thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

বাপা-বেন এসডিজিই সম্মেলন শুরু শনিবার

২০১৭ জানুয়ারি ১৩ ২১:২২:০৫
বাপা-বেন এসডিজিই সম্মেলন শুরু শনিবার

দ্য রিপোর্ট প্রতিবেদক : ‘স্থায়িত্বশীল উন্নয়ন লক্ষ্যমাত্রা ও পরিবেশ (এসডিজিই) বিষয়ক’ দুই দিনব্যাপী সম্মেলন শুরু হচ্ছে শনিবার। ‍রবিবার সমাপনী অধিবেশনের মধ্য দিয়ে এই সম্মেলন শেষ হবে।

রাজধানীর ফার্মগেটে অবস্থিত কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ ভবনে এ সম্মেলনের আয়োজন করছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা ও বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক (বেন)। ৩ জানুয়ারি ঢাকা রিপোর্টার্স ইউনিটির গোলটেবিল মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে বাপার সাধারণ সম্পাদক ডা. আব্দুল মতিন জানান, বাপা-বেনের সঙ্গে সহযোগী আয়োজক হিসেবে রয়েছে ১১টি বিশ্ববিদ্যালয় এবং ৯টি গবেষণা, পেশাজীবী ও পরিবেশ বিষয়ক প্রতিষ্ঠান। এ ছাড়া সহকারী আয়োজক হিসেবে রয়েছে ২৫টি বেসরকারী উন্নয়ন সংগঠন।

১৪ জানুয়ারি সকাল সাড়ে ৯টায় প্রধান অতিথি হিসেবে সম্মেলনের উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাপার সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। সমাপনী অধিবেশনে ১৫ জানুয়ারি বিকেল ৫টায় প্রধান অতিথি থাকবেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান।

প্রথম দিন সকাল সাড়ে ৯টা থেকে সন্ধ্যা ৭টা এবং দ্বিতীয় দিন সকাল সাড়ে ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বিভিন্ন অধিবেশন ধারাবাহিকভাবে অনুষ্ঠিত হবে।

প্রথম দিন (শনিবার) সকাল ১০টায় প্ল্যানারি অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ। এই অধিবেশনে সভাপতিত্ব করবেন এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী।

এদিন বিকেল ৫টায় অনুষ্ঠিতব্য দ্বিতীয় সম্মিলিত অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের অনারারি মেম্বার ড. শামসুল আলম। সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম।

দু’দিনের এই সম্মেলনে শতাধিক প্রবন্ধের ২৮টি সমান্তরাল সভা, ২টি প্ল্যানারি, ১টি কৌশলগত সভা ও সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে সম্মেলনের সমাপ্তি ঘোষণা করা হবে। এই সম্মেলনে বাংলাদেশের এবং প্রবাসী বাংলাদেশি বিজ্ঞানী, গবেষক, পেশাজীবী, পরিবেশ কর্মীসহ সমাজের সকল স্তরের নাগরিকরা অংশ নেবেন।

শুক্রবারের সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন বাপার সহসভাপতি খন্দকার বজলুল হক। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক বেন এর সভাপতি ড. নজরুল ইসলাম, অস্ট্রেলিয়া প্রবাসী বেনের সমন্বয়ক কামরুল আহসান খান, প্রফেসর শহিদুল ইসলাম ও মিহির বিশ্বাস।

(দ্য রিপোর্ট/এমএম/কেআই/জেডটি/এনআই/জানুয়ারি ১৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর