thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

দৈন্যতা কাটাতে জমি বিক্রি বিজেএমসির

২০১৭ জানুয়ারি ২৩ ১৮:৩০:০৫
দৈন্যতা কাটাতে জমি বিক্রি বিজেএমসির

দ্য রিপোর্ট প্রতিবেদক : আর্থিক দৈন্যতা কাটাতে গুলশানের ১০ দশমিক ৩৩ বিঘা জমি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়কে হস্তান্তর করেছে বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজেএমসি)। যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এ জমিতে আধুনিক খেলার মাঠ ও জিমনেসিয়াম নির্মাণ করবে। জমির জন্য অর্থ মন্ত্রণালয় বিজেএমসিকে এক হাজার ৮৫ কোটি টাকা দেবে।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সোমবার (২৩ জানুয়ারি) বিজেএমসি’র চেয়ারম্যান মাহমুদুল হাসান যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব কাজী আকতার উদ্দিন আহমেদের কাছে জমির দলিল হস্তান্তর করেন।

হস্তান্তর ফি ছাড়া এক হাজার এক টাকার প্রতীকী মূল্যে জমির নিবন্ধন করা হয়।

এ সময় বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব শুভাশীষ বসু উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, গত বছরের ৬ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা গুলশানে বিজেএমসির ১০ দশমিক ৩৩ বিঘা (২০৬ দশমিক ৭০৫ কাঠা) ক্রীড়া মন্ত্রণালয়ের কাছে হস্তান্তর করে সেখানে আধুনিক খেলার মাঠ ও জিমনেসিয়াম নির্মাণের নির্দেশ দেন।

বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী বলেন, ‘বিজেএমসির লস যাতে না হয়, লস যাতে কমানো যায় সেজন্য আমরা চেষ্টা করে আসছি। আমরা আশাবাদী গতবারের চেয়ে এবার লোকসান অর্ধেকে নিয়ে আসতে পারব। ইতোমধ্যে পাটক্রয় কেন্দ্র কমিয়েছি। দুর্নীতির বিভিন্ন ছিদ্রগুলো বন্ধ করেছি।’

অনুষ্ঠানে উপস্থিত অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জালাল আহমেদ বলেন, আমরা ইতোমধ্যে বিজেএমসিকে ৪৬০ কোটি দিয়েছি। বাকি টাকাটা এ বছরের রিভাইস বাজেটে ও আগামী অর্থবছরের বাজেটে বরাদ্দ রেখে আমরা মালিকানা হস্তান্তরে সহায়তা করব। আশা করব বিজেএমসি আর্থিক অসামর্থ্যতা কাটিয়ে উঠতে সমর্থ হবে।

বিজেএমসির চেয়ারম্যান বলেন, ‘বিজেএমসির শ্রমিকদের গ্রাচুইটি ও প্রভিডেন্ট ফান্ড বাবদ ৭৫৫ কোটি টাকা বকেয়া আছে। এখন আমাদের দেনার পরিমাণ প্রায় এক হাজার ৯০০ কোটি টাকা।’

তিনি বলেন, ‘এটি (জমি হস্তান্তর) আমাদের অর্থনৈতিক সংকট উত্তরণেরই একটি প্রক্রিয়া। এর টাকাটা পেলে আশা করছি আর্থিক সংকট কিছুটা হলেও কাটিয়ে ওঠা সম্ভব হবে। আমার বিশ্বাস আগামী ২ বছরের মাথায় বিজেএমসি লাভজনক পর্যায়ে পৌঁছাতে না পারলেও আমার ব্রেকইভেনে (আয়-ব্যয় সমান) পৌঁছাতে পারব।’

(দ্য রিপোর্ট/আরএমএম/এপি/জানুয়ারি ২৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর