thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

সুলতান পদক পেলেন চিত্রশিল্পী হাশেম খান

২০১৭ জানুয়ারি ২১ ২২:০৭:৪৮
সুলতান পদক পেলেন চিত্রশিল্পী হাশেম খান

নড়াইল প্রতিনিধি : এসএম সুলতান স্বর্ণ পদক প্রদানের মধ্য দিয়ে নড়াইলে শেষ হয়েছে সপ্তাহব্যাপি সুলতান মেলা। এ বছর পদক পেয়েছেন চিত্রশিল্পী হাশেম খান।

শনিবার (২১ জানুয়ারি) সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠানে চিত্রশিল্পী হাশেম খানকে পদক প্রদান দেন প্রধান অতিথি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার।

সমাপণী অনুষ্ঠানে এসএম সুলতান ফাউন্ডেশনের সভাপতি ও জেলা প্রশাসক মো. হেলাল মাহমুদ শরীফের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন সাবেক সচিব ও পল্লী সঞ্চয় ব্যাংকের চেয়ারম্যান এবং এসএম সুলতান ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি ড. মিহির কান্তি মজুমদার। আরও বক্তব্য দেন পদকপ্রাপ্ত চিত্রশিল্পী হাশেম খান, নড়াইল জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, এসএম সুলতান ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু, সিভিল সার্জন মো. ছাদুল্লাহ, নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের উপাধ্যক্ষ বরুন কুমার বিশ্বাস, পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির ডিএমডি মনিরুজ্জামান প্রমুখ।

প্রধান অতিথি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার বলেন, চিত্রশিল্পী এসএম সুলতান এ দেশের শ্রমজীবী মেহনতি মানুষের চিত্র তুলির আঁচড়ে তুলে ধরেছেন। তিনি বিশ্বের বিভিন্ন দেশে চিত্রপ্রদর্শনীর মাধ্যমে বাংলাদেশকে পরিচিত করে তুলেছেন। শিল্পী ভালবাসতেন সবুজ শ্যামল নড়াইলকে। তাই তিনি সব জায়গা ছেড়ে জন্মভূমি নড়াইলেই জীবন অতিবাহিত করেছেন। শিল্পী সুলতানের স্বপ্নকে বাস্তবে রূপদান করতে হবে। বর্তমান সরকার মুক্তিযুদ্ধের সরকার। সাংস্কৃতিক কর্মকাণ্ডকে এগিয়ে নিয়ে যেতে কাজ চালিয়ে যাচ্ছে।

এছাড়াও শিল্পীর স্বপ্ন বাস্তবে রূপদান করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি আশ্বাস প্রদান করেন।

উল্লেখ্য, চিত্রশিল্পী এসএম সুলতানের ৯২তম জন্মবার্ষিকী উপলক্ষে এসএম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ সুলতান মঞ্চ চত্বরে এ মেলার আয়োজন করা হয়। তবে ১৫ জানুয়ারি থেকে সুলতান মেলা শুরু হলেও ১৬ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন জাতীয় সংসদের ডেপুটি স্পীকার ফজলে রাব্বী মিয়া।

সপ্তাহব্যাপি মেলায় লাঠিখেলা, কাবাডি, এঁড়ে লড়াই, ঘোড়ার গাড়ি দৌড়সহ গ্রামীণ খেলাধুলা, এসএম সুলতানসহ নড়াইলের বিভিন্ন গুনী শিল্পীদের জীবন ও কর্মের ওপর সেমিনার, স্থানীয় বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ও দেশের নামীদামী শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মেলা প্রাঙ্গনে শতাধিক স্টলে নানা ধরনের পণ্যের পসরা সাজিয়ে বসে দেশের বিভিন্ন এলাকা থেকে আসা দোকানীরা। মেলাকে ঘিরে দেশের বিভিন্ন এলাকা থেকে আসা সুলতানপ্রেমী ও দর্শনার্থীদের পদচারণায় এক মিলন মেলায় পরিণত হয়।

এস এম সুলতান ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু জানান, আনুষ্ঠানিকভাবে মেলা শেষ হলেও মেলার স্টল ও সাংস্কৃতিক অনুষ্ঠান চলবে আরো দু’দিন। আগামী ২২ ও ২৩ জানুয়ারি পর্যন্ত মেলা চলাকালে মেলায় কোন সেমিনার ও গ্রামীণ খেলাধুলা থাকবে না। তবে সাংস্কৃতিক অনুষ্ঠান ও দোকানপাট থাকবে।

প্রসঙ্গত, ১৯২৪ সালের ১০ আগস্ট বরেণ্য চিত্রশিল্পী শেখ মোহাম্মদ সুলতান (যিনি এসএম সুলতান নামে সমধিক পরিচিত) নড়াইল শহরের মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর চিরকুমার, অসাম্প্রদায়িক এই শিল্পী দীর্ঘদিন শ্বাসকষ্টে ভোগার পর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে মৃত্যুবরণ করেন।

(দ্য রিপোর্ট/এমএইচএ/এস/জানুয়ারি ২১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর