thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

অন্য পরিবহনে শ্যামলীর নাম ব্যবহারে নিষেধাজ্ঞা

২০১৭ জানুয়ারি ২২ ১৯:০৫:০০
অন্য পরিবহনে শ্যামলীর নাম ব্যবহারে নিষেধাজ্ঞা

দ্য রিপোর্ট প্রতিবেদক : শ্যামলী ছাড়া অন্য কোনো পরিবহনে শ্যামলী নাম ও ব্যানার ব্যবহারের ওপর অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে রবিবার (২২ জানুয়ারি) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি আশীষরঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

একইসঙ্গে শ্যামলী পরিবহনের নাম ব্যবহার করে মোটরযান চালনা ও এর মাধ্যমে বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে সড়ক পরিবহন সচিব, বিআরটিএ’র চেয়ারম্যান, পুলিশের আইজি, হাইওয়ে পুলিশের ডিআইজি, ডিএমপি কমিশনার ও সড়ক বিআরটিএ’র পরিচালকসহ (প্রকৌশলী) সাতজনকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন সাবেক বিচারপতি ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন ও এ আর এম কামরুজ্জামান কাঁকন। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. আল আমিন সরকার।

আইনজীবী কামরুজ্জামান কাকন জানান, শ্যামলী পরিবহন ১৯৭৩ সাল থেকে পরিবহন ট্রান্সপোর্ট ব্যবসা করে আসছে। শ্যামলী পরিবহন কর্তৃপক্ষ ছাড়া অন্য অনেকে বেআইনিভাবে এই পরিবহনের নাম ও ব্যানার ব্যবহার করছেন। তারা বিভিন্ন সময়ে এই পরিবহনের নাম ব্যবহার করে বিশৃঙ্খলা সৃষ্টি করছে। যাতে পরিবহনটির সুনাম ক্ষুণ্ন হচ্ছে।

তিনি আরও বলেন, এসব পরিবহনের বিষয়ে ব্যবস্থা নিতে ও তাদের রুট পারমিট বাতিল করতে ৯ নভেম্বর বিআরটিএর চেয়ারম্যান বরাবর একটি আবেদন করা হয়। কিন্তু বিআরটিএ এ ব্যাপারে ব্যবস্থা না নেওয়ায় গত ৫ ডিসেম্বর পুলিশ মহাপরিদর্শক ও হাইওয়ে পুলিশের ডিআইজি বরাবর আরেকটি আবেদন করা হয়। বেআইনিভাবে শ্যামলী নাম ব্যবহার করা প্রতিষ্ঠানের বিরুদ্ধে মোটরযান আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়ার আবেদন করা হয়।

কিন্তু এসব আবেদনের পরও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ না নেওয়ায় ১৭ জানুয়ারি হাইকোর্টে রিট করেন শ্যামলী পরিবহনের মালিক রমেশ চন্দ্র ঘোষ। সেই রিটের প্রাথমিক শুনানি নিয়ে আজ এই আদালত রুলসহ অন্তর্বর্তীকালীন এই আদেশ দেন।

(দ্য রিপোর্ট/কেআই/এপি/জানুয়ারি ২২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর