thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

২১ জেলায় পণ্য পরিবহন ধর্মঘটের হুমকি

২০১৭ জানুয়ারি ২১ ১৭:৫১:১১
২১ জেলায় পণ্য পরিবহন ধর্মঘটের হুমকি

খুলনা প্রতিনিধি : ট্রাক, ট্যাংকলরী ও কাভার্ড ভ্যানের বডির ধরন পরিবর্তন, পুলিশি হয়রানি ও ফেরিঘাটে বেপরোয়া চাদাঁবাজী বন্ধসহ ১২ দফা দাবিতে সোমবার (২৩ জানুয়ারি) থেকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলায় অনির্দিষ্টকালের ধর্মঘটের ঘোষণা দেওয়া হয়েছে।

শনিবার (২১ জানুয়ারি) দুপুরে খুলনা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এই ধর্মঘটের ঘোষণা দেন দক্ষিণ-পশ্চিম অঞ্চল (২১ জেলা) পণ্য পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদের আহবায়ক সাবেক সংসদ সদস্য আব্দুল গাফফার বিশ্বাস।

লিখিত বক্তব্যে আব্দুল গাফফার বিশ্বাস বলেন, যানবাহনের যখন গাছের সাথে সংঘর্ষ হয় তখন সড়কের পাশে গাছ কেটে ফেলা হয় না, ব্রীজ ভেঙ্গে যানবাহন যখন খাদে পড়ে যায়, তখন ব্রীজ বন্ধ করা হয় না, যখন রাস্তার গর্তে পড়ে যানবাহন উল্টে যায় তখন রাস্তা অপসারণ করা হয় না। অথচ ট্রাকের বডির সাথে একটি দুর্ঘটনার পর বিআরটিএ ২৮ ডিসেম্বর ২০১৬ জারিকৃত আদেশে ট্রাক ও কার্ভাড ভ্যানের সাইড অ্যাঙ্গেল, বাম্পার ও হুক অপসারণ করার নির্দেশ দিয়েছেন।

তিনি দাবি করেন, রাষ্ট্রের নীতি নির্ধারণী মহল ট্রাক ও কাভার্ড ভ্যানের সাইড অ্যাঙ্গেল, বাম্পার ও হুককেই একমাত্র সড়ক র্দুঘটনার কারণ হিসেবে চিহ্নিত করেছেন।

লিখিত বক্তব্য তিনি আরো বলেন, অতিরিক্ত পণ্য পরিবহন নিয়ন্ত্রণ কেন্দ্রে ট্রাক ও কাভার্ড ভ্যান শ্রমিকদের ব্যাপকভাবে হয়রানি এবং জুলুম করে চাঁদাবাজী করে। ট্রাক টার্মিনাল নেই অথচ পৌরসভা ও সিটি কর্পোরেশনের টোলের নামে চাদাঁবাজী করে। গাড়ীর কাগজপত্র পরীক্ষার নামে পুলিশের একাধিক বিভাগ কর্তৃক যত্রতত্র সড়কে/মহাসড়েকে গাড়ী থামিয়ে হয়রানী করা হয়। ব্রিজে টোলের ক্ষেত্রে বাস ও ট্রাকের মধ্যে দ্বৈতনীতি অবলম্বন এবং বৈষম্য রয়েছে।

তিনি আরো বলেন, তাদের এই ১২ দফা দাবি রবিবারের (২২ জানুয়ারি) মধ্যে মানা না হলে সোমবার ভোর ৬টা থেকে সমগ্র দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলায় ট্রাক, ট্যাংকলরী, কার্ভাড ভ্যান ও পিকআপসহ সকল পণ্যবাহী যানবহন অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট পালন করা হবে।

এই সময় বাংলাদেশ সড়ক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ- সভাপতি ও দক্ষিণ-পশ্চিমাঞ্চল (২১ জেল) পণ্য পরিবহন মালিক সমিতির মহাসচিব আব্দুর রহিম বক্স দুদু, ট্রাক মালিক সমিতির সাধারণ সম্পাদক ওয়াহিদুল আলমসহ বিভিন্ন শ্রমিক ও মালিক সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

পণ্য পরিবহণ মালিক-শ্রমিকদের ১২ দফা দাবির মধ্যে প্রধান দাবিগুলো হলো- বিআরটিএ কর্তৃক জারিকৃত ৫২২৯ নং স্বারকের ২০১৬ সালের ২৮ ডিসেম্বর পত্রের ট্রাক ও কাভার্ড ভ্যানের সাইড অ্যাঙ্গেল, বাম্পার ও হুক অপসারণ সিদ্ধান্ত বাতিল, সকল সরকারি বেসরকারি প্রতিষ্ঠান ও বন্দর সমূহের কর্তৃপক্ষ ট্রাক–কাভার্ড ভ্যানের ব্লু বুক এ নির্ধারিত ধারণ ক্ষমতার অতিরিক্ত পণ্য বোঝাই না করার জন্য সরকার কর্তৃক নির্দেশ জারি করা, সকল ফেরিঘাটের চাঁদাবাজী ও অনিয়ম বন্ধ করা, সমগ্র বাংলাদেশে পৌরসভা ও সিটি কর্পোরেশনের নামে যে চাদাঁবাজী চলছে তা অবিলম্বে বন্ধ করা।

(দ্য রিপোর্ট/এমএইচএ/কেআই/জানুয়ারি ২১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর