thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

সাংবাদিকতায় প্রবেশ করছে ফেসবুক

২০১৭ জানুয়ারি ১৪ ১৫:৩০:১৫
সাংবাদিকতায় প্রবেশ করছে ফেসবুক

দ্য রিপোর্ট ডেস্ক : বিশ্বের সবাচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক এখন আর শুধু সামাজিক যোগাযোগে সীমাবদ্ধ না থেকে সম্প্রসারিত হওয়ার চেষ্টা করেছে। তারা সংবাদের জগতেও প্রবেশ করার নতুন পরিকল্পনা নিয়েছে।

ফেসবুকের তরফ থেকে বুধবার জানানো হয়েছে, তারা সাংবাদিকতার জগতেও প্রবেশ করছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

প্রায় মাসখানেক আগে ফেসবুকের নিউজ ফিডে প্রচুর সংখ্যক ভুয়া নিউজ দেখা গিয়েছিল। এ সময় মার্কিন নির্বাচনে ট্রাম্পের সমর্থনে এসব ভুয়া নিউজকে মদত দেওয়ার অভিযোগ ওঠে ফেসবুকের বিরুদ্ধে। পরবর্তীতে ফেসবুক থেকে এসব ভুয়া নিউজের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা ঘোষণা করে।

এ বিষয়ে ফেসবুকের প্রডাক্ট ডিরেক্টর ফিডজি সিমো একটি ব্লগ পোস্টে জানিয়েছেন, ‘আমরা বিভিন্ন সংবাদ সংস্থার সঙ্গে একত্রে পণ্য উন্নয়নে কাজ করবে, সাংবাদিকদের কাছ থেকে শেখব কিভাবে ভালো সহযোগী হওয়া যায় এবং ডিজিটাল যুগে মানুষদের কিভাবে সঠিকভাবে সংবাদ উপস্থাপন করা যায় তা নিয়ে কাজ করব।’

ফেসবুকের সংবাদ প্রকল্পে কী থাকবে? এ প্রসঙ্গে সিমো জানান, তারা সংবাদ উপস্থাপনের নতুন ফরম্যাট নিয়ে কাজ করবেন। তিনি বলেন, ‘আমরা সহযোগীদের সঙ্গে কাজ করতে চাই বর্তমান ধরনটি কিভাবে আরও উন্নত করা যায় সে বিষয়ে। লাইভ, ৩৬০, ইনস্ট্যান্ট আর্টিকেলস ইত্যাদি তাদের প্রয়োজন ভালোভাবে মেটানোর জন্য। এছাড়া সম্পূর্ণ নতুনভাবে কাজ করতে চাই তাদের প্রয়োজন মেটানোর জন্য। ’

উদাহরণ হিসেবে বলা যায় সামাজিক যোগাযোগমাধ্যমের কথা। এখানে তাৎক্ষণিকভাবে সংবাদ উপস্থাপনের সুযোগ তৈরি হয়েছে, যা পাঠকদের চাহিদা মেটাতে সক্ষম।

তবে সমগ্র প্রকল্পটিতে সাংবাদিকদের যুক্ত করতে চাইছে ফেসবুক। তাদের ভাষ্যমতে সাংবাদিক ও নিউজরুম ব্যবহার করে স্থানীয় সংবাদকে সহায়তা করা প্রয়োজন। এছাড়া এ প্রকল্পের মাধ্যমে অন্যান্য যে কাজগুলো করা হবে তার মধ্যে রয়েছে মিডিয়া পার্টনারদের গড়ে উঠতে সহায়তা করা ও হ্যাকাথনের মতো প্রতিযোগিতা আয়োজন। যেখানে ফেসবুকের ইঞ্জিনিয়াররা ডেভেলপারদের সঙ্গে একত্রিত হয়ে সংবাদ প্রতিষ্ঠানগুলোকে তাদের সমস্যা সমাধানে সহায়তা করা হবে।

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ অবশ্য জানিয়েছেন, ফেসবুক একটি সামাজিক যোগাযোগমাধ্যম, কোনো সংবাদ সংস্থা নয়। তবে ফেসবুক একটি প্ল্যাটফর্ম আর এখানে বিষয়টির গুরুত্ব রয়েছে।

(দ্য রিপোর্ট/এফএস/জানুয়ারি ১৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর