thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

দ্বিতীয় দিনে ঊর্ধ্বমুখী প্রবণতায় পুঁজিবাজার

২০১৪ ফেব্রুয়ারি ২০ ১৫:২৩:২০
দ্বিতীয় দিনে ঊর্ধ্বমুখী প্রবণতায় পুঁজিবাজার

দ্য রিপোর্ট প্রতিবেদক : আগের দিনের ধারাবাহিকতায় সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের উভয় পুঁজিবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত রয়েছে। দিনের শুরুতে মূল্য সূচকে উত্থানের গতি তুলনামুলক বেশি থাকলেও কিছুক্ষণ পর ধীর গতি ফিরে আসে। দিনশেষে দেশের উভয় পুঁজিবাজারে মূল্য সূচক ও টাকার অংকে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়েছে।

দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭৬১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৯০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৮টির, কমেছে ৭৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ার দর। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৯৯ কোটি ৮০ লাখ ১৪ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

শরীয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৯৫ পয়েন্টে।

বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৭৪৯ পয়েন্টে। এদিন লেনদেন হয় ৩৮২ কোটি ৬৬ লাখ ৩৭ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন বেড়েছে ১৭ কোটি ১৩ লাখ ৭৭ হাজার টাকা।

বেশ কয়েকদিন দর পতনের পর বাজারে কিছুটা ক্রয় চাপ রয়েছে। ইতোমধ্যে বেশি দরে কেনা শেয়ারে আটকে যাওয়া বিনিয়োগকারীরা কম দরে শেয়ার ছাড়তে নারাজ। ফলে ক্রেতাদের ঊর্ধ্বমুখী দরে শেয়ার কিনতে হচ্ছে। যে কারণে সূচক ঊর্ধ্বমুখী রয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিস্টরা।

দিনভর ডিএসইতে সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজের। বৃহস্পতিবার এ কোম্পানির ১০ লাখ ১০ হাজার ৫০০টি শেয়ার লেনদেন হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ২০ কোটি ৮৯ লাখ ২ হাজার ৮০০ টাকা।

দিনশেষে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৩৪৬ পয়েন্টে। লেনদেন হওয়া ২২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৪টির, কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ার দর। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪১ কোটি ২৩ লাখ টাকা। বুধবার সিএসইতে লেনদেন হয়েছিল ৩৭ কোটি ২৩ লাখ টাকা। অর্থাৎ বৃহস্পতিবার সিএসইতে লেনদেন বেড়েছে ৪ কোটি টাকা।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/আরকে/ফেব্রুয়ারি ২০, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর