thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

‘বীরশ্রেষ্ঠ হামিদুর স্মৃতি ভবন সংরক্ষণে নির্দেশ কেন নয়’

২০১৭ জানুয়ারি ২৩ ১৫:৫৫:৫৯
‘বীরশ্রেষ্ঠ হামিদুর স্মৃতি ভবন সংরক্ষণে নির্দেশ কেন নয়’

দ্য রিপোর্ট প্রতিবেদক : তিন যুগ আগে ঝিনাইদহের মহেশপুর উপজেলায় স্থাপিত বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান স্মৃতি ভবন কেন যথাযথভাবে সংরক্ষণ ও সংস্কারের নির্দেশ দেওয়া হবে না’-তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

সোমবার (২৩ জানুয়ারি) বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন।

আগামী ৪ সপ্তাহের মধ্যে সংস্কৃতি সচিব, গ্রহায়ন ও গণপূর্ত সচিব, প্রত্নতত্ত্ব বিভাগের মহাপরিচালক, ঝিনাইদহ জেলা প্রশাসক, মহেশপুরের গৃহায়ন ও গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী ও মহেশপুরের উপজেলা নির্বাহী কর্মকর্তাকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

ভবনটি কি অবস্থায় আছে এবং ভবন সংস্কারে কি কি প্রয়োজন ইত্যাদি বিষয় তদন্ত করে আগামী ২৩ মার্চের মধ্যে লিখিতভাবে প্রতিবেদন দিতেও বলেছে আদালত। গৃহায়ন ও গণপূর্ত সচিব এবং ঝিনাইদহের গৃহায়ন ও গণপূর্ত তত্ত্বাবধায়ক প্রকৌশলীকে তদন্তপূর্বক এ প্রতিবেদন দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন, শুভ্রজিৎ ব্যানার্জি ও এ আর এম কামরুজ্জামান কাকন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

গত ১৯ জানুয়ারি একটি ইংরেজী দৈনিকে ভবনটি নিয়ে একটি প্রতিবেদন আমলে নিয়ে আদালত এই রুল জারি করেন। প্রতিবেদনে ভবনটির জরাজীর্ণ অবস্থা তুলে ধরা হয়।

সেই প্রতিবেদনটি যুক্ত করে ভবনটির সংস্কার ও সংরক্ষণ চেয়ে গত ২২ জানুয়য়ারি হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদন করেন একটি মানবাধিকার সংগঠনের সভাপতি ইমতিয়াজ আহমেদ। সেই আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে আদালত হাইকোর্ট আজ এই আদেশ দেন।

(দ্য রিপোর্ট/কেআই/এস/জানুয়ারি ২৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর