thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

‘বেসরকারি কলেজ শিক্ষকদের ক্যাডারভুক্ত নয়’

২০১৭ জানুয়ারি ১৬ ১৬:৪০:৫৮
‘বেসরকারি কলেজ শিক্ষকদের ক্যাডারভুক্ত নয়’

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিসিএস সাধারণ শিক্ষা সমিতির মহাসচিব এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড-এর সচিব মো. শাহেদুল খবির চৌধুরী বলেছেন, জাতীয়করণের মহৎ উদ্যোগকে বিতর্কিত করতে বেসরকারি কলেজের শিক্ষকদের ক্যাডারভুক্তির পাঁয়তারা চলছে। বেসরকারি কলেজের শিক্ষকদের চাকরি সরকারি হোক। কিন্তু কোনোভাবেই তাদের ক্যাডারভুক্ত করা যাবে না।

জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে সোমবার সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় লিখিত বক্তব্যে তিনি এ সব বলেন। ‘বিসিএস ছাড়া ক্যাডার সার্ভিস নয়’, বেসরকারি কলেজ জাতীয়করণের ক্ষেত্রে প্রধানমন্ত্রীর অনুশাসন: ‘জাতীয়করণের আওতাভুক্ত কলেজসমূহের শিক্ষকদের চাকরি বদলিযোগ্য হবে না’ মানতে হবে। তাদের চাকরি স্ব স্ব কলেজেই সুনির্দিষ্ট হবে, বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারভুক্ত শিক্ষকদের স্বার্থ ও মর্যাদা সুরক্ষার লক্ষ্যে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি এ মতবিনিময় সভার আয়োজন করে।

শাহেদুল খবির চৌধুরী বলেন, প্রধানমন্ত্রীর সদয় উদ্যোগে প্রায় ২৬ হাজার বেসরকারি রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ হয়েছে এবং ৩২৫টি বেসরকারি স্কুল জাতীয়করণের প্রক্রিয়ায় রয়েছে- সেখানে ৩১৫টি বেসরকারি কলেজের জাতীয়করণ আলাদা করে দেখার সুযোগ নেই। মাননীয় প্রধানমন্ত্রীর ঐকান্তিক আগ্রহে হয়তো একদিন দেশের সম্পূর্ণ শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের সুযোগ তৈরি হবে। শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি এসব স্তরের লাখ লাখ শিক্ষকের ভাগ্য পরিবর্তনের জন্য এ-ধরনের উদ্যোগ শেখ হাসিনার সরকারের পক্ষেই নেওয়া সম্ভব।

তিনি বলেন, ২০১০ সালে জাতীয় শিক্ষানীতি প্রণীত হয়েছে। ওই শিক্ষানীতিতে সুস্পষ্ট নির্দেশনা থাকার পরেও দীর্ঘ সাতবছরে জাতীয়করণের সঙ্গে সংশ্লিষ্ট কলেজের শিক্ষকদের জন্য স্বতন্ত্র চাকরি বিধিমালা তৈরি হয়নি। বর্তমান সরকারের যুগান্তকারী শিক্ষানীতি ২০১০ এ বলা হয়েছে- ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণের জন্য সুনির্দিষ্ট নীতিমালা থাকা জরুরি।’

তিনি আরও বলেন, এ বিষযে আমাদের সুষ্পষ্ট বক্তব্য বেসরকারি কলেজের শিক্ষকদের চাকরি সরকারি হোক। সে অনুযায়ী সবধরনের সুযোগ-সুবিধা তারা পেতে পারেন। কিন্তু কোনোভাবেই তাদের ক্যাডারভুক্ত করা যাবে না।

শাহেদুল খবির চৌধুরী বলেন, প্রায় ১৫ হাজার ক্যাডারভুক্ত শিক্ষকদের মর্যাদার ওপর ৩১৫টি কলেজের প্রায় ২০ হাজার বেসরকারি শিক্ষকের চেপে বসার আশঙ্কায় দেশের সব সরকারি কলেজ ও শিক্ষা ক্যাডার সংশ্লিষ্ট অন্যান্য দফতরে তীব্র অসন্তোষ বিরাজ করছে।

তিনি বলেন, ওইসব শিক্ষকদের ক্যাডারভুক্ত না করার দাবিতে ইতোমধ্যে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। কিন্তু আজও সমস্যা সমাধানের কোনো দৃশ্যমান অগ্রগতি হয়নি। ‘বিসিএস ছাড়া ক্যাডার সার্ভিস নয়’ এই দাবি আদায়ের আন্দোলনের পথ থেকে আমাদের পিছনে সরে আসার উপায় নেই। কেননা এটা শিক্ষা ক্যাডারের অস্তিত্বের প্রশ্ন। অবিলম্বে এ সমস্যার সমাধান না হলে শিক্ষা ক্যাডারের ১৫ হাজার সদস্যকে সঙ্গে নিয়ে নানা কঠোর কর্মসূচি দেওয়া ছাড়া বিকল্প থাকবে না।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আই কে সেলিম উল্লাহ খোন্দকার। কোষাধ্যক্ষ খান রফিকুল ইসলাম প্রমুখ এসময় উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/এমএম/এস/এপি/জানুয়ারি ১৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর