thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮,  ২১ রবিউস সানি 1443

এসিআই ২০% রূপান্তরযোগ্য বন্ডের রেকর্ড ডেট ঘোষণা

২০১৪ ফেব্রুয়ারি ২০ ১২:২৬:০০
এসিআই ২০% রূপান্তরযোগ্য বন্ডের রেকর্ড ডেট ঘোষণা

দ্য রিপোর্ট প্রতিবেদক : উদ্যোক্তা এনভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ (এসিআই) লিমিটেড এসিআই ২০% রূপান্তরযোগ্য জিরো কুপন বন্ডের রেকর্ড ডেট ঘোষণা করেছে। একইসঙ্গে বন্ড শেয়ারে রূপান্তরের ঘোষণা দেওয়া হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

পরিপক্ব হওয়ার সময়সীমা অনুযায়ী আগামী ৪ মার্চ এসিআই ২০% রূপান্তরযোগ্য জিরো কুপন বন্ডের রেকর্ড ডেট ঘোষণা করা হয়েছে। এ তারিখে যে সব বন্ডধারীর নাম ডিপোজিটরির তালিকায় থাকবে তারা চতুর্থ কিস্তির টাকা ফেরত পাবেন।

পূর্ব ঘোষণা অনুযায়ী বন্ডহোল্ডারদের চতুর্থ কিস্তির ৮০ ভাগ অর্থ নগদ পরিশোধ করা হবে। বাকি ২০ শতাংশ বন্ড এসিআই কোম্পানির শেয়ারে রূপান্তর করা হবে।

যারা বন্ডটি রূপান্তরের পক্ষে নন, তাদের রেকর্ড ডেটের পরবর্তী ৫ কার্যদিবস অর্থাৎ আগামী ১১ মার্চের মধ্যে কোম্পানির বন্ড বিভাগে লিখিতভাবে জানাতে বলা হয়েছে। অথবা ৯, মতিঝিলে অবস্থিত এসিআই কোম্পানির শেয়ার বিভাগে যোগাযোগ করতে বলা হয়েছে।

সর্বশেষ আর্থিক বছরের হিসাব অনুযায়ী (২০১২) এসিআইয়ের শেয়ারপ্রতি সম্পদ ২১৩.৭৩ টাকা এবং রূপান্তরের ক্ষেত্রে তা ২৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে। পূর্ব ঘোষণা অনুযায়ী শেয়ারপ্রতি এনএভি X ১.১ হিসাবে রূপান্তর মূল্য ধরা হয়েছে।

রূপান্তরের কারণে যে সব বন্ডহোল্ডার ভগ্নাংশ শেয়ার পাবেন, সেগুলো মধ্যবর্তী কোনো হিসাবে সংরক্ষিত রাখা হবে। পরবর্তী সময়ে তা বিক্রি করে সমপরিমাণ অর্থ বন্ডহোল্ডারকে দেওয়া হবে বলে এসিআই কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে।

এ ছাড়া রেকর্ড ডেটের পর চতুর্থ সিরিজের বন্ডের প্রতিলটে ১ থেকে ২ সিরিজি কমানো হবে বলে এসিআইয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

উল্লেখ্য, এসিআই ২০% কনভার্টেবল জিরো কূপন বন্ড ২০১০ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত হয়। মোট পাঁচটি ইউনিটে একটি মার্কেট লট। বছরান্তে মেয়াদ পূর্ণ হলে প্রতি ইউনিটের ৮০ ভাগ অর্থ ফেরত দেওয়া হয়। তবে বন্ডের শতকরা ২০ শতাংশ শেয়ারের রূপান্তরের শর্ত রয়েছে।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/এজেড/ফেব্রুয়ারি ২০, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর