thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

সংসদ অধিবেশন শুরু, চলবে ৯ মার্চ পর্যন্ত

২০১৭ জানুয়ারি ২২ ১৬:৪৫:৩৮
সংসদ অধিবেশন শুরু, চলবে ৯ মার্চ পর্যন্ত

দ্য রিপোর্ট প্রতিবেদক : চলমান দশম জাতীয় সংসদের ১৪তম ও শীতকালীন অধিবেশন রবিবার বিকেল ৪টায় শুরু হয়েছে। বছরের এই প্রথম অধিবেশন চলবে ৯ মার্চ পর্যন্ত।সন্ধ্যা ৬টায় রাষ্ট্রপতি আবদুল হামিদ ভাষণ দিবেন। সংবিধান অনুযায়ী বছরের প্রথম অধিবেশন শুরুর দিন রাষ্ট্রপতি সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড তুলে ধরে বক্তব্য রাখেন। পরে রাষ্ট্রপতির ভাষণের উপর ধন্যবাদ প্রস্তাবের উপর আলোচনা হয়। এজন্য এই অধিবেশনের কার্যদিবস দীর্ঘ হয়ে থাকে।

অধিবেশন শুরুর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কার্যউপদেষ্টা কমিটির বৈঠক হয়। বৈঠকে কমিটির সদস্য হিসেবে প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা উপস্থিত ছিলেন। ওই বৈঠকে সিদ্ধান্ত অনুযায়ী সংসদ চলবে ৯ মার্চ পর্যন্ত। প্রতিদিন বিকেল সাড়ে ৪টায় বৈঠক শুরু হবে। তবে স্পিকার প্রয়োজন মনে করলে অধিবেশনের মেয়াদ কমাতে না বাড়াতে পারবেন। আর রাষ্ট্রপতির ভাষণের উপর ধন্যবাদ প্রস্তাবের উপর ৪৫ ঘণ্টা আলোচনা হবে।

অধিবেশনের শুরুতেই স্পিকার তার স্বাগত বক্তব্য দেওয়ার পর ৫ জন সভাপতিমণ্ডলীর মনোনয়ন দেন। স্পিকার কিংবা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে এই চার জন সংসদের বৈঠক পরিচালনা করবেন। এরপর শোক প্রস্তাব আনা হয়। চলমান সংসদের এমপি মনজুরুল ইসলাম লিটন, সাবেক মন্ত্রী মোস্তফা ফারুক, গণপরিষদ সদস্য আবুল হোসেন, আব্দুল হাকিম ও জাফরুল হাসান ফরহাদসহ গত অধিবেশন শেষ হওয়ার পর এ পর্যন্ত মৃত বিশিষ্ট ব্যক্তিদের নামে শোক প্রস্তাব আনা হয়।

এরপর সংসদের রেওয়াজ অনুযায়ী সস্ত্রাসী হামলায় নিহত চলমান সংসদের এমপি লিটনের নামে সংসদে শোক প্রস্তাব আনা হয়। এই শোক প্রস্তাবের উপর আলোচনা শেষে সংসদ কিছুক্ষণের জন্য মুলতবি রাখা হয়। এরপর রাষ্ট্রপতি ভাষণ দেবেন।

বছরের প্রথম অধিবেশন উপলক্ষে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। সংসদ এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। নিষিদ্ধ করা হয়েছে সভা সমাবেশ। এছাড়া ফুলগাছসহ বিভিন্ন পাতাবাহার গাছে সাজানো হয়েছে সংসদের ভেতরটা। বেশ কয়েকদিন আগেই সংসদের ভেতরে ঘসামাজার কাজ শেষ হয়েছে।

রাষ্ট্রপতির ভাষণের দিন প্রধান বিচারপতিসহ দেশের অনেক কূটনৈতিকও উপস্থিত থাকেন।

সংসদের ১৩তম অধিবেশন গত বছরের ৪ ডিসেম্বর শুরু হয়ে ৮ ডিসেম্বর শেষ হয়। ২০১৬ সালের ২০ জানুয়ারি ওই বছরের প্রথম অধিবেশন শুরু হয়। বিদায়ী বছরে সংসদের ৫টি অধিবেশনে ৫০টি বিল পাস হয়েছে। এই বছরে সংসদ অধিবেশনে যুদ্ধাপরাধী ও বঙ্গবন্ধুর খুনীদের সম্পদ বাজেয়াপ্ত এবং এরশাদ-জিয়া ও মোশতাকের পেনশন সুবিধা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

(দ্য রিপোর্ট/কেএ/এপি/জানুয়ারি ২২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর