণ আফ্রিকার টপঅর্ডার ব্যাটসম্যান হাশিম আমলা। বৃহস্পতিবার (১২ জানুয়ারি) শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় টেস্টের প্রথম দিনে জোহানেসবার্গে এই সেঞ্চুরি করেছেন তিনি। যেটি তার ক্যারিয়ারে সাদা পোশাকের ২৬তম সেঞ্চুরি।

এদিন শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় টেস্টের প্রথম দিনে ঘরের মাঠ নিউ ওয়ানডার্সে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ে নামে স্বাগতিকরা। দুই ওপেনারের বিদায়ের পর ওয়ান ডাউনে ব্যাটিংয়ে নামেন আমলা। ৫৫তম ওভারের পঞ্চম বলে মিডওয়ানে ঠেলে দিয়ে হাফসেঞ্চুরি পূর্ণ করেন আমলা। এরপর ৭৬তম ওভারে রঙ্গনা হেরাথের করা দ্বিতীয় বলে বাউন্ডারি হাঁকিয়ে নিজের ১০০তম ম্যাচে সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। এই ইনিংস খেলতে তিনি খরচ করেন ১৬৯ বল। যেখানে চারের মার ছিল ১৪টি।

প্রথম দিনের খেলা শেষে ১২৫ রানে অপরাজিত রয়েছেন আমলা। আর সেই সুবাদে প্রোটিয়াদের সংগ্রহ দাঁড়িয়েছে ৩ উইকেট হারিয়ে ৩৩৮ রান। ১৫৫ রান সাজঘরে ফিরেছেন জেপি ডুমিনি। আর আমলার সঙ্গে শূন্য রানে অপরাজিত রয়েছেন ডুনে অলিভার।

আমলার আগে ২০১২ সালে সবশেষ শততম টেস্টে সেঞ্চুরি হাঁকানোর এই কীর্তি গড়েছিলেন তারই স্বদেশী সাবেক প্রোটিয়া অধিনায়ক গ্রায়েম স্মিথ। তবে সেটি ছিল ইংলিশদের বিপক্ষে তাদের মাঠ ওভালে।

এছাড়া ১৯৬৮ অস্ট্রেলিয়ার বিপক্ষে এই কীর্তি গড়েছিলেন ইংল্যান্ডের কলিন কোউড্রে। ১৯৮৯ সালে ভারতের বিপক্ষে গড়েছিলেন পাকিস্তানের কিংবদন্তি জাভেদ মিয়াঁদাদ। ১৯৯০ সালে ইংল্যান্ডের বিপক্ষে এই কীর্তি গড়েছিলেন ক্যারিবীয়ান কিংবদন্তি গর্ডন গ্রিনিজ। ২০০০ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গড়েছিলেন ইংলিশ তারকা অ্যালেক স্টুয়ার্ট। ২০০৫ সালে ভারতের বিপক্ষে এই কীর্তি গড়েছিলেন সাবেক পাক অধিনায়ক ইনজামাম-উল-হক, আর ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গড়েছিলেন অজি তারকা রিকি পন্টিং।

(দ্য রিপোর্ট/এজে/এনআই/জানুয়ারি ১২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর