thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

‘স্টার্ট-আপ ইকোসিস্টেম তৈরিতে কাজ করছে সরকার’

২০১৭ জানুয়ারি ২৩ ১৭:২১:৩৯
‘স্টার্ট-আপ ইকোসিস্টেম তৈরিতে কাজ করছে সরকার’

দ্য রিপোর্ট প্রতিবেদক : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বাংলাদেশে একটি স্টার্ট-আপ ইকো সিস্টেম তৈরি করতে আমরা মূলত তিন স্তরের একটি পিরামিড স্ট্রাকচার চিন্তা করছি, যার সবচেয়ে উপরে থাকবে ইনোভেটররা। ওরা হয়তো সংখ্যায় অল্প হবে কিন্তু বাংলাদেশে আইটি শিল্পে তারা বিশাল অবদান রাখবে।

রাজধানীর কারওয়ান বাজারের জনতা টাওয়ারস্থ সফটওয়্যার টেকনোলজি পার্কে সোমবার ‘ক্রিয়েটিং এ ভেঞ্চার ক্যাপিটাল ইকো-সিস্টেম : গভর্নমেন্ট’স রোল’ শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পলক বলেন, ইনোভেটরদের পরে থাকবে এচিভাররা, যারা আইটি/আইটিএস গ্রাজুয়েশন করে কোম্পানির সিইও বা সিএক্সও বা সিএফও হবেন। তাদের সে মেধাকে লালন করতে সরকার তাদেরকে সহযোগিতা করবে। সবশেষে থাকবে যারা আমাদের ফ্রিল্যান্সিং খাতসহ অন্যান্য খাতে সংশ্লিষ্ট এবং এ খাতকে এগিয়ে নিতে ছোট ছোট উদ্যোগে জড়িত। এভাবেই দেশে একটি অনন্য ভেঞ্চার ক্যাপিটাল ইকো-সিস্টেম তৈরি করতে আমরা কাজ করছি।

গোলটেবিল আয়োজনের উদ্দেশ্য সম্পর্কে প্রতিমন্ত্রী পলক বলেন, বাংলাদেশে একটা স্টার্ট-আপ ইকোসিস্টেম তৈরি করতে, একটা ইনোভেশন কালচার তৈরি করতে আমরা বিশেষজ্ঞদের কাছ থেকে শুনতে চাই যে সরকারের কি কি করণীয়, আমরা প্রাইভেট সেক্টরগুলোর কাছ থেকে জানতে চাই তাদের প্রবৃদ্ধিতে সরকারের পক্ষ থেকে তারা প্রয়োজনীয় কি পরিমাণ সুযোগ-সুবিধা চান। এ জন্যই আমরা বিশেষজ্ঞদের এবং প্রাইভেট সেক্টরকে আমন্ত্রণ করেছি। আইসিটি ডিভিশন এ খাত সংশ্লিষ্ট সকলের সাথে একযোগে কাজ করার মাধ্যমে একটি ক্রিয়েটিভ ভেঞ্চার ক্যাপিটাল ইকো-সিস্টেম সৃষ্টিতে কাজ করছে।

আলোচনায় ভেঞ্চার ক্যাপিটাল ইকো-সিস্টেম গড়ে তুলতে করণীয় এবং বিশ্বের অন্যান্য দেশের বেস্ট প্র্যাকটিসগুলো নিয়ে যুক্তরাষ্ট্রের সান-ফ্রান্সিসকো স্টেট ইউনির্ভাসিটির ড. মাহমুদ হুসাইন কি-নোট উপস্থাপন করেন।

তথ্য ও যোগাযোগ বিভাগের সচিব শ্যামসুন্দর সিকদারের সভাপতিত্বে গোলটেবিল আলোচনায় সান ফ্রান্সিসকো-ভিত্তিক সিপিএ ভেঞ্চার ক্যাপিটালের কনসালটেন্ট টিনা জাবিন, বাংলাদেশ ইউনিভার্সিটি’র বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান জামিল আজহার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক বনমালী ভৌমিক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা, বেসিসের সাবেক সভাপতি শামীম আহসান, সহজ.কম এর ব্যবস্থাপনা পরিচালক মালিহা এম কাদির, প্রতিমন্ত্রীর একান্ত সহকারী আব্দুল বারীসহ আরো অনেকেই অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, দেশীয় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলোতে ভেঞ্চার ক্যাপিটালের সংযোগ, স্টার্ট-আপদের সহযোগিতা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ গৃহীত ইনোভেশন ডিজাইন এন্ড অন্ট্রাপ্রেনিওরশিপ একাডেমির (আইডিয়া) উদ্যোগে এই গোলটেবিল আলোচনা থেকে উৎসারিত সুপারিশমালার কার্যকর প্রয়োগ করা হবে।

(দ্য রিপোর্ট/কেএ/এপি/জানুয়ারি ২৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর