thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

মানুষের ভাগ্য পূর্বনির্ধারিত

২০১৭ জানুয়ারি ১৩ ১৯:০৯:৪১
মানুষের ভাগ্য পূর্বনির্ধারিত

দ্য রিপোর্ট ডেস্ক : আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদের বলেছেন- তোমাদের প্রত্যেককে তার মায়ের পেটে চল্লিশ দিন পর্যন্ত শুক্রানু আকারে জমা রাখা হয়। অতঃপর তা রক্তপিণ্ডে পরিণত হয়ে এই পরিমাণ (৪০ দিন) সময় থাকে। পরে তা মাংসপিণ্ড আকারে অনুরূপ সময় (৪০ দিন) জমা রাখা হয়।

অতঃপর একজন ফেরেশতা পাঠানো হয়। তিনি তাতে আত্মা ফুঁকে দেন। তখন তাকে (ওই ফেরেশতা) চারটি বিষয় লেখার আদেশ করা হয়। তাহলো- তার রিযিক, তার হায়াত, তার আমল ও সে দুর্ভাগ্যবান হবে অথবা সৌভাগ্যবান।

সেই সত্তার শপথ যিনি ছাড়া কোন ইলাহ নেই! তোমাদের কেউ জান্নাতবাসীদের আমল করবে, এমনকি তার ও জান্নাতের মাঝে মাত্র একহাত ব্যবধান থাকবে, অতঃপর তার কিতাবের লিখন সামনে এসে উপস্থিত হবে। ফলে সে জান্নাতীদের আমল করবে এবং তাতে প্রবেশ করবে।

আর তোমাদের কেউ জাহান্নামীদের কাজ করবে, এমনকি তার মাঝে ও জাহান্নামের মাঝে মাত্র একহাত ব্যবধান থাকবে। অতঃপর তার কিতাবের লিখন সামনে এসে উপস্থিত হবে। ফলে সে তাতে প্রবেশ করবে।

ইবনে মাসউদ (রাঃ) বলেন, আমি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের খেদমতে আরজ করলাম, কোন আমল আল্লাহর নিকট সর্বাধিক পছন্দনীয়? রাসূল (সাঃ) ফরমাইলেন, ওয়াক্ত অনুযায়ী নামাজ আদায় করা। আমি জিজ্ঞাসা করিলাম, তারপর কি? তিনি বললেন, মাতা-পিতার প্রতি সদ্ব্যবহার করা। আবার আমি জিজ্ঞাসা করিলাম, তারপর কি? তিনি বলিলেন, আল্লাহ্‌র রাস্তায় জিহাদ করা। এই পর্যন্ত ক্ষান্ত করা হইল; আমি আরও জিজ্ঞাসা করিলে নবী করিম (সাঃ) (হয়তো) আরও উত্তর দিতেন।

(বোখারী শরীফ, হাদিস নং- ৩২৩)

(দ্য রিপোর্ট/এনআই/কেআই/জানুয়ারি ১৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর