thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

অ্যাটর্নি জেনারেলের পদে থাকা নিয়ে আদেশ ২৩ জানুয়ারি

২০১৭ জানুয়ারি ১৬ ১৪:৩৬:৪১
অ্যাটর্নি জেনারেলের পদে থাকা নিয়ে আদেশ ২৩ জানুয়ারি

দ্য রিপোর্ট প্রতিবেদক : অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিটের বিষয়ে আদেশ হবে আগামী ২৩ জানুয়ারি। এ বিষয়ে শুনানি শেষে সোমবার (১৬ জানুয়ারি) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মোহাম্মদ সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আদেশের জন্য এ দিন ধার্য করেন।

আদালতে অ্যাটর্নি জেনারেলের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী প্রবীর নিয়োগী, এ এম আমিন উদ্দিন, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। অপরদিকে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

পরে রিটকারী আইনজীবী ইউনুছ বলেন, আজ রিট আবেদনটির শুনানি শেষ হয়েছে। শুনানিতে আমি সংবিধানের অনুচ্ছেদ ৬৪(১) এবং ৯৪(১) তুলে ধরে বলেছি প্রধান বিচারপতি এবং অ্যাটর্নি জেনারেল ৬৭ বছর অতিক্রম করলে পদে থাকতে পারেন না। আদালত উভয় পক্ষের শুনানি নিয়ে আগামী ২৩ জানুয়ারি আদেশের জন্য রেখেছেন।

‘৬৭ বছর অতিক্রম করলেন মাহবুবে আলম, অ্যাটর্নি জেনারেল পদে থাকা নিয়ে বিতর্ক’ শিরোনামে একটি জাতীয় দৈনিকে এক প্রতিবেদন প্রকাশিত হয়। সেই প্রতিবেদন যুক্ত করে গত ৯ নভেম্বর হাইকোর্টে রিট আবেদন করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

রিট আবেদনে বলা হয়, লিগ্যাল রিমেমব্রান্সার ম্যানুয়াল-১৯৬০ অনুযায়ী অ্যাটর্নিদের পদ দুই বছরের জন্য। কিন্তু দুই বছর আগেও তিন মাসের নোটিশ দিয়ে রাষ্ট্রপতি তাকে অপসারণ করতে পারেন। কিন্তু ওই আইন লঙ্ঘন করে প্রায় আট বছর ওই পদে বহাল আছেন তিনি।

রিট দায়েরের পর ১০ নভেম্বর বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর বেঞ্চ আবেদনটি শুনানিতে বিব্রতবোধ করেন। নিয়ম অনুযায়ী প্রধান বিচারপতি পরে মামলাটি এই বেঞ্চে শুনানির জন্য পাঠান।

(দ্য রিপোর্ট/কেআই/এআরই/জানুয়ারি ১৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর