thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

জ্বালানির জন্য সহনীয়মূল্যে প্রযুক্তি উদ্ভাবন করতে হবে

২০১৭ জানুয়ারি ১৫ ১৯:২৭:৫৯
জ্বালানির জন্য সহনীয়মূল্যে প্রযুক্তি উদ্ভাবন করতে হবে

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নবায়নযোগ্য জ্বালানির জন্য নির্ভরযোগ্য ও সহনীয় মূল্যে প্রযুক্তি উদ্ভাবন করতে হবে। এজন্য প্রচুর গবেষণা ও বিনিয়োগ প্রয়োজন। পরিবশে বান্ধব নবায়নযোগ্য জ্বালানির প্রসারে ব্যাপক জনসচেতনতাও বৃদ্ধি করা দরকার।

সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে শনিবার (১৪ জানুয়ারি) ইন্টারন্যাশনাল রিনেবল এনার্জি এজেন্সির (আইআরইএনএ) সপ্তম সম্মেলনের বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, নবায়নযোগ্য জ্বালানির প্রসারে বাংলাদেশ নবায়নযোগ্য জ্বালানি নীতিমালা, জলবায়ু পরিবর্তন কৌশল ও কর্মসূচির সঙ্গে নবায়নযোগ্য জ্বলানি, বিল্ডিং কোডে নবায়নযোগ্য জ্বালানি, সপ্তম পঞ্চম বার্ষিক পরিকল্পনায় নবায়নযোগ্য জ্বালানি সংযোজন ও সার্বিক অবস্থা মনিটরিং-এর জন্য টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ গঠন করেছে।

নসরুল হামিদ বলেন, বাংলাদেশে নবায়নযোগ্য উৎস হতে ৪৭০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে। ৫ মিলিয়ন সোলার হোম সিস্টেম বর্তমানে ব্যবহৃত হচ্ছে। সোলার রোফটপ, সোলার ইরিগেশন, সোলার মিনি গ্রিড, সোলার চার্জিং স্টেশন এবং বায়ুগ্যাস বা বায়ুম্যাস প্রসারের উদ্যোগ নেওয়া হয়েছে। এসব কার্যক্রম দ্রুত বাস্তবায়নে তিনি আইআরইএনএ-এর কাছে আর্থিক ও প্রযুক্তিগত সহযোগিতা কামনা করেন।

আইআরইএনএ’র সপ্তম সম্মেলনে অন্যান্যের মাঝে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান খালেদ মাহমুদ উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/কেএ/এপি/জানুয়ারি ১৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর