thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

চিকিৎসকদের আচরণবিধি চূড়ান্ত

২০১৭ জানুয়ারি ১৫ ১৯:৩০:৫২
চিকিৎসকদের আচরণবিধি চূড়ান্ত

দ্য রিপোর্ট প্রতিবেদক : চিকিৎসকদের জন্য একটি আচরণবিধি চূড়ান্ত করা হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি)।

সচিবালয়ে রবিবার (১৫ জানুয়ারি) বিএমডিসি কার্যনির্বাহী কমিটির একটি প্রতিনিধি দল স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিমের সঙ্গে সাক্ষাৎ করে এ তথ্য জানান। বিএমডিসি’র সভাপতি ডা. মো. শহীদুল্লাহ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

গত ৯ জানুয়ারি চিকিৎসকদের ব্যবস্থাপত্র (প্রেসক্রিপশন) পড়ার উপযোগী ও স্পষ্ট এবং বড় অক্ষরে লেখার নির্দেশনা দিয়েছে হাইকোর্ট। এ বিষয়ে আগামী ৩০ দিনের মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় ও বিএমডিসির রেজিস্ট্রারকে সার্কুলার জারি করতে নির্দেশ দেওয়া হয়েছে। এরমধ্যেই চিকিৎসকদের আচরণবিধি চূড়ান্ত করার কথা জানাল বিএমডিসি।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিএমডিসির প্রতিনিধি দল মন্ত্রীকে জানিয়েছেন, চিকিৎসকদের জন্য একটি আচরণবিধি চূড়ান্ত করা হয়েছে। শিগগিরই তা দেশের সকল চিকিৎসকদের কাছে পাঠানো হবে।

স্বাস্থ্যমন্ত্রীকে প্রতিনিধি দল আরও জানান, হাসপাতালে ডাক্তারদের বিরুদ্ধে কোন অভিযোগ থাকলে আদালতে যাওয়ার আগে বিএমডিসি’র কাছে যেন তা পেশ করা হয়। সংবাদপত্রে এ বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশের পর সম্প্রতি বিভিন্ন সংক্ষুব্ধ ব্যক্তি বিএমডিসির কাছে অভিযোগ দিয়েছে। বিএমডিসি’র শৃঙ্খলা কমিটি যথাযথ আইনি প্রক্রিয়ার মাধ্যমে অভিযোগগুলোর নিস্পত্তির ব্যবস্থা করছে।

উচ্চতর আদালতের নির্দেশ বাস্তবায়নে বিএমডিসি ইতোমধ্যে পদক্ষেপ নিয়েছে জানিয়ে সভাপতি জানান, এ বিষয়ে দ্রুত একটি প্রজ্ঞাপন জারি করা হবে।

তিনি জানান, চিকিৎসকরা প্রেসক্রিপশন প্যাড বা ভিজিটিং কার্ডে বিএমডিসির নিবন্ধনকৃত ডিগ্রি ছাড়া অন্য কোন ডিগ্রি যেন ব্যবহার করতে না পারে সে বিষয়েও সুস্পষ্ট নির্দেশনা দিতে যাচ্ছে বিএমডিসি।

এছাড়া বিভিন্ন দেশ থেকে এমবিবিএস ও বিডিএস কোর্স সম্পন্ন করে আসা শিক্ষার্থীদের জন্য বিএমডিসির পুনরায় পরীক্ষা নেওয়ার পদ্ধতিও শক্তিশালী করা এবং বছরে ২ বার এই পরীক্ষা নেওয়া হচ্ছে বলে জানায় প্রতিনিধিদল।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী মহাখালীতে ঘোষিত স্বাস্থ্যপল্লীতে বিএমডিসির নতুন ভবন নির্মাণের জন্য জমি বরাদ্দ দেওয়ার প্রতিশ্রুতি দেন।

এ সময় স্বাস্থ্য সচিব মো. সিরাজুল ইসলাম উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/আরএমএম/এপি/জানুয়ারি ১৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর