thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

সুরঞ্জিত সেনগুপ্তের শেষকৃত্যানুষ্ঠান সম্পন্ন

২০১৭ ফেব্রুয়ারি ০৬ ২৩:২৭:৪৮
সুরঞ্জিত সেনগুপ্তের শেষকৃত্যানুষ্ঠান সম্পন্ন

সুনামগঞ্জ প্রতিনিধি : শ্রদ্ধা আর ভালবাসায় নিজ জন্মস্থান সুনামগঞ্জে সম্পন্ন হলো প্রবীণ ও অভিজ্ঞ আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেনগুপ্তের শেষকৃত্যানুষ্ঠান। দলীয় নেতাকর্মী, আত্মীয়-স্বজন ও এলাকাবাসী অশ্রুসিক্ত নয়নে বিদায় জানালেন উপমহাদেশের এই বলিষ্ঠ পার্লামেন্টিয়ানকে।

সোমবার (৬ ফেব্রুয়ারি) রাত পৌনে ১০টার দিকে সুনামগঞ্জ জেলার দিরাই পৌর শহরের আনোয়ারপুরস্থ বাসভবনের আঙ্গিনায় নিজের রোপণ করা চন্দন গাছের কাঠ দিয়ে সুরঞ্জিত সেনগুপ্তের দাহ কাজ সম্পন্ন করা হয়।

এর আগে রাজনীতির প্রবাদপুরুষ সদাহাস্যোজ্জ্বল রাজনীতিক সুরঞ্জিত সেনগুপ্তকে নিজ বাসভবন প্রাঙ্গণে রাষ্ট্রীয় মর্যাদা শ্রদ্ধা জানানো হয়। বিকেল পৌনে ৫টা থেকে সন্ধ্যা সোয়া ৬টা পর্যন্ত বাড়ির উত্তর পাশে বালুর মাঠে তার কফিনে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শেষ শ্রদ্ধার আনুষ্ঠানিকতা সারা হয়।

কফিনে পুষ্পস্তবক অর্পণ করেন সুরঞ্জিত সেনগুপ্তের রাজনৈতিক অনুজ ও চিরপ্রতিদ্বন্দ্বী সুনামগঞ্জ জেলা বিএনপি’র আহ্বায়ক ও সুনামগঞ্জ-২ (দিরাই-শাল্লা) আসনের সাবেক এমপি নাছির উদ্দিন চৌধুরী, উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মী ও উপজেলা বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা।

বালুর মাঠে সুরঞ্জিত সেনগুপ্তের কফিনে পুষ্পস্তব অর্পণ চলাকালে স্মৃতিচারণ করেন, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক, এমপি শফিকুর রহমান, সিলেটের অডিশনাল পিপি অ্যাডভোকেট শামছুল ইসলাম, সুরঞ্জিত সেনগুপ্তের ছেলে সৌমেন সেনগুপ্তসহ নেতাকর্মীরা।

বিকেল পৌনে ৫টায় তাকে এক নজর দেখতে নেতাকর্মীরা ও শুভানুধ্যায়ীরা ভিড় জমান সেনগুপ্তের দু’তলা বাড়ির আঙ্গিনায়। ভিড় সামলাতে হিমসিম খেতে হয় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের। রাষ্ট্রীয় মর্যাদা শেষে সন্ধ্যা পৌনে ৭টায় সুরঞ্জিত সেনগুপ্তের মরদেহের শেষকৃত্যানুষ্ঠান শুরু হয়।

এর আগে বিকেলে ৩টায় সুনামগঞ্জ থেকে হেলিকপ্টারে করে তার মরদেহ নিয়ে যাওয়া হয় শাল্লা উপজেলায়। সেখানে উপজেলা সদরের শাহীদ আলী উচ্চ বিদ্যালয় মাঠে সর্বস্তরের মানুষ তাকে শেষ শ্রদ্ধা জানায়। পরে তাকে নিয়ে আসা হয় দিরাইয়ে।

দুপুরে পৌনে ২টায় সুনামগঞ্জ শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকের সামনে তাকে নিয়ে আসার পর রাষ্ট্রীয় সালাম জানায় জেলা পুলিশের একটি চৌকুস দল। পরে এক একে জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ মতিউর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান নূরুল হুদা মুকুট, কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা আজিজুস সামাদ ডন, আওয়ামী লীগের জাতীয় পরিষদ সদস্য ও সুনামগঞ্জ পৌরসভার মেয়ার আয়ুব বখত জগলুল, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এনামুল হক ইমনসহ আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতি, সামাজিক ও সাংসকৃতিক সংগঠনের নেতাকর্মীরা।

এর আগে দুপুর দেড়টায় সিলেট থেকে হেলিকপ্টারে করে তার মরদেহ সুনামগঞ্জ নিয়ে আসেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, জাতীয় সংসদের চীফ হুইফ আ.স.ম. ফিরোজ, হুইপ শাহাব উদ্দিন, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ প্রমুখ।

রবিবার (৫ ফেব্রুয়ারি) ভোররাতে রাজধানী ঢাকার ল্যাব এইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বাংলাদেশের অন্যতম প্রবীণ রাজনীতিবিদ সুরঞ্জিত সেনগুপ্ত।

(দ্য রিপোর্ট/এমএইচএ/জেডটি/এনআই/ফেব্রুয়ারি ০৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর