thereport24.com
ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৮ শাওয়াল 1445

প্রতিদিনের নাস্তায় থাকুক গ্রিন টি

২০১৭ জানুয়ারি ২১ ২২:০১:১৫
প্রতিদিনের নাস্তায় থাকুক গ্রিন টি

দ্য রিপোর্ট ডেস্ক : গ্রিন টির উপকারিতার কথা সবার জানা। আর এই বিষয়ে অনেক গবেষণাও একমত দিয়েছে। একাধিক গবেষণায় দেখা গেছে সকালে এই চা পান করলে বাস্তবিকই শরীর ভালো থাকে।

গ্রিন টি তে ফ্লেভোনয়েডস বলে একটি উপাদান থাকে। ফ্লেভোনয়েডস আসলে অ্যান্টিঅক্সিডেন্ট। অ্যান্টিঅক্সিডেন্ট হল এমন একটি উপাদান যা সব দিক থেকে শরীরকে চাঙ্গা রাখে। তাই তো গ্রিন টি এর এত জনপ্রিয়তা।

এছাড়াও কেটেচিন নামেও একটি উপদান থাকে এই চায়ে, যা ভিটামিন ই এবং সি-এর থেকেও বেশি শক্তিশালী।

চলুন এবার চোখ রাখা যাক গ্রিন টির কিছু উপকারিতার উপর—

চর্বি গলায়

একাধিক গবেষণায় এ কথা প্রমাণিত হয়েছে যে, এই চায়ে এমন কিছু উপাদান আছে যা হজম প্রক্রিয়াকে বাড়িয়ে শরীরের অতিরিক্ত মেদ কমিয়ে ফেলতে সাহায্য করে।

কর্মক্ষমতা বাড়ায়

প্রতিদিন সকালে গ্রিন টি খেলে দেখবেন কর্মক্ষমতা কেমন তড়তড়িয়ে বেড়ে যাচ্ছে। তাই তো পুরো দিন চনমনে থাকতে, শুধু সকালে নয়, সারাদিনে বেশ কয়েকবার পান করুন এই হেল্থ ড্রিঙ্ক। ফল পাবেন হাতেনাতে।

রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

যারা অ্যালার্জিতে খুব ভোগেন তারা অবশ্যই এই চাটি পান করবেন। কারণ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে গ্রিন টির কোনও বিকল্প নেই। আর একবার যদি রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো হয়ে যায় তাহলে আর অ্যালার্জির মতো রোগ ধারে কাছেও ঘেষতে পারে না।

ক্যান্সারকে দূরে রাখে

একাধিক গবেষণায় দেখা গেছে গ্রিন টি তে উপস্থিত ইজিসিজ নাম উপাদানটি ক্যান্সার সেলকে ধ্বংস করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। সেই কারণেই তো বিশেষজ্ঞরা বলে থাকেন যে ক্যান্সারকে যদি দূরে রাখতে হয় তাহলে গ্রিন টির সঙ্গে বন্ধুত্ব পাতাতেই হবে।

স্মৃতিশক্তি বাড়ায়

শুনে আবাক লাগলেও গবেষণায় এ কথা প্রমাণিত যে, স্মৃতিশক্তি বাড়াতে গ্রিন টি সাহায্য করে। সেই সঙ্গে আমাদের অ্যালার্টনেসও বাড়ায়। তাই আজ থেকেই সকাল-বিকাল খাওয়া শুরু করুন এই চা।

হার্ট অ্যাটাকের আশঙ্কা কমায়

প্রতিদিন গ্রিন খেলে হার্ট কিন্তু খুব ভালো থাকে। একটি রিসার্চে দেখা গেছে যারা নিয়মিত গ্রিন টি খেয়ে থাকেন তাদের উচ্চ রক্ত চাপে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ৪৬-৬৫ শতাংশ কমে যায়। আসলে গ্রিন টির মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এই কাজটি করে থাকে। এবার থেকে তাই আপনিও সকাল-বিকাল খাওয়া শুরু করুন গ্রিন টি। দেখবেন কেমন অল্প দিনেই চাঙ্গা হয়ে উঠছেন।

(দ্য রিপোর্ট/এফএস/জানুয়ারি ২১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর