thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

শুভ জন্মদিন মুস্তাফিজ শফি

২০১৭ জানুয়ারি ২০ ১১:৫৬:৫০
শুভ জন্মদিন মুস্তাফিজ শফি

দ্য রিপোর্ট প্রতিবেদক : আজ ২০ জানুয়ারি। দৈনিক সমকালের নির্বাহী সম্পাদক ও সাহিত্যিক মুস্তাফিজ শফির জন্মদিন। শুভ জন্মদিন মুস্তাফিজ শফি।

১৯৭১ সালের এদিনে সিলেট জেলার তৎকালীন বিয়ানীবাজার থানার জলঢুপ (আস্টসাঙ্গন) গ্রামে মুস্তাফিজ শফি জন্মগ্রহণ করেন। বাবা মৃত সফিক উদ্দিন আহমেদ ও মা মৃত জয়গুন নেসার ছয় সন্তানের মধ্যে তিনি পঞ্চম।

মুস্তাফিজ শফি ১৯৮৭ সালে জলঢুপ দ্বিপাক্ষিক উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ১৯৮৯ সালে বিয়ানীবাজার সরকারি কলেজ থেকে এইচএসসি, ১৯৯১ সালে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও ২০০০ সালে বাংলায় স্নাতকোত্তর সম্পন্ন করেন।

মফস্বল পর্যায়ে মুস্তাফিজ শফি ১৯৮৮ সালে সাপ্তাহিক সিলেট সংবাদ ও লন্ডনের সাপ্তাহিক সুরমায় লেখালেখির মধ্য দিয়ে সাংবাদিকতা শুরু করেন। এর পর কাজের ধারাবাহিকতায় ১৯৯৪ সালের ফেব্রুয়ারি মাস থেকে নিউজ এ্যান্ড ফিচার সার্ভিসের হয়ে দৈনিক লাল সবুজে দুই মাস চাকরি করেন। এর পর একই বছরের আগস্ট মাস থেকে ১৯৯৭ সালের ডিসেম্বর পর্যন্ত দৈনিক আজকের কাগজে নিজস্ব প্রতিবেদক, ১৯৯৭ সালের ডিসেম্বর থেকে ১৯৯৮ সালের আগস্ট পর্যন্ত দৈনিক মানবজমিনে নিজস্ব প্রতিবেদক এবং ১৯৯৮ সালের সেপ্টেম্বর মাসে দৈনিক প্রথম আলোতে নিজস্ব প্রতিবেদক হিসেবে যোগ দেন। একই পত্রিকায় পরবর্তী সময়ে জ্যেষ্ঠ প্রতিবেদক ও উপ-প্রধান প্রতিবেদক হিসেবে ২০০৪ সালের মার্চ পর্যন্ত কাজ করেন। ২০০৪ সালের এপ্রিল মাস থেকে ২০০৭ সালের ডিসেম্বর পর্যন্ত দৈনিক আমার দেশে বিশেষ প্রতিনিধি, উপ-প্রধান প্রতিবেদক ও পরে যুগ্ম-বার্তা সম্পাদক পদে দায়িত্ব পালন করেন। ২০০৭ সালের ডিসেম্বর থেকে ২০০৯ এর ফেব্রুয়ারি পর্যন্ত দৈনিক সমকালে বার্তা সম্পাদক, ২০০৯ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত দৈনিক কালের কণ্ঠের নির্বাহী সম্পাদক ও একই পদমর্যাদায় পরিকল্পনা সম্পাদক, ২০১১ সালের আগস্ট থেকে ২০১২ সালের মার্চ পর্যন্ত দৈনিক জাগরণে (প্রকাশিতব্য) নির্বাহী সম্পাদক এবং ২০১২ সালের মার্চে দৈনিক সমকালে নির্বাহী সম্পাদক পদে যোগ দেন।

সাংবাদিকতার পাশাপাশি এই সাংবাদিক স্বাস্থ্য ও পরিবেশ বিষয়ক সাংবাদিকদের সংগঠন হেলথ এ্যান্ড এনভায়রনমেন্ট জার্নালিস্ট ফোরামের (এইচইজেএফবি) সভাপতির পদে দায়িত্ব পালন করেন।

শৈশব থেকেই মুস্তাফিজ শফি কবিতা লিখতেন। পাশাপাশি সাহিত্যের অন্যান্য শাখায়ও লেখালেখি করতেন। এরই ধারাবাহিকতায় তার লেখা মোট ১১টি বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে ‘একাত্তরের বিজয়িনী’ বইয়ের জন্য পেয়েছেন বেসরকারি মোবাইল অপারেটর রবির সম্মাননা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে পড়ানো হয় তার পুরস্কারপ্রাপ্ত একাধিক প্রতিবেদন। সক্রিয় রয়েছেন শিশুসাহিত্যেও। তার লেখা প্রকাশিত গ্রন্থগুলোর মধ্যে অন্যতম হচ্ছে— কবিতার বই ‘পড় তোমার প্রেমিকার নামে’, ‘মধ্যবিত্ত কবিতাগুচ্ছ’, ‘দহনের রাত’, সাংবাদিকতা বিষয়ক গ্রন্থ ‘বিলেতের বাঙাল (বিলেতের বাঙালী জীবন নিয়ে ভিন্নধারার অনুসন্ধান)’, ‘নির্বাচিত অনুসন্ধান (পুরস্কারপ্রাপ্ত ও আলোচিত প্রতিবেদন)’, জীবনী ও রাজনীতি বিষয়ক গ্রন্থ ‘চে’, শিশুতোষ ছড়ার বই ‘ভূতের সঙ্গে পদ্য’, গল্পের বই ‘মাথাকাটা ভূতবাহিনী’, উপন্যাস ‘ভূতকল্যাণ সমিতি’, তার সম্পাদনায় তৃণমূল থেকে তুলে আনা নারী মুক্তিযোদ্ধাদের আত্মকাহিনী ‘একাত্তরের বিজয়িনী’ প্রভৃতি।

এই সাংবাদিক অনুসন্ধানী সাংবাদিকতার ক্ষেত্রে জাতীয় পর্যায়ে প্রতিযোগিতামূলক যে কয়েকটি গুরুত্বপূর্ণ পুরস্কার রয়েছে, তার প্রায় বেশিরভাগই অর্জন করেছেন। এর মধ্যে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি), ঢাকা রিপোর্টার্স ইউনিটি, রোটারি ইন্টারন্যাশনাল, লায়ন্স ক্লাব ও ইউনেস্কো ক্লাব মিডিয়া এ্যাওয়ার্ড উল্লেখযোগ্য।

মুস্তাফিজ শফি ১৯৯৭ সালের ২৯ মে নূরজাহান আক্তারের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। এই দম্পতির রূপকথা তানসিয়া ও ঋদ্ধ তানজিম নামে দুই সন্তান রয়েছে। তানসিয়া রাজধানীর নালন্দা বিদ্যালয়ের নবম শ্রেণীর শিক্ষার্থী। আর ছোট ছেলে তানজিম চিলড্রেন্স গার্ডেন স্কুলের নার্সারিতে পড়ছে।

মুস্তাফিজ শফি জানান, তার পছন্দের রং সবুজ ও নীল। প্রিয় ফুল কদম ও দোলনচাঁপা। খেতে ভালবাসেন মাছ-ভাত-ভর্তা। আর অবসর সময়ে এই সাংবাদিক বই পড়তে, মৌলিক লেখার চেষ্টা করতে ও গান শুনতেই পছন্দ করেন।

জন্মদিনের বিশেষ আয়োজন সম্পর্কে জানতে চাইলে মুস্তাফিজ শফি দ্য রিপোর্ট টোয়েন্টিফোর ডটকমকে বলেন, পারিবারিকভাবে কাছের বন্ধুবান্ধব ও নিকট আত্মীয়স্বজন নিয়ে রাত ১২টা ১ মিনিটে জন্মদিনের কেক কাটেন। এ ছাড়া তার কর্মস্থল সমকাল কার্যালয়ে সিনিয়র সহকর্মীদের জন্মদিন পালনের রেওয়াজ প্রচলিত আছে। এবারের জন্মদিন শুক্রবার ছুটির দিন হওয়ায় শনিবার বিকেল ৫টায় কেক কাটা ও সংক্ষিপ্ত আলোচনা হবে।

দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমের পক্ষ থেকে মুস্তাফিজ শফিকে ফুলেল শুভেচ্ছা।

(দ্য রিপোর্ট/এম/জানুয়ারি ২০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর