thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

অ্যাটর্নি পদে মাহবুবে আলমের বৈধতার রিট খারিজ

২০১৭ জানুয়ারি ২৪ ১১:৩৬:৪০
অ্যাটর্নি পদে মাহবুবে আলমের বৈধতার রিট খারিজ

দ্য রিপোর্ট প্রতিবেদক : মাহবুবে আলমের অ্যাটর্নি জেনারেল পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার (২৪ জানুয়ারি) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মোহাম্মদ সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

গত ১৬ জানুয়ারি রিটের বিষয়ে শুনানি শেষে ২৩ জানুয়ারি আদেশের দিন ধার্য করলেও তার একদিন পর আজ (মঙ্গলবার) এ আদেশ দেন আদালত।

এদিকে হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে আপিল করবেন বলে জানিয়েছেন রিটকারী ইউনুছ আলী আকন্দ।

আদালতে অ্যাটর্নি জেনারেলের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী প্রবীর নিয়োগী, এ এম আমিন উদ্দিন, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। অপরদিকে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

গত ১৬ জানুয়ারি রিটের শুনানি শেষে রিটকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ বলেছিলেন, রিট আবেদনটির শুনানি শেষ হয়েছে। শুনানিতে আমি সংবিধানের অনুচ্ছেদ ৬৪(১) এবং ৯৪(১) তুলে ধরে বলেছি প্রধান বিচারপতি এবং অ্যাটর্নি জেনারেল ৬৭ বছর অতিক্রম করলে পদে থাকতে পারেন না।

‘৬৭ বছর অতিক্রম করলেন মাহবুবে আলম, অ্যাটর্নি জেনারেল পদে থাকা নিয়ে বিতর্ক’ শিরোনামে একটি জাতীয় দৈনিকে এক প্রতিবেদন প্রকাশিত হয়। সেই প্রতিবেদন যুক্ত করে গত ৯ নভেম্বর হাইকোর্টে রিট আবেদন করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

রিট আবেদনে বলা হয়, লিগ্যাল রিমেম্ব্রান্সার ম্যানুয়াল-১৯৬০ অনুযায়ী অ্যাটর্নিদের পদ দুই বছরের জন্য। কিন্তু দুই বছর আগেও তিন মাসের নোটিস দিয়ে রাষ্ট্রপতি তাকে অপসারণ করতে পারেন। কিন্তু ওই আইন লঙ্ঘন করে প্রায় আট বছর ওই পদে বহাল আছেন তিনি।

রিট দায়েরের পর ১০ নভেম্বর বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর বেঞ্চ আবেদনটি শুনানিতে বিব্রতবোধ করেন। নিয়ম অনুযায়ী প্রধান বিচারপতি পরে মামলাটি এই বেঞ্চে শুনানির জন্য পাঠান।

(দ্য রিপোর্ট/কেআই/এমকে/এনআই/জানুয়ারি ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর