thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

দশে ফিরে গেল ডিএসইর লেনদেন

২০১৭ জানুয়ারি ১৭ ১৫:২৪:২২
দশে ফিরে গেল ডিএসইর লেনদেন

দ্য রিপোর্ট প্রতিবেদক : ২০১০ সালের ডিসেম্বর মাসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ইতিহাসের সর্বোচ্চ আর্থিক লেনদেন হয়েছিল। আবার এ মাসেই শুরু হয়েছিল কালজয়ী ধস। ২০১৭ সালে এসে আর্থিক লেনদেন আবার ফিরে গেছে ২০১০ সালে। একইসঙ্গে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্সও ইতিহাসের সর্বোচ্চ অবস্থানে উঠে গেছে।

ডিএসইতে ২ হাজার ৬৪ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে মঙ্গলবার (১৭ জানুয়ারি)। যা ২০১০ সালের ৭ ডিসেম্বরের মধ্যে সর্বোচ্চ। এ হিসাবে মঙ্গলবারের লেনদেন প্রায় বিগত ৬ বছর দেড় মাসের মধ্যে সবচেয়ে বেশি হয়েছে। এর আগে ২০১০ সালের ৬ ডিসেম্বর ২ হাজার ৭১০ কোটি ৬২ লাখ টাকার লেনদেন হয়েছিল। আর একই বছরের ৫ ডিসেম্বর শেয়ারবাজারের ইতিহাসে সর্বোচ্চ ৩ হাজার ২৪৯ কোটি ৫৮ লাখ টাকার লেনদেন হয়।

এদিকে সোমবার (১৬ জানুয়ারি) ডিএসইর লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৮৫৬ কোটি ৫২ লাখ টাকা। প্রায় সাড়ে ৫ বছর পরে ডিএসইতে এদিন ১৮শত কোটি টাকার ঘরে লেনদেন হয়।

টানা ৭ কার্যদিবস ধরে উত্থানে রয়েছে দেশের দুই শেয়ারবাজার। এ সময় ডিএসইর মূল্যসূচক ডিএসইএক্স ৪১৬.৭৭ পয়েন্ট বেড়েছে। গত ৯ জানুয়ারি থেকে এ উত্থান শুরু হয়েছে। যা মঙ্গলবারও অব্যাহত ছিল। এদিন ডিএসই’র সূচক বেড়েছে ৯৭.৬১ পয়েন্ট।

ডিএসইতে ৩২৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ২২৪টি বা ৬৮ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। আর ৮৬টি বা ২৬ শতাংশ কোম্পানির দর কমেছে এবং ১৮টি বা ৫ শতাংশ কোম্পানির দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো’র শেয়ার। এদিন কোম্পানির ৭৫ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা বারাকা পাওয়ারের ৫২ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪৪ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে যমুনা অয়েল। লেনদেনে এরপর রয়েছে-লংকাবাংলা ফাইন্যান্স, এমজেএল বাংলাদেশ, বাংলাদেশ বিল্ডিং সিষ্টেমস, কেয়া কসমেটিকস, সামিট পাওয়ার, ইসলামি ব্যাংক ও ডেসকো।

এদিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স সূচক ১৭১.০৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০৩৭৯.৩৩ পয়েন্টে। এদিন সিএসইতে ১১৪ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৭৬টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ১৮৬টি’র, কমেছে ৭৪টি’র এবং অপরিবর্তিত রয়েছে ১৬ টি’র।

(দ্য রিপোর্ট/আরএ/এআরই/এপি/জানুয়ারি ১৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর