thereport24.com
ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৮ শাওয়াল 1445

বার্ষিকের কৃতিশিক্ষার্থীকে অভিনন্দনপত্র দেবে সরকার

২০১৭ জানুয়ারি ১৮ ১৮:১৪:২৪
বার্ষিকের কৃতিশিক্ষার্থীকে অভিনন্দনপত্র দেবে সরকার

দ্য রিপোর্ট প্রতিবেদক : সপ্তম থেকে দশম শ্রেণি পর্যন্ত বার্ষিক পরীক্ষায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান লাভ করা সব কৃতি শিক্ষার্থীকে সরকারের পক্ষ থেকে অভিনন্দনপত্র (আধা-সরকারি পত্র) দেওয়া হবে।

গত বছর বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ মেধাবী শিক্ষার্থীদের উৎসাহিত করতে এ ধরনের আধা-সরকারিপত্র দিতে সব উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশনা দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। গত ১৬ জানুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. মাছুদুর রহমান পাটোয়ারী স্বাক্ষরিত নির্দেশনা পত্রটি পাঠানো হয়।

সম্ভব হলে পত্রের সঙ্গে মানসম্মত কিছু বই বা ফুল বিতরণ করার নির্দেশনা দিয়ে চিঠিতে বলা হয়েছে, ইউএনওদের আধা-সরকারিপত্র গ্রহণকারী ছাত্র-ছাত্রীদের সংখ্যা, তাদের এ সংক্রান্ত অনুভূতি, ইতিবাচক-নেতিবাচক দিক, সাধারণ মন্তব্য ইত্যাদি বিষয়ে একটি প্রতিবেদন সংশ্লিষ্ট জেলা প্রশাসকের কাছে পাঠাতে হবে।

জেলা প্রশাসক সামগ্রিক বিষয়ে একটি প্রতিবেদন জরুরি ভিত্তিতে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠাবে বলেও নির্দেশনার চিঠিতে উল্লেখ করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়, মেধার লালন, মূল্যায়ন ও প্রণোদনা দেওয়া হলে মেধাবীদের মাঝে আরও উৎসাহ-উদ্দীপনা বৃদ্ধি পায়। এ লক্ষ্যে সরকারি, বেসরকারি ও ব্যক্তিগত পর্যায় থেকে বিভিন্ন সময়ে এমএসসি, এইচএসসি, স্নাতক, স্নাতকোত্তর বা সমপর্যায়ের পরীক্ষায় উত্তীর্ণ অসাধারণ মেধাবী শিক্ষার্থীদের সংবর্ধনা দেওয়া হয়ে থাকে। তবে জেলা বা উপজেলা প্রশাসন থেকে সাধারণভাবে মাধ্যমিক বা সমপর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের সপ্তম থেকে দশম শ্রেণি পর্যন্ত উত্তীর্ণ মেধাবী শিক্ষার্থীদের সংবর্ধনা, সম্মাননা বা সনদ দেওয়া হয় না।

‘এ সব মেধাবী শিক্ষার্থীরা আগামীদিনের ভবিষ্যৎ এবং জাতির কাণ্ডারি হিসেবে দেশ গড়ার দায়িত্ব নেবেন। প্রধানমন্ত্রী ঘোষিত ডিজিটাল বাংলাদেশ তাদের মাধ্যমেই প্রতিষ্ঠিত হবে।’

চিঠিতে আর বলা হয়, এ লক্ষ্যে উপজেলায় অবস্থিত মাধ্যমিক ও সমপর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২০১৬ সালের বার্ষিক পরীক্ষায় কৃতিত্বের সঙ্গে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান অধিকারী সপ্তম থেকে দশম শ্রেণি বা সমমান পর্যন্ত মেধাবী শিক্ষার্থীদেরকে বিশেষ প্রণোদনা দেওয়া হলে তারা আরও বেশি উৎসাহিত হবে। প্রশাসনের সঙ্গে আর নিবিড় সম্পর্ক স্থাপিত হবে। বিভিন্ন সামাজিক বিশৃঙ্খলা সংক্রান্ত তথ্যাদির দ্রুত আদান-প্রদান হবে, স্টুডেন্ট জার্নালিজম সৃষ্টি হবে, মুক্তিযুদ্ধের চেতনা সমৃদ্ধ জঙ্গীবাদমুক্ত সুনাগরিক সৃষ্টি হবে, এক কথায় বাংলাদেশ সমৃদ্ধ হবে।

উপজেলার মাধ্যমিক ও সমপর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২০১৬ সালের বার্ষিক পরীক্ষায় প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান অধিকারী সপ্তম থেকে দশম শ্রেণি বা সমমান পর্যন্ত মেধাবী শিক্ষার্থীদেরকে অসাধারণ সাফল্যের পরিচায়ক হিসেবে একটি আধা-সরকারিপত্র দেওয়ার উদ্যোগ গ্রহণ করতে চিঠিতে নির্দেশ দেওয়া হয়েছে।

এজন্য ছাত্র-ছাত্রীদের তালিকা সংগ্রহ করার নির্দেশনা দিয়ে চিঠিতে বলা হয়েছে, সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি, শিক্ষার্থীদের অভিভাবক ও বিদ্যালয়ের অন্যান্য ছাত্র-ছাত্রীদের উপস্থিতিতে এ আধা-সরকারিপত্র প্রদান করতে হবে।

মেধাবী শিক্ষার্থীদের উৎসাহিত ও অভিনন্দিত করে যে পত্র দেওয়া হবে এর একটি খসড়াও ইউএনও ও ডিসিদের কাছে নির্দেশনায় পাঠানো হয়েছে।

পত্রটি দেখতে ক্লিক করুন

(দ্য রিপোর্ট/আরএমএম/এপি/জানুয়ারি ১৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর