thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

সাবেক প্রধান বিচারপতি রুহুল আমিন আর নেই

২০১৭ জানুয়ারি ১৭ ১১:৪৫:১৪
সাবেক প্রধান বিচারপতি রুহুল আমিন আর নেই

দ্য রিপোর্ট প্রতিবেদক : সাবেক প্রধান বিচারপতি এম এম রুহুল আমিন মারা গেছেন। মঙ্গলবার (১৭ জানুয়ারি) ভোরে সিঙ্গাপুরের জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম জানান, সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে বিচারপতি রুহুল আমিনের ওপেন হার্ট সার্জারি করা হয়েছিল। রক্তক্ষরণ বন্ধ না হওয়ায় মঙ্গলবার ভোরে তবে দ্বিতীয়বার অস্ত্রোপচারের চেষ্টা করা হলে তিনি মারা যান।

২০০৮ সালের ১ জুন দেশের ষোড়শ প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব নেন এম এম রুহুল আমিন। আর অবসরে যান ২০০৯ সালের ২২ ডিসেম্বর। তিনি দায়িত্ব গ্রহণের সময় ওয়ান-ইলেভেনের সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার ক্ষমতায় ছিল।

বিচারপতি এম এম রুহুল আমিনের জন্ম ১৯৪২ সালের ২৩ ডিসেম্বর, লক্ষ্মীপুর জেলায়। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৩ সালে ইতিহাসে মাস্টার্স এবং ১৯৬৬ সালে এলএলবি করে পরের বছর তিনি জুডিশিয়াল সার্ভিসে যোগ দেন। ১৯৮৪ সালে জেলা ও দায়রা জজ হন।

দীর্ঘদিন জেলা ও দায়রা আদালতে দায়িত্ব পালনের পর ১৯৯৪ সালের ১০ ফেব্রুয়ারি অস্থায়ী বিচারপতি হিসেবে হাইকোর্টে নিয়োগ পান বিচারপতি রুহুল আমিন। দুই বছরের মাথায় তাকে স্থায়ী করা হয়। ২০০৩ সালের ১৩ জুলাই আপিল বিভাগে নিয়োগ দেওয়া হয় তাকে।

২০০৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। বিচারপতি রুহুল আমিন স্ত্রী ও দুই ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

(দ্য রিপোর্ট/কেআই/এআরই/এনআই/জানুয়ারি ১৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর