thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

খুনি সন্দেহে গ্রেফতার দুই শিশুকে হাজিরের নির্দেশ

২০১৭ জানুয়ারি ১৫ ১৪:১৬:১৭
খুনি সন্দেহে গ্রেফতার দুই শিশুকে হাজিরের নির্দেশ

দ্য রিপোর্ট প্রতিবেদক : খুনি সন্দেহে গ্রেফতার কামরাঙ্গীর চরের দুই শিশু মোহাম্মদ ইউসুফ ও জয় দাসকে ২৯ জানুয়ারি হাইকোর্টে হাজির করতে নির্দেশ দেওয়া হয়েছে। রবিবার (১৫ জানুয়ারি) বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

একজন পদস্থ কর্মকর্তার মাধ্যমে ঢাকা মহানগর পুলিশের কমিশনারকে আদালতের এ আদেশ পালন করতে হবে।

আদালতে রিট আবেদনকারী আইনজীবী চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশনের চেয়ারম্যান ব্যারিস্টার মো. আব্দুল হালিম নিজেই শুনানি করেন। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

পরে আইনজীবী আব্দুল হালিম বলেন, আদালতের রুল জারির পর পুলিশ ওই দুই শিশুর বয়স নির্ণয়ে ব্যবস্থা নেয়। এ কারণে ওই দুই কর্মকর্তাকে আদালতে হাজিরের আবেদন করি। আদালত ওই কর্মকর্তাদের হাজিরের আদেশ না দিয়ে দুই শিশুকে হাজিরের নির্দেশ দেন।

‘লাশের পরিচয় মেলেনি, খুনি সন্দেহে ২ শিশু গ্রেপ্তার’ শিরোনামে ২০১৬ সালের ২৪ নভেম্বর একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়।

পত্রিকার প্রতিবেদনে বলা হয়, প্রায় দুই মাস আগে পুলিশ অজ্ঞাত পরিচয় এক শিশুর অর্ধগলিত লাশ উদ্ধার করেছিল। ১০ দিন পর লাশটি নিখোঁজ এক শিশুর দাবি করে শিশুটির পরিবার খুনের মামলা করে। খুনি সন্দেহে পুলিশ দুই শিশুকে গ্রেপ্তার করে। বিচারিক হাকিম স্বীকারোক্তিমূলক জবানবন্দি নিয়ে তাদের টঙ্গীর কিশোর উন্নয়ন কেন্দ্রে পাঠান।

এতে আরও বলা হয়, অভিযোগকারী পরিবার ও পুলিশ অভিযুক্ত শিশুদের জিজ্ঞাসাবাদ করে তাদের স্বীকারোক্তি নেয়। এ সবই ঘটে দুই দিনের মধ্যে। আরও পরে জিজ্ঞাসাবাদের দুটি ভিডিও ক্লিপ ফেসবুকে তুলে দেন নিখোঁজ শিশুটির এক ফুফাতো বোন। লাশটির পরিচয় কিন্তু অজানাই আছে। ময়নাতদন্তের প্রতিবেদন বলছে, সে পানিতে ডুবে মারা গেছে। অভিযুক্ত দুই শিশু বলছে, মারধর করে তাদের মিথ্যা দায় স্বীকার করতে বাধ্য করা হয়েছে।

সেই প্রতিবেদন যুক্ত করে হাইকোর্টে চিলড্রেন চ্যারিটি ফাউন্ডেশনের পক্ষে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়। একই বছর ২৯ নভেম্বর আদালত রুলসহ ওই দুই শিশুর বয়স নির্ণয় করা হয়েছে কিনা সে বিষয়ে একটি প্রতিবেদন দিতে নির্দেশ দেন। সেই আদেশ অনুসারে চলতি বছর ৪ জানুয়ারি লালবাগের ডিসি ও কামরাঙ্গীচরের ওসি আদালতে প্রতিবেদন দেন।

সেই প্রতিবেদনের ওপর রবিবার শুনানি শেষে আদালত দুই শিশুকে হাজিরের নির্দেশ দেন।

(দ্য রিপোর্ট/কেআই/এস/এইচ/জানুয়ারি ১৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর