thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

ই-কিউর প্রেসক্রিপশন সফটওয়্যার স্বাস্থ্যসেবা বদলে দেবে

২০১৭ জানুয়ারি ১৬ ২২:৩৫:২০
ই-কিউর প্রেসক্রিপশন সফটওয়্যার স্বাস্থ্যসেবা বদলে দেবে

দ্য রিপোর্ট প্রতিবেদক : ড্যাফোডিল ইউনিভার্সিটির ডিন প্রফেসর ড. আহমেদ ইসমাইল মোস্তফা বলেছেন, ড্যাফোডিল সফটওয়্যার লিমিটেডের গবেষণালব্ধ ফলাফল ও উদ্যোগ দেশের স্বাস্থ্যসেবার কাজে যুগান্তকারী পরিবর্তন আনবে। একই সঙ্গে এদের “ই-কিউর প্রেসক্রিপশন সফটওয়্যার ও অ্যাপস” দেশের স্বাস্থ্য সেবার কাজ বদলে দেবে।

সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি হলে এক সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। ই-কিউর প্রেসক্রিপশন সফটওয়্যার ও অ্যাপস চিকিৎসকদের মাঝে ফ্রি বিতরণ কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে ড্যাফোডিল কম্পিউটার্স এ সংবাদ সম্মেলন আয়োজন করে।

প্রফেসর ড. আহমেদ ইসমাইল মোস্তফা বলেন, সংবাদপত্রে প্রকাশিত সংবাদের ভিত্তিতে একজন আইনজীবী ডাক্তারদের লেখা প্রেসক্রিপশন সম্পর্কে হাইকোর্টে একটি রিট করেন। হাইকোর্ট রিটটি আমলে নিয়ে দ্রুততম সময়ের মধ্যে সিদ্ধান্ত দেন।

তিনি বলেন, হাইকোর্টের ওই রায়ে প্রভাবিত হয়ে ড্যাফোডিল কম্পিউটার্স গবেষণার মাধ্যমে ই-কিউর প্রেসক্রিপশন সফটওয়্যার ও অ্যাপস উদ্ভাবন করে। যা দেশের ডাক্তার, ফার্মেসি ও রোগীদের সেবার কাজে লাগবে। ই-কিউর প্রেসক্রিপশন সফটওয়্যারটি সহজে ব্যবহার করা যাবে।

সংবাদ সম্মেলনের লিখিত মূল বক্তব্য দেন ড্যাফোডিল সফটওয়্যার লিমিটেডের প্রধান রাশেদ করিম, ড্যাফোডিল কম্পিউটার্সের মহাব্যবস্থাপক জাফর এ পাটোয়ারি, উদ্যোক্তা প্রতিষ্ঠানের উপদেষ্টা ড. জাহিদুর রশিদ সুমন, ড. এম ইসলাম বুলবুল প্রমুখ।

রাশেদ করিম বলেন, ই-কিউর প্রেসক্রিপশান সফটওয়্যার ও অ্যাপস চিকিৎসকদের মাঝে ফ্রি বিতরণ করা হবে। ই-কিউর প্রেসক্রিপশন একটি সময়োপযোগী সল্যুশন। যা ডিজিটালাইজড প্রেসক্রিপশন সমাধানে চিকিৎসকদের সহযোগিতা করবে। এটি হাইকোর্টের রুলের সঙ্গে সংগতিপূর্ণ ড্যাফোডিল সফটওয়্যার লিমিটেডের (ডিএসএল) একটি যুগোপযোগী উদ্যোগ। যা ৯ জানুয়ারি থেকে ডাক্তারদের সঠিকভাবে প্রেসক্রিপশন লেখার নির্দেশ দিয়েছে। হাইকোর্ট ৩০ দিনের মধ্যে এ বিষযে সরকারকে একটি সার্কুলার জারির নির্দেশ দিয়েছে।

তিনি আরও বলেন, ড্যাফোডিল সফটওয়্যার একটি আইডি এবং পাসওয়ার্ড দেবে। যার মাধ্যমে যে কোনো ডাক্তার ৫০০টির বেশি প্রেসক্রিপশন করতে পারবেন এবং প্রেসক্রিপশন ভাইবার/ইমো বা ম্যাসেসের মাধ্যমে রোগীকে দিতে পারবেন।

রাশেদ করিম বলেন, আমাদের ভবিষ্যত পরিকল্পনায় আছে যে বিনামূল্যের সার্ভিসটির পর খুবই কম খরচে ডাক্তার এবং রোগীদের সেবা দেওয়া। এই পরিকল্পনায় আরও রয়েছে রোগীর কার্ডটি বিনা খরচে দেওয়া। যাতে সহজেই ডাক্তারা ডাটা প্রবেশ ছাড়াই প্রেসক্রিপশন দ্রুত এবং সহজে করতে পারেন।

(দ্য রিপোর্ট/এমএম/এপি/এনআই/জানুয়ারি ১৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর