thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

মোস্ট ভেল্যুয়েবল প্লেয়ার নেইমার

২০১৭ জানুয়ারি ১৭ ১১:২৮:৪০
মোস্ট ভেল্যুয়েবল প্লেয়ার নেইমার

দ্য রিপোর্ট ডেস্ক : ব্রাজিলিয়ান সেনসেশন নেইমার এ অব্দি বিশ্বসেরা ফুটবলারের পুরস্কার জতিতে পারেননি। এছাড়া ইউরোপ সেরা পুরস্কারটি এখনও অধরাই রয়েছে তার। এদিকে নেইমারের ক্লাব সতীর্থ লিওনেল মেসি রেকর্ড পাঁচবার বিশ্বসেরা হয়েছেন। আর চারবার বিশ্বসেরার খেতাব জিতেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। তবে একদিক দিয়ে কিন্তু নেইমার এ দু’জন তারকাকে ছাড়িয়ে গেছেন। এটা হলো ‘মোস্ট ভেল্যুয়েবল প্লেয়ার’ খেতাবটি নিজের ঝুলিতে ভরেছেন এই ব্রাজিলিয়ান তারকা।

নেইমারের বর্তমান মূল্য ২১৬ মিলিয়ন পাউন্ড। এটাকে ট্রান্সফার মূল্য হিসেবে ধরা হয়েছে।

সম্প্রতি একটি গবেষণা করা হয় ইউরোপে ১০০ মিলিয়ন ইউরোর বেশি আয় করা ১০ ফুটবলারের ওপর। সোমবার প্রকাশিত ফলাফলে দেখা গেছে নেইমার এ দৌড়ে হারিয়ে দিয়েছেন কাতালান ক্লাব বার্সেলোনায় তার সতীর্থ মেসিকে। হিসেব মতে মেসির মূল্য ১৪৯ মিলিয়ন পাউন্ড। তিনি দ্বিতীয় স্থানে। আর এই বছর ব্যালন ডি’অর ও ফিফার বিশ্ব বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জেতা রোনালদো এই তালিকার সপ্তম স্থানে। রিয়াল মাদ্রিদের এই পর্তুুগিজ তারকার মূল্য ১১১ মিলিয়ন পাউন্ড।

এ গবেষণায় ফ্রান্স ও ম্যানচেস্টার ইউনাইটেডের পল পগবা রয়েছেন তৃতীয় স্থানে। পগবা গত গ্রীষ্মে বিশ্বরেকর্ড গড়ে ৮৯ মিলিয়ন পাউন্ড ট্রান্সফার ফিতে ইংলিশ ক্লাবটিতে যোগ দেন। তার বর্তমান মূল্য বলা হচ্ছে ১৩৬.৪ মিলিয়ন পাউন্ড। তালিকার সেরা পাঁচে পগবাই স্প্যানিশ লা-লিগার বাইরের একমাত্র খেলোয়াড়।

ফ্রান্স ও অ্যাতলেটিকো মাদ্রিদের খেলোয়াড় আঁতোয়ান গ্রিজম্যান (১৩২ মিলিয়ন পাউন্ড) চতুর্থ স্থানে। পঞ্চম স্থানে বার্সায় নেইমারের সতীর্থ উরুগুয়ের লুইস সুয়ারেজ (১২৭ মিলিয়ন পাউন্ড)। ইংল্যান্ড ও টটেনহামের হ্যারি কেন (১২২ মিলিয়ন পাউন্ড) ষষ্ঠ স্থানে। সপ্তম স্থানে রোনালদো। অষ্টম স্থানে রয়েছেন আর্জেন্টিনা ও জুভেন্টাসের পাওলো দিবালা (১০২ মিলিয়ন পাউন্ড)। শীর্ষ দশের শেষ দুইজন যথাক্রমে ইংল্যান্ড ও টটেনহামের ডেলে আলি (৯৬ মিলিয়ন পাউন্ড) এবং বেলজিয়াম ও চেলসির ইডেন হ্যাজার্ড (৮৯ মিলিয়ন পাউন্ড)।

এই গবেষণা প্রতি বছরই চালায় সিআইইএস ফুটবল অবজারভেটরি নামের একটি প্রতিষ্ঠান। খেলোয়াড়ের পারফরম্যান্স, বয়স ও চুক্তির মেয়াদ হিসেবে নিয়ে ফলাফল বের করা হয়ে থাকে।

(দ্য রিপোর্ট/এনপিএস/এনআই/জানুয়ারি ১৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর