thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

ছবি মেলা শুরু হচ্ছে ৩ ফেব্রুয়ারি

২০১৭ জানুয়ারি ১৭ ০৯:৩০:০৭
ছবি মেলা শুরু হচ্ছে ৩ ফেব্রুয়ারি

দ্য রিপোর্ট প্রতিবেদক : ঢাকায় শুরু হচ্ছে আলোকচিত্রের আন্তর্জাতিক আসর ‘ছবি মেলা’। আগামী ৩ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে এ উৎসব চলবে দুই সপ্তাহব্যাপি। এবারের ছবি মেলার মূল প্রতিপাদ্য ‘অবস্থান্তর’। উৎসবে বাংলাদেশসহ ১৯টি দেশ অংশ নেবে।

উৎসবের মূল প্রদর্শনীস্থল বাংলাদেশ শিল্পকলা একাডেমি। এ ছাড়া পুরান ঢাকার তিনটি স্থানে এ উৎসব অনুষ্ঠিত হবে। সে সঙ্গে আরও থাকছে ভ্রাম্যমাণ প্রদর্শনী। রিক্সা-ভ্যানে করে ঢাকার আনাচে-কানাচে ঘুরে বেড়াবে ভ্রাম্যমাণ প্রদর্শনী।

ধানমন্ডির দৃক গ্যালারিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আজ সোমবার এ তথ্য জানানো হয়। এ সময় বক্তব্য দেন উৎসব পরিচালক শহিদুল আলম, ছবি মেলা ৯’-র কিউরেটরিয়াল টিমের সদস্য এ এস এম রেজাউর রহমান, মাহবুবুর রহমান, মুনেম ওয়াসিফ ও সালাহউদ্দিন আহমেদ। লিখিত বক্তব্য পাঠ করেন আয়োজনের প্রেস অ্যান্ড মিডিয়ার প্রধান মুনিরা মোরশেদ মুন্নী।

এবারের ছবি মেলায় বাংলাদেশসহ ১৯টি দেশ অংশ নিচ্ছে। এর মধ্যে রয়েছে-আলজেরিয়া, বেলজিয়াম, কানাডা, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, ইরান, নেদারল্যান্ডস, পোল্যান্ড, সিঙ্গাপুর, স্পেন, সুইডেন, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

এসব দেশের ২৭ জন শিল্পীর ৩০টিরও বেশি প্রদর্শনী থাকবে। এ বছরই প্রথমবারের মতো ছবি মেলা ১০ জন বাংলাদেশি শিল্পীকে ‘ফেলো’ হিসাবে নির্বাচিত করে তাঁদের বিভিন্ন মাধ্যমের শিল্পকর্ম প্রদর্শন করছেন।

এ দশজন আলোকচিত্রীর মধ্যে রয়েছেন-আবীর সোম, আরফান আহমেদ, চৌধুরী গোলাম মশিউর রহমান, মিনহাজ মারজু, মোল্লা সাগর, নাজমুন নাহার কেয়া, ঋতু সাত্তার, সালমা আবেদিন, সরকার প্রতীক ও শুভ্র কান্তি দাশ।

ছবিমেলার এবারের কর্মসূচির মধ্যে রয়েছে ৬টি কর্মশালা, ২ দিনের পোর্টফোলিও রিভিউ এবং সেই সঙ্গে বেশ কিছু আর্টিস্ট টক, লেকচার ও প্রেজেন্টেশন। সাদাকালো ডকুমেন্টারি স্টাইলের ছবির জন্য বিশ্বখ্যাত আলোকচিত্রী অ্যালার্ম পিটারসেন পরিচালনা করবেন ‘ইন্সটিঙ্কটস’ শিরোনামে একটি কর্মশালা।

১৯৯৯ সালে যাত্রা শুরু করেছিল আলোকচিত্রের আন্তর্জাতিক আসর ‘ছবি মেলা’। বর্তমানে এটি পরিণত হয়েছে এশিয়ার বৃহত্তম আলোকচিত্র উৎসবে। প্রতি দুই বছর অন্তর গত সতের বছর ধরে ছবি মেলা আয়োজন করা হচ্ছে। দৃক পিকচার লাইব্রেরি লিমিটেড এবং পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউট যৌথভাবে ২০০০ সাল থেকে এ উৎসবের আয়োজক। এবার ছবি মেলার নবম আসর অনুষ্ঠিত হচ্ছে।

(দ্য রিপোর্ট/পিএস/এম/জানুয়ারি ১৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর