thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

শঙ্কা সঙ্গী করে যুবদলে ‘খুশি’ কমিটি

২০১৭ জানুয়ারি ১৭ ২১:২৯:৫৩
শঙ্কা সঙ্গী করে যুবদলে ‘খুশি’ কমিটি

দীর্ঘ প্রায় ছয় বছর পর যুবদলের নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। ‘সুপার ফাইভ’ (পাঁচ সদস্য বিশিষ্ট)এ কমিটির অনুমোদন দিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। অনেক আগেই এ ঘোষণা আসার কথা থাকলেও নানা টানাপোড়েনে কমিটি গঠনের দীর্ঘসূত্রতা তৈরি হয়।

অবশেষে বিদ্রোহের আশঙ্কা থেকে ঐকমত্যের ভিত্তিতেই নতুন কমিটির ঘোষণা আসে সোমবার (১৬ জানুয়ারি) দিবাগত মধ্যরাতে। যেখানে সভাপতি হিসেবে সাইফুল আলম নীরব ও সাধারণ সম্পাদক হিসেবে সুলতান সালাউদ্দিন টুকুকে দায়িত্ব দেওয়া হয়েছে।

বিগত আন্দোলনে সংগঠনের নতুন দায়িত্বপ্রাপ্ত দুই নেতার (সভাপতি ও সাধারণ সম্পাদক) সক্রিয় ভুমিকা নিয়ে প্রশ্ন ছিল। তবে অতীত অভিজ্ঞতার বিবেচনায় তাদের ওপর আস্থা রেখেছে বিএনপির হাইকমান্ড।

বহুল প্রত্যাশিত নতুন কমিটি গঠন হওয়ায় খুশির আমেজ যুবদলের নেতাকর্মীদের মধ্যে। সদ্য ঘোষিত কমিটির সবাই এক সময় ছাত্রনেতা ছিলেন বলে খুশির মাত্রা আরও বেড়েছে। তবে শঙ্কার কথাও বলছেন কেউ কেউ। যদিও প্রকাশ্যে কেউ এ বিষয়ে এখনই মুখ খুলছেন না। দীর্ঘদিন যুবদলের সঙ্গে কমিটিতে থেকেও নতুন কমিটির ‘সুপার ফাইভে’ জায়গা না পেয়ে সংগঠনের অনেক নেতাই ক্ষোভ প্রকাশ করেছেন। পাশাপাশি, উত্তর ও দক্ষিণের কমিটিতে প্রত্যাশিত পদে আসতে না পেরে ক্ষোভ প্রকাশ করেছেন কেউ কেউ। তাদের অনেকেই আগের মতোই এবারও যুবদলে বিভাজনের শঙ্কা প্রকাশ করেছেন, যার প্রভাব সংগঠনের কার্যক্রম তথা আন্দোলনেও পড়তে পারে বলে তাদের অভিমত।

বিএনপি সূত্রে জানা গেছে, দুই বছর আগেই যুবদল কমিটি গঠন নিয়ে কাজ শুরু হয়। কিন্তু বিভিন্ন সময় উদ্যোগ নিয়েও কমিটি গঠন করা হয়নি। সম্প্রতি টুকুকে সভাপতি ও নীবরকে সাধারণ সম্পাদক করে যুবদলের কমিটি চূড়ান্ত করা হয়। কিন্তু অদৃশ্য কারণে এ কমিটি আর আলোর মুখ দেখেনি। এই নিয়ে দলের নেতাকর্মীরা প্রকাশ্যে কিছু বলতে চান না। তবে ছাত্র রাজনীতির অভিজ্ঞাতা কাজে লাগিয়ে বর্তমান কমিটির নেতারা গণতান্ত্রিক আন্দোলনে সামনে থেকে নেতৃত্ব দেবে বলে আশা প্রকাশ করছেন কেউ কেউ।

অভিযোগ আছে, ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত বিএনপির সক্রিয় আন্দোলনের সময় সরকারের একজন প্রভাবশালী মন্ত্রীয় ছত্রছায়ায় মামলার দোহায় দিয়ে আত্মগোপনে ছিলেন সাইফুল আলম নিরব। এ ছাড়া ছাত্রদলের একক আধিপত্য বিস্তার, কমিটিতে নিজস্ব বলয়ের লোক সেট করা, আন্দোলনে নিষ্ক্রিয় থাকার অভিযোগ আছে সুলতান সালাউদ্দিন টুকুর বিরুদ্ধে। পাশাপাশি, নীরব ও টুকুর সিনিয়রিটি-জুনিয়রিটি নিয়েও আলোচনা সামনে চলে আসে। দলের চেয়ারপারসনও নীরবকে ডেকে পাঠান। ঘটনার এমন পারস্পারিকতায় কমিটি ঘোষণার দীর্ঘসূত্রতা তৈরি হয়। ফলে গত বছর ২৬ অক্টোবর যুবদলের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেওয়া হয় কমিটির সহসভাপতি আলবার্ট পি কস্তাকে। এর মধ্যে সবার সঙ্গে সমন্বয় করে সংগঠনের সিনিয়রিটি-জুনিয়রিটি রক্ষা করে নতুন কমিটি ঘোষণা হয়।

নতুন কমিটির নেতাদের শুভেচ্ছা জানাতে মঙ্গলবার (১৭ জানুয়ারি) সকাল থেকে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জড়ো হতে থাকে সংগঠনের নেতাকর্মীরা। দুপুর ১টার দিকে যুবদলের নতুন সভাপতি ও সাধারণ সম্পাদক নেতাকর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। কর্মীরা বুঝে ওঠার আগেই অনেকটা তড়িঘড়ি করেই দুই শীর্ষ নেতা কার্যালয়ের সামনে থেকে সরে পড়েন। সংগঠনের অনেকেই ফুল নিয়ে এসেও ফিরে যান।

এ বিষয়ে যুবদলের সদ্য বিলুপ্ত কমিটির এক নেতা বলেন, ‘আসলে বিষয়টা এমন নয়। তাদের ‍বিরুদ্ধে একাধিক মামলা থাকায় তারা স্থান ত্যাগ করেছেন। বিএনপির অনেক নেতাকর্মী এক সঙ্গে দেখলেই তো সরকার আতঙ্কে ভোগেন। পুলিশ দিয়ে আমাদের পার্টি অফিস ঘিরে রাখে।’

বিদ্রোহের কোনো আশঙ্কা থেকে এমনটা কীনা জানাতে চাইলে তিনি বলেন, ‘আসলে সবার সঙ্গে আলাপ-আলোচনা করেই সমঝোতার ভিত্তিতে কমিটি ঘোষণা করা হয়েছে।’

যুবদলের নতুন সভাপতি সাইফুল আলম নীরব বলেন, ‘বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান আমার ওপর যে আস্থা রেখেছেন, তা রক্ষা করে কাজ করে যাব।’

তিনি বলেন, ‘সারাদেশের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ করে বাকশালী সরকার সরিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠার আন্দোলনে যুবদল নেতৃত্ব দিবে।’

সংগঠনের নতুন সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু বলেন, ‘আমাকে যোগ্য মনে করে বিএনপির হাইকমান্ড দায়িত্ব দিয়েছে। আশা করি, সেই বিশ্বাসের মর্যাদা রাখতে পারবো।’

তিনি বলেন, ‘আমরা নির্দিষ্ট সময়ের মধ্যে যুবদলের একটি পূর্ণাঙ্গ কমিটি উপহার দিতে পারবো। পাশাপাশি সারাদেশের যুব সমাজকে ঐক্যবদ্ধ করে হারানো গণতন্ত্র পুনরুদ্ধারে ভূমিকা রাখবে যুবদল।’

