thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

গত সপ্তাহে ডিএসইতে ৭৩ শতাংশ কোম্পানির দর বৃদ্ধি

২০১৭ জানুয়ারি ১৪ ১৫:৪৫:২৯
গত সপ্তাহে ডিএসইতে ৭৩ শতাংশ কোম্পানির দর বৃদ্ধি

দ্য রিপোর্ট প্রতিবেদক : গত সপ্তাহের (০৮-১২ জানুয়ারি) লেনদেনে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রায় ৭৩ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। এ ছাড়া ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স, আর্থিক লেনদেন ও বাজার মূলধন বেড়েছে। ডিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

এ সময় ডিএসইতে ৩৩০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৪০টি বা ৭২.৭৩ শতাংশ কোম্পানির। আর দর কমেছে ৭৯টি বা ২৩.৯৪ শতাংশ কোম্পানির ও অপরিবর্তিত রয়েছে ১১টি বা ৩.৩৩ শতাংশ কোম্পানির।

গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬০.৬৩ পয়েন্ট বা ৩.১০ শতাংশ বেড়েছে। এছাড়া ডিএসইএক্স শরিয়াহ সূচক ২০.৮১ পয়েন্ট বা ১.৭০ শতাংশ ও ডিএসই ৩০ সূচক ৪৬.২৭ পয়েন্ট বা ২.৪৮ শতাংশ বেড়েছে।

গত সপ্তাহে ১৩.৫৬ শতাংশ আর্থিক লেনদেন বেড়েছে। এ সময় মোট ৭ হাজার ১৪০ কোটি ২৬ লাখ টাকা লেনদেন হয়েছে। দৈনিক গড় হিসাবে এ লেনদেন হয়েছে ১ হাজার ৪২৮ কোটি ৫ লাখ টাকা। যা আগের সপ্তাহে হয়েছিল ৬ হাজার ২৮৭ কোটি ৫৬ লাখ টাকা লেনদেন হয়েছে। দৈনিক গড় হিসাবে এ লেনদেন হয়েছিল ১ হাজার ২৫৭ কোটি ৫১ লাখ টাকা।


গত সপ্তাহে মোট লেনদেনের ৯৫.১৬ শতাংশ ‘এ’ ক্যাটাগরিভুক্ত, ২.৭০ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ০.৯০ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ১.২৪ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে হয়েছে।


সপ্তাহের শুরুতে ডিএসই’র বাজার মূলধন ছিল ৩ লাখ ৪৯ হাজার ৩৫০ কোটি টাকা। সপ্তাহের শেষে তা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৫৯ হাজার ২৭০ কোটি টাকায়। অর্থাৎ গত সপ্তাহে বাজার মূলধন বেড়েছে ২.৮৪ শতাংশ।


গত সপ্তাহে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো’র শেয়ার। এ সময় কোম্পানির ৩৪৯ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা গত সপ্তাহের মোট লেনদেনের ৪.৮৯ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা ইফাদ অটোসের লেনদেন হয়েছে ১৭৪ কোটি ১১ লাখ টাকার, যা সপ্তাহের মোট লেনদেনের ২.৪৪ শতাংশ। ১৬০ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স।

লেনদেনে এরপর রয়েছে যথাক্রমে- এ্যাপোলো ইস্পাত, বাংলাদেশ বিল্ডিং সিষ্টেমস, বারাকা পাওয়ার, বিডি থাই অ্যালুমিনিয়াম, শাশাঁ ডেনিমস, আরএসআরএম স্টিল ও ডেসকো।


(দ্য রিপোর্ট/আরএ/জানুয়ারি ১৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর