thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

আরও ১১ পণ্যে পাটের মোড়ক বাধ্যতামূলক

২০১৭ জানুয়ারি ২৩ ২১:৪৬:১০
আরও ১১ পণ্যে পাটের মোড়ক বাধ্যতামূলক

‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০’ অনুযায়ী আরও ১১টি পণ্যের মোড়কীকরণে পাটের ব্যবহার বাধ্যতামূলক করেছে সরকার।

এজন্য আইনের অধীনে গঠিত ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার বিধিমালা, ২০১৩’ এর তফসিলে ১১টি পণ্য যুক্ত করে ২১ জানুয়ারি গেজেট জারি করা হয়েছে। এর আগে ১৮ জানুয়ারি বস্ত্র ও পাট মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছিল।

এর আগে ছয়টি পণ্যে পাটের মোড়ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছিল। এখন মোট ১৭টি পণ্যের মোড়কীকরণে বাধ্যতামূলকভাবে পাট ব্যবহার করতে হবে।

পাটের মোড়ক ব্যবহার বাধ্যতামূলক করা নতুন পণ্যের মধ্যে রয়েছে-মরিচ, হলুদ, পেঁয়াজ, আদা, রসুন, ডাল, ধনিয়া, আলু, আটা, ময়দা ও তুষ-খুদ-কুড়া।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব নাসিমা বেগম সোমবার দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘আরও ১১টি পণ্যের মোড়কীকরণে পাটের ব্যবহার বাধ্যতামূলক করে গেজেট জারি করা হয়েছে। এখন এ বিষয়ে প্রচারণা চালানো হবে। এরপর যারা এসব পণ্যে পাটের ব্যবহার করবে না ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

প্রথমে ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি মোড়কীকরণে পাটের ব্যবহার বাধ্যতামূলক করেছিল সরকার।

সরকারের এ সিদ্ধান্তের বিষয়ে জানতে চাইলে কৃষিভিত্তিক পণ্য উৎপাদক ও ব্যবসায়ী সমিতির সভাপতি রুহুল আমীন দ্য রিপোর্টকে বলেন, ‘এ সিদ্ধান্তকে সাধুবাদ জানাই। আমরা যেহেতু কৃষিভিত্তিক পণ্য নিয়ে কাজ করি পাটের ভাল অবস্থা ফিরুক সরকারের সঙ্গে এটা আমরাও চাই।’

গরিব চাষীর পাটের উৎপাদন নিশ্চিত করা, পাটের বহুমুখী ব্যবহার ও সম্প্রসারণ এবং পরিবেশ সংরক্ষণের উদ্দেশ্যে ২০১০ সালে পণ্যের মোড়কীকরণে পাটের বাধ্যতামূলক ব্যবহার আইন প্রণয়ন করা হয়। ওই আইনে সরকারি ও বেসরকারিখাতে পণ্যের মোড়কে পাটের ব্যাগ ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। যে কোনো পণ্যের মোড়কীকরণের ক্ষেত্রে এ আইন প্রযোজ্য।

কোন প্রতিষ্ঠান এ আইন না মানলে অনূর্ধ্ব এক বছরের কারাদণ্ড বা অনধিক ৫০ হাজার টাকার অর্থদণ্ড বা উভয়দণ্ডে দণ্ডিত হবেন। আবার একই অপরাধ করলে সর্বোচ্চ দণ্ডের দ্বিগুণ দণ্ডে দণ্ডিত হবেন।

কিন্তু সরকারের উদাসীনতা ও প্লাস্টিক ব্যবসায়ীদের বাধার কারণে সরকার আইনটি বাস্তবায়ন করতে পারছিল না। ২০১৩ সালের ৩ জুন ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার বিধিমালা’ করা হয়। বিধিমালায় ছয়টি পণ্যে পাটের মোড়ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়।

শেষে ২০১৪ সালের ১ জানুয়ারি থেকে পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন কার্যকর ঘোষণা করা হয়। এ বিষয়ে প্রচারণা চালানো হয়। ছয়টি পণ্যে পাটের মোড়ক যারা ব্যবহার করছে না ২০১৫ সালের অক্টোবর মাসে তাদের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান চালায় বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

(দ্য রিপোর্ট/আরএমএম/এপি/এনআই/জানুয়ারি ২৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর