thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

হিউম্যান রাইটস ওয়াচ ভাড়াটে সংগঠন : হাছান মাহমুদ

২০১৭ জানুয়ারি ১৭ ১৩:৩৩:৩৩
হিউম্যান রাইটস ওয়াচ ভাড়াটে সংগঠন : হাছান মাহমুদ

দ্য রিপোর্ট প্রতিবেদক : আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচকে ভাড়াটে সংগঠন বলে অভিহিত করেছে আওয়ামী লীগ প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) সকালে ধানমণ্ডিতে আওয়ামী লীগের সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলের পক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

গত ১২ জানয়ারি সংগঠনটি বাংলাদেশে গুম, হত্যা ও বাকস্বাধীনতার হস্তক্ষেপে সরকারকে দায়ী করে দেওয়া জবাবে হাছান মাহমুদ বলেন, ‘হিউম্যান রাইটস ওয়াচ বাংলাদেশের একটি নির্দিষ্ট রাজনৈতিক দল বিএনপি-জামায়াত এবং যুদ্ধাপরাধীদের পক্ষে ভাড়ায় খাটে। শুধু তাদের পক্ষে নয়, সিলেটে তারাপুর চা বাগান কর্তৃপক্ষের সই জালিয়াতি করে আত্মসাৎ করে আটক ব্যবসায়ী রাগিব আলীর পক্ষে বিবৃতি দিয়ে প্রমাণ করেছে হিউম্যান রাইর্টস ওয়াচ একটি ভাড়াটে সংগঠন। তারা পয়সার বিনিময়ে বিবৃতি দেয়, ভাড়ায় খাটে। তাদের বিবৃতি কেনায় পাওয়া যায়।’

তিনি বলেন, গত ১২ জানুয়ারি হিউম্যান রাইটস ওয়াচ একটি বিবৃতি বিএনপি মহাসচিব এবং সিনিয়র যুগ্মমহাসচিবসহ বিএনপির নেতারা প্রতিদিন বানোয়াট মিথ্যা বক্তব্য দিচ্ছে। এতে তাদের (বিএনপি) দেউলিয়াত্ব প্রমাণ হয়েছে। বিএনপি নেতাদের নিয়মিত বক্তব্যে প্রমাণ হচ্ছে তারাই এ বিবৃতি কিনেছে।’

বিএনপি-জামায়াতের অগ্নি সন্ত্রাসের কারণে শত শত মানুষ মারা গেলেও হিউম্যান রাইটস ওয়াচ তা নিয়ে কোন বিবৃতিও দেয় নাই বলেও উল্লেখ করেন হাছান মাহমুদ।

তিনি বলেন, হিউম্যান রাইটস ওয়াচ যুদ্ধাপরধীদের বিচার বন্ধ করার জন্য বিবৃতি দিয়েছে। অভিযোগ রয়েছে, জামায়াতের লবিস্ট ফার্মের মাধ্যমে তারা অর্থ পেয়ে থাকেন। মনগড়া বিবৃতির জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে গিয়ে নিঃশর্ত ক্ষমা চায়।

হাছান মাহমুদ বলেন, ২০০১-২০০৬ সাল পর্যন্ত বিএনপি-জামায়াত সরকারে আমলে আওয়ামী লীগের ২১ হাজার নেতাকর্মীকে হত্যা করা হয়তখন সংস্থাটি নীরব ছিল।

‘সংস্থাটির অন্যমত পরিচালক আরিয়ান নায়ারে স্ত্রী ইভেন নায়ার নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের গ্রামীণ ফাউন্ডেশনের বোর্ড ডিরেক্টরদের মধ্যে একজন। অভিযোগ আছে, গ্রামীণ ফাউন্ডেশন থেকেও এ প্রতিষ্ঠান অর্থা পেয়ে থাকে’- যোগ করেন তিনি।

আওয়ামী লীগের এই নেতা বলেন, হিউম্যান রাইটস ওয়াচ এমন সংগঠন যার একপেশে রিপোর্ট প্রকাশের কারণে আন্তর্জাতিক পরিমণ্ডলে ব্যাপক সমালোচনা হয়েছে। লেনদেনের ক্ষেত্রেও অনিয়ম দুর্নীতির অভিযোগ রয়েছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, ত্রাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, বিজ্ঞান বিষয়ক সম্পাদক আবদুস সবুর, উপ-দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ।

(দ্য রিপোর্ট/এমএইচ/এস/এআরই/এনআই/জানুয়ারি ১৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর