thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

আখেরি মোনাজাতে অংশ নিতে মুসল্লির ঢল

২০১৭ জানুয়ারি ১৫ ০৯:৪৬:৫৬
আখেরি মোনাজাতে অংশ নিতে মুসল্লির ঢল

গাজীপুর প্রতিনিধি : আখেরি মোনাজাতের মধ্য দিয়ে রবিবার শেষ হচ্ছে বিশ্ব ইজতেমার তিন দিনের প্রথম দফা। আখেরি মোনাজাতে অংশ নিতে রবিবার ভোররাত থেকেই মুসল্লির ঢল নেমেছে টঙ্গীর ইজতেমা ময়দানে। এদিকে আখেরি মোনাজাতকে কেন্দ্র করে নেওয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা।

চার দিন বিরতি দিয়ে আবার ২০ জানুয়ারি থেকে বিশ্ব ইজতেমার দ্বিতীয় দফা শুরু হবে। ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমার আসর।

আখেরি মোনাজাত

ইজতেমা মুরুব্বি গিয়াস উদ্দিন জানান, আজ বেলা ১১টা থেকে সাড়ে ১১টার মধ্যে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। এর আগে রবিবার সকাল সোয়া ৮টার দিকে শুরু হয় হেদায়েদি বয়ান। আখেরি মোনাজাতের আগ পর্যন্ত চলবে এ বয়ান। ভারতের মাওলানা সাদ কান্দলবি হেদায়তি বয়ান করছেন।

সরেজমিনে দেখা গেছে, রবিবার ভোররাত থেকে ঢাকা-ময়মনসিংহ মহাড়কের গাজীপুরের চান্দনা-চৌরাস্তা এলাকা থেকে বিমানবন্দর পর্যন্ত গাড়ি চলাচল বন্ধ থাকায় মুসল্লিরা পায়ে হেঁটে ইজতেমা ময়দানের দিকে যাচ্ছেন। যানবাহন চালাচল বন্ধ থাকায় অনেকে রিকশা দিয়েও ইজতেমা ময়দানের দিকে যাচ্ছেন।

গাজীপুর ভোগড়া বাইপাস এলাকায় কথা হয় গাজীপুরের ভোগড়া এলাকার বাসিন্দা সফিকুল ইসলামের সঙ্গে। তিনি জানান, ইজতেমার আখেরি মোনাজাতে অংশ নিতে ভোররাতে বাড়ি থেকে বেরিয়ে এসেছেন। চৌরাস্তার পর থেকে গাড়ি চলতে না দেওয়ায় পায়ে হেঁটে রওনা হয়েছেন। তার মতো আরো হাজার হাজার মুসল্লি হেঁটে ছুটে চলছেন। ফজরের নামাজেও আশপাশের এলাকার মুসল্লিরা অংশ নিচ্ছেন।

আখেরি মোনাজাতে নিরাপত্তা

গাজীপুরের পুলিশ সুপার হারুন আর রশিদ জানান, আখেরি মোনাজাতের পর মুসল্লিদের বাড়ি ফেরা পর্যন্ত ইজতেমা ময়দানসহ আশপাশের এলাকায় পুলিশের ৬ হাজারের বেশি পুলিশ নিয়োজিত থাকবে। এ ছাড়া সাদা পোশাকে মুসল্লিদের বেশে খিত্তায় খিত্তায় পুলিশ মোতায়েন রয়েছে।

ইজতেমায় বিকল্প রাস্তা ও পার্কিং

রবিবাবার ৫২তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত উপলক্ষে বিকল্প রাস্তা ও গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা করা হয়েছে। গাজীপুর জেলা অফিসার এস এম রাহাত হাসনাত জানান, ইজতেমায় ভিভিআইপি, ভিআইপিসহ উচ্চ পর্যায়ের কর্মকর্তাগন দেশি-বিদেশি প্রায় ৩৫ লাখ মুসল্লির আখেরি মোনাজাতের অংশগ্রহণ করবেন। দুই পর্বের আখেরি মোনাজাতে অংশগ্রহণের জন্য গাজীপুর চান্দনা চৌরাস্তা হতে হাজার হাজার মুসল্লি পায়ে হেটে ইজতেমা ময়দানে যাতায়াত করবে বিধায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের চান্দনা চৌরাস্তা হতে টঙ্গী ব্রিজ পর্যন্ত সকাল ৬ হতে যানবাহন চলাচল বন্ধ থাকবে। এ ছাড়াও কালীগঞ্জ-টঙ্গী মহাসড়কের মাজুখান ব্রিজ হতে স্টেশন রোড ওভারব্রিজ পর্যন্ত এবং কামারপাড়া ব্রিজ হতে মুন্নু টেক্সটাইল মিলগেট পর্যন্ত সড়ক বন্ধ থাকবে।

বিশ্ব ইজতেমা উপলক্ষে গাজীপুর পুলিশ বিভাগ বিশ্ব ইজতেমার মুসল্লিদের সুবিধার্থে যাহবাহন চলাচলের নির্ধারিত রুট ও পার্কিংয়ের নির্দেশনা দিয়েছে।

গাজীপুর ট্রাফিক বিভাগের সহকারী পুলিশ সুপার মো. সালেহ উদ্দিন আহমেদ জানান, দুই দফারই আখেরি মোনাজাতের আগের দিন যথাক্রমে ১৪ জানুয়ারি এবং ২১ জানুয়ারি মধ্যরাত থেকে আখেরি মোনাজত শেষ না হওয়া পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ভোগড়া বাইপাস হতে টঙ্গী ব্রিজ পর্যন্ত, কালীগঞ্জ-টঙ্গী সড়কের মাজুখান ব্রিজ থেকে স্টেশন রোড় ওভারব্রিজ পর্যন্ত, কামারপাড়া ব্রিজ হতে মন্নু টেক্সটাইল মিল পর্যন্ত সড়কে যানবাহন চলাচল বন্ধ থাকবে। প্রয়োজনে টঙ্গী ব্রিজের পূর্বপাশে এবং কামারপাড়া ব্রিজের উত্তরপাশে নৌকাসহ সকল প্রকার নৌযান নোঙর করতে পারবে। তবে ঢাকাগামী যানবাহনগুলে টঙ্গী হয়ে ডিএমপি এলাকায় প্রবেশের পরিবর্তে জয়দেবপুরের চান্দনা-চৌরাস্তা, কোনাবাড়ি, চন্দ্রা ত্রি-মোড়, বাইপাইল , নবীনগর ও আমিনবাজার হয়ে যানবাহন চলাচলের পরামর্শ দেয়া হয়েছে।

পার্কিং

ইজতেমার মুসল্লিদের বহণকারী যানবাহগুলো গাজীপুরের নির্ধারিত স্থানগুলোতে পার্কিং করার জন্য বলা হয়েছে। টঙ্গীর কাদেরিয়া টেক্সটাইল মিলের খোলা জায়গা, মেঘনা টেক্সটাইল মিলের পাশের রাস্তার উভয় পাশে, সফিউদ্দিন একাডেমির মাঠ, সফিউদ্দিন একাডেমির উত্তর পাশে টিআইসি মাঠ, জয়দেবপুর থানাধীন ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ মাঠ, চান্দনা উচ্চ বিদ্যালয় মাঠ, চৌরাস্তা ট্রাক স্ট্যান্ড, টঙ্গীর কে-টু (নেভি) সিগারেট কারখানার পাশে খোলা জায়গায় গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা করা হয়েছে।

এক মুসল্লির মৃত্যু

বিশ্ব ইজতেমার মাসলাহাল জামাতের আমির আদম আলী জানান, গত শনিবার সন্ধ্যা পৌনে ৬টার দিকে হৃদরোগে আক্রান্ত হয়ে আরো এক মুসল্লির মৃত্যু হয়েছে। তিনি হলেন ঢাকার সবুজবাগের কদমতলা এলাকার গফুর উদ্দিনের ছেলে বেদন মিয়া (৬০)। এ নিয়ে এবারের ইজতেমার প্রথম দফায় মোট ৮ জন মুসল্লির মৃত্যু হয়েছে।

(দ্য রিপোর্ট/এম/জানুয়ারি ১৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর