thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

যুক্তরাষ্ট্রকে চীনের হুঁশিয়ারি

দক্ষিণ চীন সাগরে ‘বড় আকারে যুদ্ধ’ শুরু হতে পারে

২০১৭ জানুয়ারি ১৩ ১৭:৪৭:২৬
দক্ষিণ চীন সাগরে ‘বড় আকারে যুদ্ধ’ শুরু হতে পারে

দ্য রিপোর্ট ডেস্ক : দক্ষিণ চীন সাগরে নির্মিত দ্বীপমালায় চীনের প্রবেশাধিকার রুদ্ধ করা হলে তা ‘'বড় আকারে যুদ্ধ’ শুরুর হতে পারে বলে মার্কিন যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে চীন।

মার্কিন হবু পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের এক বক্তব্যের প্রতিক্রিয়ায় চীন এই ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে বলে জানিয়েছে চীনের বার্তা সংস্থা সিনহুয়া।

দক্ষিণ চীন সাগরের বিতর্কিত এলাকায় চীন যেসব কৃত্রিম দ্বীপ তৈরি করছে যুক্তরাষ্ট্রের উচিত সেখানে তাদের যাওয়ার পথ বন্ধ করে দেওয়া, রেক্সের এমন মন্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়েছে চীনের দুটি পত্রিকা।

কমিউনিষ্ট পার্টি নিয়ন্ত্রিত কট্টরপন্থী পত্রিকা 'গ্লোবাল টাইমস' বলেছে, যুক্তরাষ্ট্র যদি এরকম কিছু করে তাতে 'বড় আকারে যুদ্ধ' শুরু হয়ে যাবে।

বিরোধপূর্ণ ওই জলসীমায় চীন কৃত্রিম দ্বীপমালা তৈরি করছে। আরও কয়েকটি দেশও ওই জলসীমার দাবি করে আসছে। দক্ষিণ চীন সাগরে প্রভাব বিস্তার নিয়ে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সামরিক সংঘাতের আশংকা তৈরি হয়েছে ।

রেক্স টিলারসন মার্কিন সিনেটে তার শুনানিতে বলেছিলেন, চীন দক্ষিণ চীন সাগরে যা করছে তা রাশিয়া যেভাবে ক্রাইমিয়াকে দখল করে গ্রাস করেছে, অনেকটা সেরকমেরই একটা কাজ। চীনকে একটা শক্ত সংকেত পাঠাতে হবে যাতে তারা এরকম কৃত্রিম দ্বীপ তৈরি বন্ধ করে। আর দ্বিতীয়ত এসব দ্বীপে তাদের ঢুকতে দেওয়া উচিত হবে না।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র অবশ্য এর জবাবে শুধু এটুকুই বলেছিলেন যে, দক্ষিণ চীন সাগরে চীনেরই সীমানা এবং সেখানে স্বাভাবিক তৎপরতা চালানোর অধিকার তাদের আছে।

কিন্তু চায়না ডেইলি এবং গ্লোবাল টাইমসে প্রকাশিত সম্পাদকীয়ের ভাষা ছিল অনেক বেশি আক্রমণাত্মক। চায়না ডেইলি বলেছে, মিস্টার টিলারসন যে 'চীন-মার্কিন' সম্পর্ক এবং কূটনীতি সম্পর্কে কতটা অজ্ঞ, সেটা প্রমাণ করে তাঁর এই মন্তব্য।

এতে আরও হুশিয়ার করা হয়, যদি তিনি বাস্তবেই এরকম কোন পদক্ষেপ নেন, সেটা হবে একটা বিপর্যয়। এর ফলে চীন আর যুক্তরাষ্ট্রের মধ্যে মারাত্মক সংঘাত শুরু হবে বলে পর্যবেক্ষকরা আশংকা করছেন। আর যুক্তরাষ্ট্র কিভাবে আশা করে যে চীনকে তাদের বৈধ সীমানায় ঢুকতে বাধা দিলে চীন নিজেকে রক্ষায় কোন পদক্ষেপ নেবে না!

আর গ্লোবাল টাইমস বলেছে, মিস্টার টিলারসন আসলে পররাষ্ট্র মন্ত্রী হিসেবে নিজের নিয়োগ নিশ্চিত করতে আর সিনেটরদের সুনজরে আসতে এরকম মন্তব্য করেছেন। এতে বলা হয়, ওয়াশিংটন যদি না দক্ষিণ চীন সাগরে বড় আকারে একটি যুদ্ধের পরিকল্পনা করে, অন্য কোন উপায়ে সেখানে নির্মিত দ্বীপগুলিতে চীনের প্রবেশ ঠেকানোর চেষ্টা হবে একটা বোকামি।

ওবামা প্রশাসনও অতীতে দক্ষিণ চীন সাগের কৃত্রিম দ্বীপ তৈরির বিরুদ্ধে চীনকে হুঁশিয়ার করে দিয়েছে। ওই অঞ্চলের সমূদ্রপথ ব্যবহারের অধিকার যে তাদের আছে, সেটা প্রমাণের জন্য যুক্তরাষ্ট্র সেখানে যুদ্ধজাহাজও পাঠিয়েছিল।

কিন্তু প্রেসিডেন্ট ওবামা কখনো এসব দ্বীপে চীনকে ঢুকতে দেওয়া হবে না, এমন কথা বলেননি।

সূত্র : বিবিসি বাংলা

(দ্য রিপোর্ট/এস/কেআই/জানুয়ারি ১৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর