thereport24.com
ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর ২০১৭, ৭ কার্তিক ১৪২৪,  ২ সফর ১৪৩৯

চট্টগ্রামে তির্যকের পাঁচ দিনব্যাপী আয়োজন

২০১৭ ফেব্রুয়ারি ০৮ ০৯:২৮:২২
চট্টগ্রামে তির্যকের পাঁচ দিনব্যাপী আয়োজন

পাভেল রহমান, দ্য রিপোর্ট : মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে আগামী ১৭ থেকে ২১ ফেব্রুয়ারি চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউট (টিআইসি) মিলনায়তনে পাঁচ দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠান সাজিয়েছে দেশের অন্যতম সাংস্কৃতিক সংগঠন ‘তির্যক’। এই আয়োজনে রয়েছে প্রতিদিন বেলা সাড়ে ৩টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত টিআইসি গ্যালারিতে তির্যক-এর নাট্য-স্মারক প্রদর্শনী।

প্রতিদিন বিকেল সাড়ে ৪টায় টিআইসি লেকচার থিয়েটারে নাট্য সংলাপ, বিষয়ভিত্তিক আলোচনা, লেকচার ওয়ার্কশপ, মুক্তিযুদ্ধের প্রামাণ্যচিত্র ও চলচ্চিত্র প্রদর্শনী। প্রতিদিন বিকেল সাড়ে ৫টায় মুক্তমঞ্চে থাকবে আবৃত্তি, নৃত্য, সঙ্গীতানুষ্ঠান, প্রীতি-বিতর্ক এবং একুশের কথামালা। এ ছাড়া প্রতিদিন সন্ধ্যা ৭টায় টিআইসি মূল মঞ্চে মঞ্চনাটক ও যাত্রাপালা পরিবেশিত হবে। নাটক ও যাত্রাপালার অগ্রিম টিকেট টিআইসি হল কাউন্টারে পাওয়া যাচ্ছে।

তির্যক নাট্যদলের অন্যতম প্রাণপুরুষ আহমেদ ইকবাল হায়দার বলেন, ‘মহান একুশের চেতনাকে ধারণ করে তির্যক নাট্যদল প্রতিবছর ‘নাট্যভাষা বাংলা আমার’ শিরোনামে অনুষ্ঠান আয়োজন করে। এবার ভাষা দিবসের ৬৫তম বার্ষিকীতে তির্যক নাট্যদলের ‘নাট্যভাষা বাংলা আমার’ শীর্ষক ১৫তম আয়োজনের প্রতিপাদ্য বিষয়-দর্শক, নাট্য ও সংস্কৃতিকর্মী সম্মিলনে নাট্য-ভাবনা বিনিময়।

পাঁচ দিনব্যাপী আয়োজনের উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গ নাট্য একাডেমির সভাপতি নাট্যব্যক্তিত্ব মনোজ মিত্র। আগামী ১৭ ফেব্রুয়ারি (শুক্রবার) বিকেল ৫টায় এই নাট্যায়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি থাকবেন নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ। সভাপতিত্ব কররেন বিশিষ্ট সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন।

উদ্বোধনী সন্ধ্যায় তির্যকের মঞ্চনাটক সৈয়দ ওয়ালিউল্লাহ রচিত ‘তরঙ্গভঙ্গ’ মঞ্চায়িত হবে। এ ছাড়া মুক্তমঞ্চে পরিবেশিত হবে আহমেদ ইকবাল হায়দারের প্রয়োগ ভাবনায় নির্মিত চট্টগ্রামের লোকগানের নাট্যিক পরিবেশনা ‘চট্টলনামা’।

১৮ ফেব্রুয়ারি (শনিবার) সকাল ১০টায় লেকচার থিয়েটারে নাট্যজন সম্মিলনে নাট্য-ভাবনা বিনিময়ে অংশ নেবেন দেশের বিভিন্ন অঞ্চলে চর্চারত বিশিষ্ট নাট্যজন। বিকেল ৪টায় বিষয়ভিত্তিক কথপোকথন ‘নাট্য সংলাপ : মনোজ মিত্রের সাথে মামুনুর রশীদ’ বিষয়ে অংশ নেবেন নাট্যকার-নির্দেশক-অভিনেতা মনোজ মিত্র ও নাট্যকার-নির্দেশক-অভিনেতা মামুনুর রশীদ।

বিকেল সাড়ে ৫টায় মুক্তমঞ্চে আবৃত্তি পরিবেশন করবে প্রমা আবৃত্তি সংগঠন এবং নৃত্য পরিবেশন করবে ওড়িসি এন্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার। সন্ধ্যা ৭টায় ঢাকার বঙ্গলোক পরিবেশন করবে ‘রূপচাঁন সুন্দরীর পালা’।

১৯ ফেব্রুয়ারি (রবিবার) বিকেল সাড়ে ৪টায়, টিআইসি লেকচার থিয়েটারে বিষয়ভিত্তিক আলোচনায় ‘আমাদের নাট্যভান : হৃদয়ের খরস্রোতে দেহের ভাসান’ বিষয়ে বক্তব্য রাখবেন মণিপুরি থিয়েটারের প্রধান শুভাশিস সিনহা। বিকেল সাড়ে ৫টায় মুক্তমঞ্চে আবৃত্তি পরিবেশন করবে স্বরনন্দন প্রমিত বাংলা চর্চা কেন্দ্র এবং অমরাবতীর গান পরিবেশন করবে রক্তকরবী। সন্ধ্যা ৭টায় মণিপুরি থিয়েটার পরিবেশন করবে রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা অবলম্বনে নাটক ‘দেবতার গ্রাস’।

২০ ফেব্রুয়ারি (সোমবার) বিকেল সাড়ে ৪টায় লেকচার থিয়েটারে বিষয়ভিত্তিক আলোচনায় ‘যাত্রানট অমলেন্দু বিশ্বাস- জীবন ও শিল্প সাধনা’ বিষয়ে বক্তব্য রাখবেন যাত্রানট মিলন কান্তি দে। বিকেল সাড়ে ৫টায় মুক্তমঞ্চে সংগীত পরিবেশন করবে অভ্যুদয় সংগীত অঙ্গন এবং নৃত্য পরিবেশন করবে স্কুল অব ওরিয়েন্টাল ডান্স। সন্ধ্যা ৭টায় দেশ অপেরা পরিবেশনায় মঞ্চস্থ হবে ‘আমি অমলেন্দু বিশ্বাস’।

২১ ফেব্রুয়ারি (মঙ্গলবার) সকাল সাড়ে ১০টায় মুক্তমঞ্চে দেশাত্মবোধক গান পরিবেশন করবে সৃজামি সাংস্কৃতিক অঙ্গন। লেকচার থিয়েটারে দিনব্যাপী একুশের চলচ্চিত্র প্রদর্শিত হবে এবং বিকেল ৫টায় একুশের প্রামাণ্যচিত্র শবনম ফেরদৌসী নির্মিত ‘ভাষাজয়িতা’ প্রদর্শিত হবে। বিকেল সাড়ে ৫টায় মুক্তমঞ্চে নৃত্য পরিবেশন করবে নটরাজ নৃত্যাঙ্গন একাডেমি এবং ভাষা নিয়ে প্রীতি-বিতর্ক পরিবেশন করবে দৃষ্টি, চট্টগ্রাম।

প্রীতি-বিতর্কের বিষয় ‘সাংস্কৃতিক আগ্রাসন নয়, বাংলা ভাষার মৌলিকত্ব বিনষ্টের জন্য আমাদের মানসিকতা দায়ী’। সমাপনী অনুষ্ঠান ও একুশের কথামালায় অতিথি থাকবেন ভারতীয় সহকারী হাইকমিশনার সোমনাথ হালদার। সন্ধ্যা ৭টায় তির্যকের মঞ্চনাটক সৈয়দ ওয়ালিউল্লাহ রচিত ‘তরঙ্গভঙ্গ’ পরিবেশিত হবে।

(দ্য রিপোর্ট/পিএস/এম/এনআই/ফেব্রুয়ারি ৮, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর



রে