thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

জিয়া ছিলেন সফল রাষ্ট্রনায়ক : ব্যারিস্টার জমির

২০১৭ জানুয়ারি ১৯ ২০:২৮:৫৫
জিয়া ছিলেন সফল রাষ্ট্রনায়ক : ব্যারিস্টার জমির

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ও সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ব্যারিস্টার জমির উদ্দিন সরকার বলেছেন, জিয়াউর রহমান ছিলেন বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা। তিনি ছিলেন সৎ, যোগ্য ও মেধাবী। সফল রাষ্ট্রনায়ক। জন্মদিনে জিয়াউর রহমানের জীবন ও কর্ম থেকে আইনজীবীসহ সবাইকে শিক্ষা নিতে হবে।

বিএনপির প্রতিষ্ঠাতা ও প্রয়াত রাষ্ট্রপতি প্রয়াত জিয়াউর রহমানের ৮১তম জন্মবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির হলরুমে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। বিএনপিপন্থি আইনজীবীদের সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম এ আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে।

এ সময় সাবেক অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি এজে মোহাম্মাদ আলী, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি এ্যাডভোকেট জয়নুল আবেদীন, সুপ্রিম বারের বর্তমান সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় দফতর সম্পাদক ব্যারিস্টার রাগীব রউফ চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন। আলোচনা শেষে জিয়াউর রহমানের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া মোনাজাত করা হয়।

উল্লেখ্য, ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়ার গাবতলী উপজেলার বাগবাড়ী গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন জিয়াউর রহমান। তার ডাকনাম ছিল ‘কমল’। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য তাকে বীরউত্তম খেতাবে ভূষিত করা হয়। ১৯৭৫ সালের রাজনৈতিক পটপরিবর্তনের পরিক্রমায় ক্ষমতার রাজনীতির কেন্দ্রে চলে আসেন জিয়া। পরে বাংলাদেশের রাষ্ট্রপতি থাকা অবস্থায় এক ব্যর্থ সামরিক অভ্যুত্থানে ১৯৮১ সালে ৩০ মে চট্টগ্রামের সার্কিট হাউজে একদল বিপথগামী সেনাসদস্যের হাতে নিহত হন।

দিবসটি উপলক্ষে কেন্দ্রীয়ভাবে বিএনপি ও এর অঙ্গ সংগঠনগুলো সারাদেশে বিভিন্ন কর্মসূচি পালন করেছে।

(দ্য রিপোর্ট/কেআই/এপি/জানুয়ারি ১৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর