thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

ক্রিকেটের ‘রোনালদো’ কোহলি!

২০১৭ জানুয়ারি ১৭ ১০:৩৯:৪১
ক্রিকেটের ‘রোনালদো’ কোহলি!

দ্য রিপোর্ট ডেস্ক : ক্রিকেটের ক্রিশ্চিয়ানো রোনালদো নামেই ডাকা হচ্ছে এখন ভারতীয় ব্যাটসম্যান বিরাট কোহলিকে। আর কোহলির এ নামটি দিয়েছেন ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার নাসের হুসেইন। প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক বলেন, ‘রোনালদোর মতোই পরিশ্রম করে বিশ্বসেরার জায়গায় এসেছেন কোহলি। এটা অবশ্যই অনেকেরই জানা যে, কোহলির সবচেয়ে প্রিয় ফুটবলারের নামও রোনালদোই।

এর আগে জানিয়েছিলেন রোনালদো তার পছন্দের ফুটবলার। তিনি বলেছিলেন, ‘রোনালদোকে মানুষ খুব ভুল বুঝে। কিন্তু সম্পূর্ণ নিজের চেষ্টায় পরিশ্রম করে রোনালদো আজ এই উচ্চতায় পৌঁছেছে।

ঠিক তেমনি কোহলিকে নিয়ে অতীতে মানুষের ভুল বোঝাবুঝির ঘটনা ঘটেছে। নানা বিতর্কে তিনি নিজেকে জড়িয়েছেন। কিন্তু রোনালদোর মতোই পরিশ্রম করে তিনিও সফল হয়ে সকলের মন জয় করে নিয়েছেন। ফুটবলের আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির মেতা প্রতিভা নেই রোনালদোর। তবে কঠিন অধ্যবসায় ও পরিশ্রমের মাধ্যমে বিশ্বের অন্যতম সেরা ফুটবলার হয়েছেন।

কোহলির সঙ্গে তেমনই এখন তুলনা হচ্ছে শচীন টেন্ডুলকারের। রান তাড়া করার ব্যাপারে তিনি পুনেতেই রবিবার পেরিয়ে গেছেন লিটল মাস্টারকে। রান তাড়া করতে গিয়ে ১২৪টি জেতা ইনিংসে শচীনের সেঞ্চুরি ছিল ১৪টি। সেখানে অনেক কম ইনিংসে (৬০টি) কোহলির সেঞ্চুরি হয়ে গেল ১৫টি। এটা শুধুই জেতা ম্যাচের হিসাবে। কিন্তু শচীনের মতো বিস্ময় বালক কখনও ছিলেন না কোহলি। ধাপে ধাপে তাকে এই প্রজন্মের সেরার স্তরে উঠতে হয়েছে।

পুনের কোহলি ক্ল্যাসিক নিয়ে গোটা ক্রিকেটবিশ্বের মুগ্ধতা চলছে। এমনকী, ইংল্যান্ডের প্রাক্তন ও বিশেষজ্ঞরাও মন্ত্রমুগ্ধ। নাসের হুসেইন এই সিরিজ শুরুর সময় কোহলির সমালোচনা করেছিলেন। সেই নাসেরও এখন প্রশংসায় ভরিয়ে দিচ্ছেন কোহলিকে। কোহলির একটি বিশেষ সাক্ষাৎকারও নিয়েছেন তিনি। কোহলি অবশ্য সিরিজ শুরুর সময়কার সমালোচনা মনে রাখেননি। নাসের সাক্ষাতকারের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করায় তাকে পাল্টা ধন্যবাদ দিয়েছেন।

বোর্ডের ওয়েবসাইটে কোহলি বলে দিয়েছেন, ‘শচীনের রেকর্ড ভাঙা অসম্ভব ব্যাপার। দু’শ’ টেস্টে, এক শ’ সেঞ্চুরি! অবিশ্বাস্য সমস্ত রেকর্ড। আমার মনে হয় না চব্বিশ বছর ধরেও আমি খেলতে পারব।’

(দ্য রিপোর্ট/এনপিএস/এনআই/জানুয়ারি ১৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর