thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

পায়রা ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎকেন্দ্রে

৩৩৬ কোটি ব্যয়ে বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণ হচ্ছে

২০১৭ জানুয়ারি ১৬ ১৭:৫৮:২৩
৩৩৬ কোটি ব্যয়ে বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণ হচ্ছে

জোসনা জামান, দ্য রিপোর্ট : পটুয়াখালীর পায়রা ১৩২০ মেঘাওয়াট কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহে বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণ করা হচ্ছে। এ লক্ষ্যে একটি প্রকল্প হাতে নিচ্ছে বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়। এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৩৩৬ কোটি এক লাখ টাকা। এ সংক্রান্ত একটি প্রকল্প প্রস্তাব ইতোমধ্যে পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) আগামী সভায় এ প্রস্তাবটি অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে বলে পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে। অনুমোদন পেলে ২০১৯ সালের জুন মাসের মধ্যে এ প্রকল্পের কাজ শেষ করা হবে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সূত্র জানায়, দেশের জ্বালানি শক্তি সম্পদের স্বল্পতার জন্য এবং খুলনা, পটুয়াখালী ও চট্রগ্রাম অঞ্চলে সহজ কয়লা পরিবহনের বিষয়টি বিবেচনায় নিয়ে সরকার আমদানিকৃত কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় পটুয়াখালীর পায়রা বন্দর এলাকায় নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড একটি ১৩২০ মেঘাওয়াট ক্ষমতাসম্পন্ন কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের উদ্যোগ নেয়। এই বিদ্যুৎকেন্দ্রের বিদ্যুৎ ইভাকুয়েশনের বিষয়ে ২০১৬ সালের ১৮ এপ্রিল নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড ও পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড (পিজিসিবি) এর মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। এ বিদ্যুৎকেন্দ্রর প্রথম ইউনিট ২০১৯ সালের এপ্রিলে অপারেশনে আসবে বলে আশা করা হচ্ছে।

স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী প্রথম ইউনিট অপারেশন আসার ৩০ দিন পূর্বে ৪০০ কেভি সঞ্চালন লাইন নির্মাণ কাজ সম্পন্ন করতে হবে এবং ১৮০ দিন পূর্বে অর্থাৎ ২০১৮ সালের অক্টোবর এর মধ্যে স্টার্ট-আপ পাওয়ার সরবরাহ করতে হবে। বিষয়টি বিবেচনায় নিয়ে যথাসময়ে স্ট্যার্ট-আপ পাওয়ার সরবরাহের জন্য পিজিসিবি ৩৩৬ কোটি ১ লাখ টাকা প্রাক্কলিত ব্যয় সম্বলিত পটুয়াখালী-পায়রা ২৩০ কেভি সঞ্চালন লাইন নির্মাণ শীর্ষক একটি প্রকল্পের প্রস্তাব করা হয়েছে। ২০১৭ সালের জানুয়ারি হতে ২০১৯ সালের জুনের মধ্যে এ প্রকল্প বাস্তবায়নের সময় ধরা হয়েছে।

প্রকল্পের আওতায় পটুয়াখালী হতে পায়রা পর্যন্ত ২৩০ কেভি সঞ্চালন লাইন নির্মাণ করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে যা প্রাথমিকভাবে ১৩২ কেভিতে চার্জ করা হবে।

প্রকল্পের প্রধান কার্যক্রমগুলো হচ্ছে, ৪৭ কিলোমিটার পটুয়াখালী-পায়রা ২৩০ কেভি ডাবল সার্কিট সঞ্চালন লাইন নির্মাণ, পায়রা ১৩২ কেভি এআইএস সুইচইয়ার্ড নির্মাণ এবং ২টি বিদ্যমান পটুয়াখালী ১৩২-৩৩ কেভি উপকেন্দ্রে ১৩২ কেভি বে-সম্প্রসারণ করা হবে।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের ভারপ্রাপ্ত সদস্য মোস্তফা কামাল উদ্দিন পরিকল্পনা কমিশনে মতামত দিতে গিয়ে বলেন, পটুয়াখালী-পায়রা ২৩০ কেভি সঞ্চালন লাইন নির্মাণ শীর্ষক প্রকল্পটি নির্ভরযোগ্য ও নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সঞ্চালনের জন্য সঞ্চালন অবকাঠামো নির্মাণ, সুইচইয়ার্ড নির্মাণ ও বে-সম্প্রসারণের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে।

(দ্য রিপোর্ট/জেজে/এস/এপি/জানুয়ারি ১৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর