thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

অ্যালায়েন্স সিকিউরিটিজকে ৫০ লাখ টাকা জরিমানা

২০১৭ জানুয়ারি ১৭ ১৮:২২:৪৩
অ্যালায়েন্স সিকিউরিটিজকে ৫০ লাখ টাকা জরিমানা

দ্য রিপোর্ট প্রতিবেদক : অ্যালায়েন্স সিকিউরিটজ অ্যান্ড ম্যানেজমেন্টকে ৫০ লাখ টাকা জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মঙ্গলবার (১৭ জানুয়ারি) ৫৯৫তম কমিশন সভায় এ জরিমানা করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোঃ সাইফুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

পরিচালক ও তাদের আত্মীয়দেরকে শেয়ার ক্রয়ে মার্জিণ ঋণ প্রদানে এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/৩১ লংঘন, ঋণ চুক্তি ব্যতিরেকে মার্জিণ ঋণ প্রদান করার মাধ্যমে মার্জিন রুলস লংঘন ও অনুমোদিত সীমার অতিরিক্ত মার্জিণ ঋণ প্রদান করার মাধ্যমে এসইসি/সিএমআরআরসিডি/২০০৯-১৯৩/১৩৫ নির্দেশনা লংঘন করার কারণে অ্যালায়েন্স সিকিউরিটজ অ্যান্ড ম্যানেজম্যান্টকে ৫০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

আত্মীয়দের প্রদত্ত মার্জিণ ঋণ আগামী ১৯ ফেব্রুয়ারির মধ্যে সুদাসলে সমন্বয় করার জন্য অ্যালায়েন্স সিকিউরিটজ অ্যান্ড ম্যানেজমেন্টকে বিএসইসি নির্দেশ দিয়েছে। আর প্রতিষ্ঠানটির সমন্বিত কাস্টমার ব্যাংক হিসাবে তদন্ত পরিচালনার জন্য ২ সদস্য বিশিষ্ট কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে পরিচালক ও তাদের আত্মীয়দের প্রদত্ত বেআইনী ঋণ সম্পূর্ণ আদায় না হওয়া পর্যন্ত অ্যালায়েন্স সিকিউরিটজ অ্যান্ড ম্যানেজম্যান্টের পরিচালকদের সম্মানী প্রদানে বিএসইসি নিষেধাজ্ঞা দিয়েছে। এ ছাড়া পরিচালকদেরকে লভ্যাংশ, ঋণ বা অগ্রিম প্রদান, প্রশাসনিক ব্যয় এবং দৈনন্দিন কার্যনির্বাহ ছাড়া রিজার্ভ ব্যবহার, পরিচালক ও তাদের আত্মীয়দের মার্জিণ ঋণ প্রদানে নিষেধাজ্ঞা দিয়েছে।

একই দিনে বিভিন্ন অনিয়মের কারণে বিএসইসি এসোসিয়েটেড ক্যাপিটাল সিকিউরিটিজকে ৫ লাখ টাকা জরিমানা করেছে।

সমন্বিত কাস্টমার ব্যাংক হিসাবে ১ কোটি ১২ লাখ টাকা ঘাটতির মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল (৮এ) (১) এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (স্টক-ডিলার, স্টক-ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা ২০০০ এর দ্বিতীয় তফসিলের আচরনবিধি ১ ও ৬ লংঘন করেছে এসোসিয়েটেড ক্যাপিটাল সিকিউরিটিজ। এ ছাড়া নন মার্জিনেবল ‘জেড’ ক্যাটাগরির শেয়ারে নেটিং সুবিধা প্রদানের মাধ্যমে এসইসি/এসআরএমআইডি/৯৪-২৩১/১৬৪০ ও নগদ হিসেবে মার্জিণ ঋণ প্রদানের মাধ্যমে মার্জিণ রুলস ১৯৯৯ এর ৩ লংঘন করেছে। যে কারণে প্রতিষ্ঠানটিকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

(দ্য রিপোর্ট/আরএ/এনআই/জানুয়ারি ১৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর