thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

ডিএসইতে গত সপ্তাহে ১৯১ পয়েন্ট বৃদ্ধি

২০১৭ জানুয়ারি ২১ ১১:০৫:১৩
ডিএসইতে গত সপ্তাহে ১৯১ পয়েন্ট বৃদ্ধি

দ্য রিপোর্ট প্রতিবেদক : গত সপ্তাহের (১৫-১৯ জানুয়ারি) লেনদেনে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচক ডিএসইএক্স ১৯১.১৯ পয়েন্ট বেড়েছে। এ সময় প্রায় ৬২ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। এ ছাড়া ডিএসই’র আর্থিক লেনদেন ও বাজার মূলধন বেড়েছে। ডিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৯১.১৯ পয়েন্ট বা ৩.৫৮ শতাংশ বেড়ে দাড়িয়েছে ৫৫৩৪.০৭ পয়েন্টে। এছাড়া ডিএসইএক্স শরিয়াহ সূচক ৩২.৫৪ পয়েন্ট বা ২.৬২ শতাংশ ও ডিএসই ৩০ সূচক ৭৩.২০ পয়েন্ট বা ৩.৮৩ শতাংশ বেড়েছে।

এর আগের সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬০.৬৩ পয়েন্ট বা ৩.১০ শতাংশ বেড়েছিল। এছাড়া ডিএসইএক্স শরিয়াহ সূচক ২০.৮১ পয়েন্ট বা ১.৭০ শতাংশ ও ডিএসই ৩০ সূচক ৪৬.২৭ পয়েন্ট বা ২.৪৮ শতাংশ বেড়েছিল।

ডিএসইতে ৩২৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২০৩টি বা ৬২ শতাংশ কোম্পানির। আর দর কমেছে ১১৭টি বা ৩৫ শতাংশ কোম্পানির ও অপরিবর্তিত রয়েছে ৯টি বা ৩ শতাংশ কোম্পানির।

গত সপ্তাহে ২৫.৭৫ শতাংশ আর্থিক লেনদেন বেড়েছে। এ সময় মোট ৮ হাজার ৯৭৮ কোটি ৬৪ লাখ টাকা লেনদেন হয়েছে। দৈনিক গড় হিসাবে এ লেনদেন হয়েছে ১ হাজার ৭৯৫ কোটি ৭৩ লাখ টাকা। যা আগের সপ্তাহে হয়েছিল ৭ হাজার ১৪০ কোটি ২৬ লাখ টাকার। দৈনিক গড় হিসাবে এ লেনদেন হয়েছিল ১ হাজার ৪২৮ কোটি ৫ লাখ টাকা।


গত সপ্তাহে মোট লেনদেনের ৯৬.২৫ শতাংশ ‘এ’ ক্যাটাগরিভুক্ত, ২.০৪ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ০.৪৪ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ১.২৭ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে হয়েছে।

সপ্তাহের শুরুতে ডিএসই’র বাজার মূলধন ছিল ৩ লাখ ৫৯ হাজার ২৭০ কোটি টাকা। সপ্তাহের শেষে তা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৬৮ হাজার ৬৬৩ কোটি টাকায়। অর্থাৎ গত সপ্তাহে বাজার মূলধন বেড়েছে ২.৬১ শতাংশ।


গত সপ্তাহে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো’র শেয়ার। এ সময় কোম্পানির ৩৯৬ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা গত সপ্তাহের মোট লেনদেনের ৪.৪২ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা বারাকা পাওয়ারের লেনদেন হয়েছে ২৬৬ কোটি ৩৮ লাখ টাকার, যা সপ্তাহের মোট লেনদেনের ২.৯৭ শতাংশ। ২১০ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স।

লেনদেনে এরপর রয়েছে যথাক্রমে- বাংলাদেশ বিল্ডিং সিষ্টেমস, ইফাদ অটোস, এ্যাপোলো ইস্পাত, ন্যাশনাল ব্যাংক, আরএকে সিরামিকস, লাফার্জ সুরমা সিমেন্ট ও কেয়া কসমেটিকস।


(দ্য রিপোর্ট/আরএ/জানুয়ারি ২১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর