thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

কাল সরস্বতী পূজা, শেষ প্রস্তুতি চলছে জগন্নাথ হলে

২০১৭ জানুয়ারি ৩১ ১৩:২৭:২৮
কাল সরস্বতী পূজা, শেষ প্রস্তুতি চলছে জগন্নাথ হলে

ঢাবি প্রতিনিধি : সরস্বতী পূজার আর বাকি মাত্র একটি দিন। তাই প্রতিমায় তুলির শেষ আঁচড় টানছেন কারিগররা। হিন্দু ধর্মের উৎসব সরস্বতী পূজা উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় এর জগন্নাথ হলসহ রোকেয়া হল, শামসুন্নাহার হল, সুফিয়া কামাল হল, কুয়েত মৈত্রী হলে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।

হিন্দু ধর্ম মতে দুর্গার মেয়ে সরস্বতী। আর বিদ্যাদেবী হিসেবে সরস্বতী তাদের কাছে বিশেষভাবে পূজনীয়। তাই মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে, সাদা রাজহাঁসে চড়ে, জ্ঞানের দেবী আসেন ধরায়।

এই দিনে জ্ঞান বৃদ্ধির আশায়, উপবাসে থেকে দেবীর নামে অঞ্জলী দিয়ে বিশেষ প্রার্থনা করবেন শিক্ষার্থীরা।

ঐতিহ্যবাহী ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে হিন্দু ছাত্রদের আবাসস্থল। ফলে এই হলে অনেক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে সরস্বতী পূজা হয়। দেশ স্বাধীন হওয়ার পূর্বে জগন্নাথ হলে কেন্দ্রীয়ভাবে একটি পূজাই হতো।

জগন্নাথ হলে সরস্বতী পূজার পূর্ব ঐতিহ্য বর্তমানকাল অবধি অক্ষুণ্ন আছে। তবে বর্তমানে এই পূজা ব্যাপকতায় বহুমাত্রিকতা পেয়েছে। দেশ স্বাধীন হওয়ার পর ধীরে ধীরে একটি পূজার জায়গায় বহু পূজা অনুষ্ঠিত হচ্ছে। হলের কেন্দ্রীয় পূজাটি অবশ্য আছে এবং সেটি অনুষ্ঠিত হয় হলের উপাসনালয়ে।

চারুকলা অনুষদ প্রতি বছর জগন্নাথ হলের পুকুরে নান্দনিকভাবে সরস্বতী প্রতিমা স্থাপন করে।

জগন্নাথ হল অফিস সূত্রে জানা যায়, এবছর বিভিন্ন বিভাগের ৬১টি প্রতিমা রয়েছে। কর্মকর্তা-কর্মচারীদের জন্য ৪টি প্রতিমা।

জগন্নাথ হলে প্রতিমা তৈরিতে ব্যাস্ত পঞ্চকানন পাল দ্য রিপোর্ট টুয়েন্টিফোরকে বলেন, আজ দেড় মাস ধরে প্রতিমা তৈরি করছি। প্রতিটি প্রতিমা ১০/১৫/২০ হাজার করে বিক্রি হয়।

তিনি আরও বলেন, এটা যে শুধু ব্যবসা তা নয়, বরং ধর্মের সেবা হচ্ছে এই ভেবে শান্তি পাই।

পূজা সম্পর্কে জানতে চাইলে জগন্নাথ হল প্রাধ্যক্ষ অসীম সরকার পাল দ্য রিপোর্ট টুয়েন্টিফোরকে বলেন, সরস্বতী দেবী বিদ্যা অর্জনের দেবী, এর মাধ্যমে অন্ধকার থেকে আলোতে যাত্রার প্রার্থনা হয়, সারা বিশ্বের অন্ধকার দূরীভূত হবে এবং প্রকৃত শিক্ষায় শিক্ষিত হয়ে আলোকিত মানুষ হওয়ার জন্য প্রার্থনা করা হয়।

প্রস্তুতি সম্পর্কে প্রাধ্যক্ষ বলেন, পুজোর সকল কাজ সুন্দরভাবে হচ্ছে। এই প্রথম আমরা সরস্বতী পুজোয় স্মরণিকা প্রকাশ করেছি।

সরস্বতী দেবী পুজো উপলক্ষে ৩১ জানুয়ারি সন্ধ্যা ৭টা ১ মিনিটে প্রতিমা স্থাপন, ১ ফেব্রুয়ারী সকাল ৮টা ৪৫ মিনিট পূজা আরম্ভ, সকাল ১০টা ১ মিনিটে অঞ্জলি প্রদান, সন্ধ্যা ৬টা ১ মিনিটে আরতি, এবং ২ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টা ১ মিনিটে সাংষ্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

(দ্য রিপোর্ট/এআরই/এনআই/জানুয়ারি ৩১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর