thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

কুবিতে ১১ দফা দাবিতে সাধারণ শিক্ষার্থীদের মানববন্ধন

২০১৭ জানুয়ারি ২২ ২১:২০:২১
কুবিতে ১১ দফা দাবিতে সাধারণ শিক্ষার্থীদের মানববন্ধন

কুবি প্রতিনিধি : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) শিক্ষক সমিতির ৬ দফা দাবিতে লাগাতার ক্লাস ও পরীক্ষা বর্জনের চলমান কর্মসূচির প্রথম দিনে ১১ দফা দাবিতে মানববন্ধন করেছে সাধারণ শিক্ষার্থীরা।

রবিবার (২২ জানুয়ারি) সকাল সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠি হয়। মানববন্ধন শেষে শিক্ষার্থীরা উপাচার্যকে ১১ দফা দাবি সম্বলিত স্মারকলিপি প্রদান করেন।

জানা যায়, ক্যাম্পাসে দীর্ঘ দিনের অস্থিতিশীল ছাত্র রাজনীতি ও শিক্ষকদের দ্বিধাবিভক্ত রাজনীতির কারনে চরম মাত্রায় নিরাপত্তাহীনতায় ভুগছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ। সম্প্রতি গভীর রাতে দুই শিক্ষকের বাসায় দুর্বৃত্তের হামলার ঘটনা ঘটে। বিগত কয়েক মাসে ছাত্র ও শিক্ষকদের উপর নানা প্রকার লাঞ্ছনা ও হামলার প্রতিকারে প্রশাসন দৃশ্যমান কোনো পদক্ষেপ না নেওয়ায় আন্দোলনে নেমেছে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। এর প্রেক্ষিতে রবিবার থেকে লাগাতার ক্লাস ও পরীক্ষা বর্জনের কর্মসূচি পালন করছে শিক্ষকদের এ সংগঠনটি। শিক্ষক সমিতির বেঁধে দেওয়া সময়সীমা বৃহস্পতিবার শেষ হলেও কোন আশানুরূপ পদক্ষেপ না নেওয়ায় এ আন্দোলনের ডাক দেন শিক্ষকদের এ সংগঠনটি।

১৭ জানুয়ারি গভীর রাতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের বাসায় হামলার দ্রুত রহস্য উদঘাটন করে দোষীদের গ্রেফতার, শিক্ষক লাঞ্ছনায় অভিযুক্ত ডিন এম এম শরীফুল করিমকে সকল পদ থেকে অব্যহতি দেওয়া, খালেদ সাইফুল্লাহ হত্যাকাণ্ডের বিচার নিশ্চিত করা, নব নিযুক্ত প্রক্টরকে প্রশাসনিক পদ থেকে অব্যাহতি দেওয়াসহ মোট ৬ দফা দাবিতে শিক্ষকরা এ আন্দোলন করছেন।

এ দিকে রবিবার সাধারণ শিক্ষার্থীরা মানববন্ধন শেষে উপাচার্যের কাছে শিক্ষকদের দাবি মেনে নিয়ে সোমবারের মধ্যে ক্লাস ও পরীক্ষা চালু করার দাবিসহ শিক্ষকদের উপর হামলার প্রতিবাদ, নিরাপত্তার স্বার্থে ক্যাম্পাসে সিসি ক্যামেরা স্থাপন, পরিবহন ও আবাসন সংকট নিরসন, জমি অধিগ্রহণসহ মোট ১১ দফা দাবি সম্বলিত স্মারকলিপি পেশ করেন।

শিক্ষকদের চলমান কর্মসূচির জন্য রবিবার স্নাতকের ৫টি ও স্নাতকোত্তরের ১টি চূড়ান্ত পরীক্ষা স্থগিত করা হয়েছে বলে জানান বিশ্ববিদ্যালয়ের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক নুরুল করিম।

শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কাজী ওমর সিদ্দীকী রানা বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভাল না। বিশ্ববিদ্যালয় প্রশাসন চাইলে এগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে। আমরা আমাদের আন্দোলনে অটল আছি।’

সার্বিক বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. মোঃ আলী আশরাফ বলেন, ‘শিক্ষকদের দুইটি পক্ষ আছে। আলোচনা করে সমাধান করতে হবে। তবে শিক্ষকবৃন্দের কাছ থেকে কোন লিখিত দাবি পাই নাই। পত্রিকার মারফতে জানতে পেরেছি।’

(দ্য রিপোর্ট/এমএইচএ/এনআই/জানুয়ারি ২২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর