thereport24.com
ঢাকা, শনিবার, ২৫ ফেব্রুয়ারি ২০১৭, ১২ ফাল্গুন ১৪২৩,  ২৭ জমাদিউল আউয়াল ১৪৩৮

ব্যথায় অপারেশনের আগে একবার থেরাপি নিন

২০১৭ জানুয়ারি ২১ ২২:৩১:৪৬
ব্যথায় অপারেশনের আগে একবার থেরাপি নিন

দ্যরিপোর্ট প্রতিবেদক : যারা কোমর, ঘাড়, হাঁটু, মেরুণ্ডের (ব্যথা) জটিল সমস্যায় ভুগছেন, অপারেশন কিংবা চিকিৎসার জন্য দেশের বাইরে যেতে চাচ্ছেন, তাদের জন্য পরামর্শ- একবারের জন্য হলেও ফিজিওথেরাপি চিকিৎসা সেবা নিয়ে দেখুন। ভালো হলে আর কি, আর নাহলে তারপর না হয় অন্য সেবা নিবেন। বাংলাদেশে এখন পাওয়া যাচ্ছে বিশ্বমানের ফিজিওথেরাপি সেবা। এমনটি জানালেন কয়েকজন ব্যথার রোগী ও চিকিৎসক।

একটি বেসরকারী ব্যাংকে চাকরি করেন শফিকুল ইসলাম। গত বছর হজ্জ শেষে দেশে আসার পর কোমরে প্রচণ্ড ব্যথা অনুভব করেন। এরপর গ্রীন লাইফ হাসাপাতালে ভর্তি হন। ডাক্তার এমআরআই করার পর জানালেন পি এল আই ডি (PLID L4-L5) সমস্যা হয়েছে। দ্রুত অপারেশন না করলে রোগী পঙ্গু বা প্যারালাইজড হয়ে যেতে পারে। শফিকুল ইসলাম দ্রুত অপারেশন করে ফেলেন। সুস্থ হযে ওঠেন। কিন্তু সমস্যা দেখা দেয় ৩ মাস পর। আবার ব্যথা দেখা দেয়। অপারেশন করা ওই ডাক্তারের শরণাপন্ন হন শফিকুল ইসলাম। এবার ডাক্তার জানালেন, আপনার স্পাইনাল কর্ডে (PLID L4-L5) আবার একই সমস্যা দেখা দিয়েছে। আবার অপারেশন করতে হবে। এবার নিরূপায় হয়ে শফিকুল সাহেব অন্য উপায় খুঁজতে থাকেন। এক বিদেশী বন্ধুর পরামর্শে মিরপুরের “ইউনিক স্পেশালাইজড্ ফিজিওথেরাপি এন্ড রিহ্যাব সেন্টার” এ ফিজিও থেরাপি নেয়া শুরু করেন। এরপর থেকে তিনি ব্যথামুক্তভাবে চলাফেরা করছেন। এরকম আরও অনেক গল্প রয়েছে ।

জানা গেছে, বাংলাদেশে বিভিন্ন ব্যথার চিকিৎসার জন্য বেশকিছু ফিজিওথেরাপি সেন্টার রয়েছে। এসব সেন্টারে আন্তর্জাতিক প্রশিক্ষণপ্রাপ্ত থেরাপিস্ট রয়েছেন।

এরকমই একটি প্রতিষ্ঠান মিরপুর ১১তে অবস্থিত “ইউনিক স্পেশালাইজড্ ফিজিওথেরাপি এন্ড রিহ্যাব সেন্টার”। এ সেন্টারে পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র (সিআরপি)-এর ভূতপূর্ব ফিজিওথেরাপী বিভাগীয় প্রধান, স্টোক রিহ্যাবিলিটেশন বিভাগীয় প্রধান, ঢাকার খ্যাতনামা হাসপাতাল (গ্যালাক্সি হাসপাতাল) এর ফিজিওথেরাপি বিভাগীয় প্রধান, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ভূতপূর্ব প্রধান ফিজিও এবং আরও অনেক অভিজ্ঞ মহিলা ও পুরুষ ফিজিওথেরাপিস্ট রয়েছেন।

এ সেন্টারে ডক্টরস্ কনসালটেন্সি, ফিজিওথেরাপি কনসালটেন্সি ও সার্ভিস, ফিটনেস এন্ড কনসালটেন্সি, গাইনোকলজি ফিজিওথেরাপি, অকুপেশনাল থেরাপি, হ্যান্ড থেরাপি, স্পিচ এন্ড ল্যাংগুয়েজ থেরাপি, স্টোক রিহ্যাব ইউনিট, এমডিটি সার্ভিস, এ্যাসেসটিভ ডিভাইজ সেলস সেন্টার এবং হোম থেরাপি সার্ভিস দেয়া হয়। বিশেষত ম্যানুয়াল থেরাপি, ম্যানুলোটিভ থেরাপি ও ইলেকট্রো থেরাপি দেয়া হয়।

ইউনিক ফিজিওথেরাপির সিনিয়র কনসালটেন্ট ড. ফারুকুল ইসলাম(পিটি) বলেন, আমাদের এখানে ব্যাক পেইন বা কোমর ব্যথা, নেক পেইন বা ঘাড়ে ব্যথা, যে কোন মাংসপেশির ব্যথা, আর্থ্রাইটিস বা বাতের ব্যথা (হাঁটু ব্যথা) রিউম্যাটয়েড আর্থ্রাইটিস, স্পোর্টস ইনজুরি, সফট্ টিসু ইনজুরি, জয়েন্ট শক্ত হয়ে যাওয়া/বেঁকে যাওয়া, মাংস পেশী ছোট হয়ে যাওয়া, স্পন্ডালাইটিস, এঙ্কাইলজিং স্পন্ডাইলাইটিস্, ডিস্ক প্রোলাপস্, হাড় ভাঙ্গার পর ভাঙ্গা অংশে ব্যথা, ফ্রোজেন সোল্ডার এবং যে কোন জয়েন্টের ব্যথা থেরাপির মাধ্যমে চিকিৎসা দেয়া হয়।

তিনি আরও বলেন, এছাড়া নিউরোলজিক্যাল কন্ডিশনের চিকিৎসা করা হয়। যেমন যে কোন ধরনের প্যারালাইসিস বা অবশ হয়ে যাওয়া, স্পাইনাল কর্ড ইন্জুরি বা মেরুদণ্ডে আঘাত, মস্তিষ্কের আঘাত বা হেড ইন্জুরি , বেল্স বা ফেসিয়াল পাল্সি (হঠাৎ মুখ বাকা হয়ে যাওয়া), মটর নিউরন ডিজিজ, সায়াটিকা, জিবিএস, সেরিব্রাল পালইস, মায়োলাইটিস, পারকিন্সন্স ডিজিজ, মায়োপ্যাথি এবং অটিজম রোগের চিকিৎসা করা হয়।

তিনি বলেন, যে কোন ব্যথার জন্য অপারেশন করার আগে একবারের জন্য হলেও আমাদের কাছে আসুন। অপারেশন করার সময় তো অনেক পাবেন। একবার আমাদের চেষ্টা করার সুযোগ দিয়ে দেখুন না। বাকিটা না হয় পরে আপনার কাছেই শুনবো।

(দ্য রিপোর্ট/এন/এনআই/২৮ জানুয়ারি ২০১৭)


পাঠকের মতামত:

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর



রে