২০১০ সালের ১ মার্চ সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালকে সভাপতি এবং সাইফুল আলম নীরবকে সাধারণ সম্পাদক করে পাঁচ সদস্যবিশিষ্ট যুবদলের কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়। একই সঙ্গে মামুন হাসানকে সভাপতি ও এস এম জাহাঙ্গীরকে সাধারণ সম্পাদক করে দুই সদস্যবিশিষ্ট ঢাকা মহানগর উত্তর এবং হামিদুর রহমান হামিদকে সভাপতি ও রফিকুল আলম মজনুকে সাধারণ সম্পাদক করে দুই সদস্য বিশিষ্ট নগর দক্ষিণের কমিটিও ঘোষণা করা হয়। একই বছর ৪ সেপ্টেম্বর খালেদা জিয়া ২১১ সদস্যের যুবদলের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন করেন। সদ্য বিলুপ্ত কমিটির সদস্য সংখ্যা ২৭১ জন। যুবদলের কমিটির মেয়াদ তিন বছর। কিন্তু ছয় বছরেরও অধিক সময় ধরে সংগঠনটির বিদায়ী কমিটি (কেন্দ্রীয় ও মহানগর উত্তর-দক্ষিণ) বহাল থাকে। সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বিএনপির জাতীয় নির্বাহী কমিটির যুগ্ম মহাসচিব নির্বাচিত হওয়ার পর থেকে যুবদলে নতুন কমিটি নিয়ে আলোচনা শুরু হয়।

অনেকটা আকস্মিকভাবে সোমবার মধ্যরাতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত এক বার্তায় সংগঠনের সদ্য বিলুপ্ত কমিটির সাধারণ সম্পাদক সাইফুল আলম নীরবকে সভাপতি এবং ছাত্রদলের সাবেক সভাপতি সুলতান সালাহউদ্দিন টুকুকে সাধারণ সম্পাদক করে জাতীয়বাদী যুবদলের ৫ সদস্য বিশিষ্ট আংশিক নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে ঢাকা মহানগর যুবদল উত্তর ও দক্ষিণের আংশিক কমিটির অনুমোদন দেওয়া হয়।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নির্দেশক্রমে আগামী তিন বছরের জন্য বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদল-এর ৫(পাঁচ) সদস্য বিশিষ্ট আংশিক কেন্দ্রীয় কমিটি অনুমোদন করা হলো। এই ৫(পাঁচ) সদস্য বিশিষ্ট আংশিক কমিটি আগামী এক মাসের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠন করে অনুমোদনের জন্য পেশ করবে। একই নির্দেশনা দেওয়া হয় উত্তর ও দক্ষিণ যুবদলের কমিটির ক্ষেত্রেও।

যুবদলের কেন্দ্রীয় কমিটির সিনিয়ির সহসভাপতি মোরতাজুল করিম বাদরু, যুগ্ম সাধারণ সম্পাদক নূরুল ইসলাম নয়ন, সাংগঠনিক সম্পাদক মামুন হাসান। এ ছাড়া ঢাকা মহানগর যুবদল উত্তরের সভাপতির দায়িত্ব পেয়েছেন এম এম জাহাঙ্গীর হোসেন ও সাধারণ সম্পাদক সফিকুল ইসলাম মিল্টন। ৫ সদস্যের আংশিক কমিটিতে সিনিয়র সহসভাপতি মোস্তফা কামাল রিয়াদ, যুগ্ম সাধারণ সম্পাদক শরিফউদ্দিন জুয়েল ও সাংগঠনিক সম্পাদক মোস্তফা জগলুল পাশা পাপেল। মহানগর দক্ষিণ যুবদলের সভাপতির দায়িত্ব পেয়েছেন রফিকুল আলম মজনু ও সাধারণ সম্পাদক গোলাম মাওলা শাহীন। ৭ সদস্য বিশিষ্ট আংশিক কমিটিতে সিনিয়র সহসভাপতি শরিফ হোসেন, যুগ্ম-সাধারণ সম্পাদক সাইদ হাসান মিন্টু, আর টি মামুন, আনন্দ শাহ ও সাংগঠনিক সম্পাদক জামাল উদ্দিন খান শাহীন।

(দ্য রিপোর্ট/এমএইচ/জেডটি/এনআই/জানুয়ারি ১৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর